• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

বিধান সভায় মারামারি: বিরোধী দলনেতা হাসপাতালে


আন্তর্জাতিক ডেস্ক ফেব্রুয়ারি ৮, ২০১৭, ০৯:৩১ পিএম
বিধান সভায় মারামারি: বিরোধী দলনেতা হাসপাতালে

ঢাকা: ভারতের পশ্চিমবাংলার বিধানসভায় ক্ষমতাসীন তৃণমূলের সাংসদদের সঙ্গে হাতাহাতিতে জড়িয়ে পড়েছেন বিরোধী দলের সাংসদরা। স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় ও বিরোধী দল কংগ্রেসের নেতা আব্দুল মান্নানের মধ্যে তুমুল বাকবিতণ্ডার জেরে হট্টগোলের সৃষ্টি হয়। শেষ পর্যন্ত বিরোধী দলের নেতা আব্দুল মান্নান অসুস্থ হয়ে পড়লে অ্যাম্বুলেন্স ডেকে হাসপাতালেক নিয়ে যাওয়া হয়।

পশ্চিমবাংলার বিধানসভায় বাজেট অধিবেশন চলছে। অধিবেশনের শুরুতেই সম্পত্তি রক্ষা বিলের প্রতিবাদে গায়ে পোস্টার সেঁটে বিক্ষোভ দেখাতে শুরু করেন আব্দুল মান্নান। ২০০০ সালে বিরোধী দলে থাকাকালীন তৃণমূল কংগ্রেসের বিধানসভা অভিযানের ছবি গায়ে সেঁটে বিক্ষোভ দেখিয়েছিলেন মান্নান। বিলের বিরোধিতায় নোটিশ আনেন তিনি। কিন্তু তা খারিজ করে দেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। স্পিকার মান্নানকে পোস্টার খুলে ফেলার নির্দেশ দেন। স্পিকারের নির্দেশ অগ্রাহ্য করেন বিরোধী দলনেতা। এরপরই আব্দুল মান্নাকে সতর্ক করে স্পিকার বলেন, এটা কিন্তু চ্যালেঞ্জিং অ্যাটিচিউড।

পরিস্থিতি সামাল দিতে আব্দুল মান্নানকে বিধানসভা থেকে সাসপেন্ড করেন স্পিকার। এই নিয়ে শাসক ও বিরোধী দলের সদস্যদের মধ্যে হাতাহাতির পরিস্থিতি সৃষ্টি হয়। মান্নান বিধানসভা ত্যাগ করতে না চাইলে, মার্শাল ডেকে তাকে বের করার নির্দেশ দেন স্পিকার। 

এরমধ্যেই বিরোধী দলনেতার সঙ্গে প্রবল বাকবিতণ্ডায় জড়িয়ে পড়েন বর্ষীয়ান মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়। একে অপরের উদ্দেশে হুঁশিয়ারি দিতে থাকেন শাসক ও বিরোধী দলের বিধায়করা। এরপরই বিরোধী দলনেতা আব্দুল মান্নানকে বিধানসভা থেকে সাসপেন্ড করার নির্দেশ দেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। স্পিকারের নির্দেশে আরো ক্ষেপে যান বিরোধী সদস্যরা। বাম পরিষদীয় নেতা সুজন চক্রবর্তী স্পিকারকে অনুরোধ করেন নির্দেশ প্রত্যাহার করতে। কিন্তু, ততক্ষণে বিরোধী ও শাসকদলের সদস্যদের মধ্যে হাতাহাতি পরিস্থিতির সৃষ্টি হয়। 

ভারতীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, নিরাপত্তারক্ষীরা পরিস্থিতি সামাল দিতে ছুটে আসেন। কংগ্রেস সদস্য প্রতিমা রজককে পাঁজাকোলা করে বের করে দেন। এ সময় মান্নানকে ঘিরে রাখেন বিরোধী দলের সদস্যরা। পরে মার্শাল ডাকার নির্দেশ দেন স্পিকার। কিন্তু, হাউজ ছাড়বেন না বলে জানিয়ে দেন বিরোধী দলনেতা। বিধানসভা কক্ষে ধস্তাধস্তিতে অসুস্থ হয়ে পড়েন আব্দুল মান্নান। পরে তাকে অ্যাম্বুলেন্সে করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। 

সোনলীনিউজ/আতা

Wordbridge School

আন্তর্জাতিক বিভাগের আরো খবর

Link copied!