• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

বিনাবিচারে বন্দিদের সহায়তা দেবেন প্রধান বিচারপতি


আদালত প্রতিবেদক জানুয়ারি ২৮, ২০১৭, ১২:০৭ পিএম
বিনাবিচারে বন্দিদের সহায়তা দেবেন প্রধান বিচারপতি

ঢাকা: দীর্ঘদিন বিনাবিচারে কারাগারে বন্দী থাকা অসচ্ছ্ল-অসহায় ব্যক্তিদের আইনি সহায়তা দিতে কাজ করবে লিগ্যাল এইড  ও সুপ্রিম কোর্ট প্রশাসন। শনিবার (২৮ জানুয়ারি) সকালে প্রধান বিচারপতি এস কে সিনহা লিগ্যাল এইড আয়োজিত এক আলোচনা সভায় এসব কথা বলেন।

তিনি বলেন, দেশের বিভিন্ন কারাগারে ও শিশু সংশোধনাগারে যারা দীর্ঘদিন ধরে বিনাবিচারে বন্দী রয়েছেন তাদেরকে আইনি ও আর্থিক সহযোগিতা দিতে প্রধান বিচারপতির পক্ষ থেকে একটি আর্থিক ফান্ড গঠন করা হবে। এ ফান্ড থেকে ওই সব ব্যক্তিদের পক্ষে আইনজীবী নিয়োগ এবং মামলা পরিচালনা করা হবে।

আইনগত সহায়তার যেসব মামলায় একপক্ষে জ্যেষ্ঠ আইনজীবীরা মামলা পরিচালনা করেন, সেসব মামলায় অন্যপক্ষেও জ্যেষ্ঠ আইনজীবী নিয়োগে ফান্ড গঠন করা হবে বলে ঘোষণা দেন প্রধান বিচারপতি। 

এ সময় পিছিয়ে পড়া ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর মানুষকে আইনগত সহায়তা দিতে আইনজীবীদের প্রতি আহবান জানান সুরেন্দ্র কুমার সিনহা।

সুপ্রিম কোর্ট অডিটোরিয়ামে আয়োজিত এ সভায় সভাপতিত্ব করেন সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান বিচারপতি এম ইনায়েতুর রহিম।মতবিনিময় সভায় অন্যন্যদের মধ্যে বক্তব্য দেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি ইউসুফ হোসেন হুমায়ুন, জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার ভারপ্রাপ্ত পরিচালক মো. মোস্তাফিজুর রহমান ও মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহীন আনাম।

বাংলাদেশে কর প্রদানের সীমা সর্বনিম্ন হলেও শত শত কোটি টাকার অনেক মালিক কর দেন না বলে মন্তব্য করেছেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা।

সোনালীনিউজ ডটকম/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!