• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

বিদেশি সিরিয়াল ঠেকাতে এক হলেন তারা...


বিনোদন প্রতিবেদক নভেম্বর ৩০, ২০১৬, ০৫:৩৫ পিএম
বিদেশি সিরিয়াল ঠেকাতে এক হলেন তারা...

ছবি: মাহবুব আলম

ঢাকা: বিদেশি সিরিয়াল ঠেকাতে এবং দেশীয় টিভি অনুষ্ঠানের গুনগত মান বাড়ানোর তাগিদে বেশ ক’দিন ধরেই সরব বাংলাদেশের টিভি অনুষ্ঠানের সাথে সংশ্লিষ্ট নির্মাতা, প্রযোজক, শিল্পী ও কলাকুশলীরা। বেশ ক’দিন ধরেই একটা প্রশ্ন ঘুরপাক খাচ্ছিল যে, বিদেশি সিরিয়াল ঠেকানোর আন্দোলনে কি সব শিল্পীরা এক হবেন শেষ পর্যন্ত? কিন্তু এমন সন্দেহবাতিক অবস্থাকে ভুল প্রমাণ করে সত্যি সত্যিই বাংলাদেশের টিভি অনুষ্ঠানের সাথে জড়িতরা এক হলেন! কাঁধে কাঁধ মিলিয়ে শপথ নিলেন একসঙ্গে থাকার। দেশের সঙ্গে থাকার।  

হ্যাঁ। ‘শিল্পে বাঁচি শিল্প বাঁচাই’ প্রতিপাদ্য নিয়ে টেলিভিশন শিল্পী ও কলাকুশলীদের সমাবেশ অনুষ্ঠিত হলো বুধবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত। কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে এদিন সকাল ১১টায় এ কর্মসূচি শুরু হয়। এই সমাবেশকে ঘিরে সকাল থেকেই অনুষ্ঠানস্থলে জমায়েত হয় সব নির্মাতা, প্রযোজক ও শিল্পীরা। এই সমাবেশকে ঘিরে আজকের দিনটিতে কেউ কোনো ধরনের কাজ রাখেননি। সবাই শ্যুটিং বন্ধ করে নিজেদের স্বার্থ রক্ষার সংগ্রামে অবতীর্ণ হয়েছিলেন।   

সকাল থেকে শুরু হওয়া অনুষ্ঠানের শুরুতেই বায়ান্নর ভাষা আন্দোলনে শহীদ হওয়া বীর বাঙালিদের প্রতি শ্রদ্ধা জানানো হয়। শহীদ মিনারের বেদিতে পুষ্পস্তবক অর্পণ করেন টেলিভিশন সংশ্লিষ্ট সংগঠনগুলোর নেতারা। এরপর আনুষ্ঠানিকভাবে জাতীয় সংগীতের মধ্য দিয়ে শুরু হয় অনুষ্ঠানটি। জাতীয় সংগীতে অংশ নেন অভিনেতা সৈয়দ হাসান ইমাম, চিত্রলেখা গুহ, তারিন, সাবেরী আলম, রওনক হাসান, চঞ্চল চৌধুরী, তানভীন সুইটি, জাকিয়া বারী মম, দীপা খন্দকার, অপূর্ব,  শিরিন বকুল, শাহনাজ খুশি, আহসান হাবিব নাসিম, সমাপ্তি মাসুক, তানভীর, নির্মাতা শিহাব শাহীন, চয়নিকা চৌধুরী।

টেলিভিশন সংশ্লিষ্ট কলাকুশলীদের বিভিন্ন সংগঠনের জোট সংগঠন ফেডারেশন অব টেলিভিশন প্রফেশনালস অর্গানাইজেশন (এফটিপিও) এ সমাবেশের আয়োজন করে। সংঘঠনটির আহ্বায়ক মামুনুর রশীদ। তিনি তার বক্তৃতায় স্পষ্ঠভাবে বিদেশি সিরিয়াল বন্ধের আহ্বান জানান। এসময় আরো বক্তব্য রাখেন এফটিপিও’র সদস্য সচিব গাজী রাকায়েত, অভিনেতা এটিএম শামসুজ্জামান, আবুল হায়াত। তাদের পর পরই মঞ্চে উঠেন বাংলাদশের নাটকের সোনালী সময়ের হিরো তৌকির আহমেদ, আজিজুল হাকিম, বিপাশা হায়াত, কাজী রোজি সিদ্দিকী, শহিদুজ্জামান সেলিম, জাহিদ হাসান। তারা তাদের বক্তব্যে বর্তমান টেলিভিশন মালিকদের কাণ্ডজ্ঞান নিয়ে প্রশ্ন তুলেন।     

অন্যদিকে যে পাঁচ দফা দাবী নিয়ে আন্দোলনে নেমেছেন তারা সে বিষয়গুলো অতি যৌক্তিক বলেও মন্তব্য করেন শিল্পীরা। পাঁচ দফা দাবীগুলো হচ্ছে-
১. দেশের বেসরকারি চ্যানেলে বাংলায় ডাবকৃত বিদেশি সিরিয়াল/অনুষ্ঠান প্রচার বন্ধ করতে হবে।
২. টেলিভিশন অনুষ্ঠান নির্মাণ ক্রয় ও প্রচারের ক্ষেত্রে ক্লায়েন্ট/এজেন্সির হস্তক্ষেপ ব্যতিত চ্যানেলের অনুষ্ঠান সংশ্লিষ্ট কর্তৃপক্ষের মাধ্যমে নিয়ন্ত্রিত হতে হবে।
৩. টেলিভিশন শিল্পের সর্বক্ষেত্রে এ.আই.টির নূন্যতম ও যৌক্তিক হার পুনঃনির্ধারণ করতে হবে।
৪. দেশের টেলিভিশন শিল্পে বিদেশি শিল্পী ও কলাকুশলীদের অবৈধভাবে কাজ করা বন্ধ করতে হবে। বিশেষ প্রয়োজনে কাজ করতে হলে সরকারের অনুমতি এবং সংশ্লিষ্ট সংগঠন সমূহে নিবন্ধিত হতে হবে।
৫. ডাউনলিংক চ্যানেলের মাধ্যমে বিদেশি চ্যানেলে দেশীয় বিজ্ঞাপন প্রচার বন্ধ  করতে হবে।
 
সোনালীনিউজ/ঢাকা/এমটিএল

Wordbridge School
Link copied!