• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

বিনা খরচে অস্ট্রেলিয়ায় পড়ার সুযোগ


শিক্ষা ডেস্ক জানুয়ারি ১৭, ২০১৭, ০৪:০১ পিএম
বিনা খরচে অস্ট্রেলিয়ায় পড়ার সুযোগ

ঢাকা: সম্পূর্ণ বিনা খরচে পড়াশুনার সুযোগ দিচ্ছে অস্ট্রেলিয়ার ‍দুটি বিশ্ববিদ্যালয়। এর মধ্য শতভাগ স্কলারশিপে বাংলাদেশি শিক্ষার্থীদের সুযোগ দিতে চায় ডিকিন বিশ্ববিদ্যালয়। আর বিশ্বের সকল দেশের শিক্ষার্থীদের এই সুযোগ দিচ্ছে অ্যাডিলেইড বিশ্ববিদ্যালয়

সোমবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) এক সংবাদ সম্মেলনে বিশ্ববিদ্যালয়ের দক্ষিণ এশিয়া প্রতিনিধি মিস রাভনিথ পাহওয়া এ প্রস্তাব দেন। 

সংবাদ সম্মেলনে ডিকিন বিশ্ববিদ্যালয়ের দক্ষিণ এশিয়া প্রতিনিধি মিস রাভনিথ পাহওয়া

মিস রাভনিথ বলেন, বাংলাদেশের মেধাবী শিক্ষার্থীদের শতভাগ স্কলারশিপের মাধ্যমে স্নাতক ও স্নাতকোত্তর কোর্সে পড়ার সুযোগ রয়েছে। এছাড়াও অন্যান্যদের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক মেধাক্রম অনুসারে ২৫ থেকে ৩০ শতাংশ বৃত্তি সুবিধা দেয়া হচ্ছে। 

সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, বিশ্ব র‌্যাংকিংয়ে ডিকিন বিশ্ববিদ্যালয় টপ টেনের মধ্যে রয়েছে। অস্ট্রেলিয়ার এ বিশ্ববিদ্যালয়টিতে বাংলাদেশি শিক্ষার্থীদের পড়ালেখা ও ক্যারিয়ার গড়ার সুযোগ রয়েছে। তাই আগ্রহীদের কাছ থেকে আবেদন প্রত্যাশায় তারা বাংলাদেশে এসেছেন বলে জানান। 

অ্যাডিলেইড বিশ্ববিদ্যালয়

এই সুযোগ পাবে বাংলাদেশের দরিদ্র মেধাবী শিক্ষার্থীরা। এছাড়া অন্যান্য শিক্ষার্থীদের জন্য বছরে প্রায় ২০ লাখ টাকা ব্যয় হবে, তবে তাদেরও বিভিন্ন সেমিস্টারে বৃত্তি দেয়া হবে। স্কলারশিপ ও বিশ্ববিদ্যালয়ের বিস্তারিত তথ্যের জন্য ডিকিন ইউনিভার্সিটির অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করতে পারেন (http://www.deakin.edu.au/)।

অপর দিকে, সম্প্রতি ২০১৭-১৮ শিক্ষাবর্ষে স্নাতকোত্তর ও পিএইচডিতে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করেছে অ্যাডিলেইড বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়টিতে পড়ানো হয় এমন সব বিষয়েই ডিগ্রিগুলো নেওয়া যাবে।

ডিকিন বিশ্ববিদ্যালয়

নির্বাচিত শিক্ষার্থীরা আকর্ষণীয় বৃত্তি পাবেন। একজন শিক্ষার্থীকে পড়াশোনা ও বসবাসের খরচ বাবদ বছরে প্রায় ২০ লাখ টাকা দেওয়া হবে। স্নাতকোত্তর ডিগ্রির মেয়াদ দুই বছর। পিএইচডি ডিগ্রির মেয়াদ তিন বছর হলেও তা প্রয়োজনে বাড়ানো যেতে পারে।

বৃত্তির আওতায় অ্যাডিলেইড বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয় সেমিস্টারে ভর্তির শেষ তারিখ ২০১৭ সালের ৩০ এপ্রিল পর্যন্ত। শিক্ষার্থীরা অনলাইনে আবেদন করতে পারবেন। অ্যাডিলেইড স্কলারশিপ ইন্টারন্যাশনাল প্রোগ্রাম সম্পর্কে বিস্তারিত তথ্য পাওয়া যাবে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (http://bit.ly/1jPddGe)।

সোনালীনিউজ ডটকম/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!