• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

বিদেশে প্রশিক্ষণের অভিজ্ঞতা কর্মক্ষেত্রে প্রয়োগ


নিজস্ব প্রতিবেদক জুলাই ২০, ২০১৭, ০৭:৫৯ পিএম
বিদেশে প্রশিক্ষণের অভিজ্ঞতা কর্মক্ষেত্রে প্রয়োগ

ঢাকা: বিদেশে প্রশিক্ষণপ্রাপ্ত ব্যক্তিদের অভিজ্ঞতা দেশে নিজের কর্মক্ষেত্রে কাজে লাগানোর আহবান জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলঅম নাহিদ। 

বৃহস্পতিবার (২০ জুলাই) রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ আহবান জানান। 

ফিলিপাইন, নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ায় প্রশিক্ষণপ্রাপ্ত কর্মকর্তা এবং শিক্ষকগণের বৈদেশিক প্রশিক্ষণলব্ধ জ্ঞান ও  অভিজ্ঞতা অর্জন বিষয়ক এ মতবিনিময় সভার আয়োজন করে  টিচিং কোয়ালিটি ইমপ্রোভমেন্ট-২ (টিকিউআই-২) প্রকল্প। 

সভায় শিক্ষামন্ত্রী বলেন- যারা বিদেশে প্রশিক্ষণ নিয়েছেন, তাদের একটি দায়বদ্ধতা রয়েছে দেশের প্রতি। এই অভিজ্ঞতাগুলো নিজের মধ্যে ধারণ করতে হবে এবং কর্মক্ষেত্রে প্রয়োগ করতে হবে। অন্যদের সাথে তা বিনিময়ে উদ্যোগী হতে হবে। আমাদের দেশের বাস্তবতার আলোকে কাজে লাগানোর জন্য সৃজনশীল উদ্যোগ নিতে হবে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ড. এস এম ওয়াহিদুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব মো. মহিউদ্দিন খান ও ড. অরুনা বিশ্বাস, এশীয় উন্নয়ন ব্যাংকের সিনিয়র সোশাল সেক্টর অফিসার এস এম এবাদুর রহমান এবং টিকিউআই-২ প্রকল্প পরিচালক মো. জহির উদ্দিন বাবর বক্তৃতা করেন।

মতবিনিময় সভায় বিদেশে প্রশিক্ষণ নেয়া ১০টি টিমের ১৫০ জন কর্মকর্তা-শিক্ষক, মন্ত্রণালয় ও বিভিন্ন দপ্তরের কর্মকর্তা অংশ নেন। ৪টি দলের পক্ষ থেকে তাদের অভিজ্ঞতা তুলে ধরে পাওয়ার পয়েন্ট উপস্থাপনা পেশ করা হয়। পরে ওয়ার্ল্ড এডুকেশন কংগ্রেস এওয়ার্ডের জন্য মনোনীত হওয়ায় শিক্ষামন্ত্রী শুভেচ্ছা জানান প্রশিক্ষণপ্রাপ্ত কর্মকর্তা ও শিক্ষক।

সোনালীনিউজ/ঢাকা/জেএ

Wordbridge School
Link copied!