• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

বিনামূল্যের ‘অপরাজিতা’ সিম নিতে ভোগান্তি


নিউজ ডেস্ক অক্টোবর ২৮, ২০১৭, ০৪:২৪ পিএম
বিনামূল্যের ‘অপরাজিতা’ সিম নিতে ভোগান্তি

ঢাকা: নারীদের জন্য টেলিটকের বিনামূল্যে দেয়া বিশেষ সিম ‘অপরাজিতা’ নিতে উপচে পড়া ভিড় দেখা গেছে রাজধানীর নীলক্ষেত মোড়ে টেলিটক কাস্টমার কেয়ার সেন্টারে। এখানে সিম নিতে আসা নারীদের মধ্যে কেউ ব্যস্ত ফর্ম পূরণ করতে, আবার কেউ জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) ফটোকপিসহ পূরণ করা ফর্ম হাতে বসে আছেন ফুটপাতে। অপেক্ষা করছেন কাঙ্ক্ষিত সিমটির।

ভিড় সামলাতে সেন্টারের বাইরেও টেবিল পেতে বসেছেন অনুমোদিত ডিলাররা। দেশের শীর্ষ কয়েকটি দৈনিকের প্রতিবেদনে বলা হয়, ‘অপরাজিতা’ সিমের জন্য এই চাপের প্রভাব পড়েছে এনআইডির কেন্দ্রীয় সার্ভারে। গত বৃহস্পতিবার সকাল থেকে সিম দিতে এবং নিতে গিয়ে সাময়িক বিড়ম্বনায় পড়েছেন টেলিটক কর্মী ও নারীরা। 

এরই মধ্যে এই সেন্টারে প্রায় ৩০০ ফর্ম জমা পড়েছে বলে জানিয়েছেন টেলিটকের সেলস এবং ডিস্ট্রিবিউশন কর্মকর্তা সুমন কুমার সাহা। তিনি বলেন, ‘অপরাজিতা’ প্যাকেজের জন্য প্রতিদিন গড়ে এক হাজার ফর্ম জমা পড়ছে। জাতীয় পরিচয়পত্র যাচাই করে যত দ্রুত সম্ভব সিম তুলে দিচ্ছি আমরা। তবে বৃহস্পতিবার সকাল থেকেই অপরাজিতা হাতে তুলে দিতে বিড়ম্বনায় পড়তে হয়। হয়তো এত আবেদনকারীর এনআইডি যাচাই করতে গিয়ে চাপে পড়েছে কেন্দ্রীয় সার্ভার। এটা সাময়িক, দ্রুতই এটা কার্যকর হবে।

টেলিটকের এই কাস্টমার কেয়ার সেন্টারের খুব কাছাকাছি ঢাকা বিশ্ববিদ্যালয়ের নারী শিক্ষার্থীদের হল এবং ইডেন ও গার্হস্থ্য অর্থনীতি কলেজ। সেন্টারে ভিড় কমাতে ইডেন ও গার্হস্থ্য অর্থনীতি কলেজের সামনে টেলিটকের অস্থায়ী বুথ বসানো হয়েছে। আরেকটি বুথ বসানো হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় রোকেয়া হলের বাইরে গেটের সামনে।

রোকেয়া হলের সামনে টেলিটকের অপরাজিতা বুথের কর্মী তৈয়ব হোসেনও বললেন, আজ এনআইডি সার্ভারের কারণে কাজ করতে বিড়ম্বনায় পড়েছেন। তিনি বলেন, এখানে বসেছি তিন দিন হচ্ছে। এখন পর্যন্ত ৬০০ ফর্ম জমা পড়েছে। প্রতি এনআইডি দিয়ে দুটি সিম তোলা যাবে। তবে এনআইডি সার্ভার ডাউন থাকায় শুধু ফর্ম দেওয়া ছাড়া বাকি কাজ করা যাচ্ছে না।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থী তাসনিন বিনতে সাহাজ বলেন, এখন সরকারি চাকরির আবেদন করতে টেলিটক সিম লাগে। টেলিটকে একবার রিচার্জ করলে অন্যান্য অপারেটরের চেয়ে বেশি দিন টাকা থাকে। কারণ টেলিটকের কলরেট অপেক্ষাকৃত কম। দূরে কোথায় ট্যুরে গেলেও টেলিটক সিম কাজে আসে।

পরিবারের সবার সঙ্গে কম খরচে কথা বলা এবং ইন্টারনেট ব্যবহারে সাশ্রয়ী সুবিধার জন্য অপরাজিতা চান বলে জানান একই বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের শিক্ষার্থী হালিমা আক্তার।

গত রোববার সচিবালয়ে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সম্মেলন কক্ষে ‘অপরাজিতা’ উদ্বোধন করেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম। অপরাজিতা সিম অ্যাক্টিভেশনের পর মাত্র ৮ টাকায় ১ জিবি এবং ১৪ টাকায় ২ জিবি ডাটা পরবর্তী তিন মাস যতবার খুশি ততবার ব্যবহার করতে পারবেন। নারীরা বায়োমেট্রিক নিবন্ধন করে সম্পূর্ণ বিনামূল্যে টেলিটকের কাস্টমার কেয়ার সেন্টারে এ সিম পাবেন। 

তারানা হালিমের ফেসবুক পেজের পোস্টে জানানো হয়, টেলিটকের নতুন এই প্যাকেজের মাধ্যমে সাশ্রয়ী মূল্যে ভয়েস ও ভিডিও কল এবং ইন্টারনেট ডাটা ব্যবহারের সুবিধা পাওয়া যাবে।

অপরাজিতা সিমের মাধ্যমে টেলিটক থেকে টেলিটক ভয়েস কল ৬০ পয়সা (মিনিট), টেলিটক থেকে অন্য অপারেটরে ৯০ পয়সা, ভিডিওকল (টেলিটক থেকে টেলিটক) ২৪ ঘণ্টায় ৬০ পয়সা মিনিট।

সোনালীনিউজ/ঢাকা/এআই 

Wordbridge School
Link copied!