• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

বিনিয়োগ বাড়াতে ওয়ান স্টপ সার্ভিস বিল পাস


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ৭, ২০১৮, ০২:০২ পিএম
বিনিয়োগ বাড়াতে ওয়ান স্টপ সার্ভিস বিল পাস

ঢাকা : দেশে বিনিয়োগ বাড়াতে এবং বিনিয়োগকারীদের এক ছাতার নিচে সব সেবা নিশ্চিত করতে ওয়ান স্টপ সার্ভিস বিল-২০১৮ নামের একটি বিল জাতীয় সংসদে পাস হয়েছে।

সোমবার (৫ ফেব্রুয়ারি) এটি পাসের প্রস্তাব করেন সংসদ কার্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী (কৃষিমন্ত্রী) বেগম মতিয়া চৌধুরী। পরে বিলটি কণ্ঠভোটে পাস হয়। এর আগে বিরোধী দল জাতীয় পার্টির কয়েক সংসদ সদস্যের আনীত জনমত যাচাই ও বাছাই কমিটিতে পাঠানোর প্রস্তাব কণ্ঠভোটে নাকচ হয়ে যায়।

ডেপুটি স্পিকার অ্যাডভোকেট মো. ফজলে রাব্বী মিয়ার সভাপতিত্বে সংসদের চলমান অধিবেশনে বিরোধীদলীয় সদস্য মো. ফখরুল ইমামসহ কয়েকজন বিলটি পাসের আগে জনমত যাচাইয়ের দাবি জানান। জবাবে কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী বলেন, ‘সংসদে কেউই বিলটির গুরুত্ব অস্বীকার করতে পারেননি। বিনিয়োগের দক্ষতা বৃদ্ধি হয়েছে বলেই বর্তমানে রফতানি আয় ৩৮ বিলিয়ন ডলার ছাড়িয়ে গেছে। আমরা একই সঙ্গে উদ্যোগ নিচ্ছি এবং পরিশীলিতও হচ্ছি।’

পাসকৃত বিলের বিধান অনুযায়ী, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ, বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ, বাংলাদেশ রফতানি প্রক্রিয়াকরণ কর্তৃপক্ষ এবং বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ ‘কেন্দ্রীয় ওয়ান স্টপ সার্ভিস কর্তৃপক্ষ’ হিসেবে দায়িত্ব পালন করবে। ট্রেড লাইসেন্স, জমি নিবন্ধন, নামজারি, পরিবেশ ছাড়পত্র, নির্মাণ অনুমোদন, বিদ্যুৎ, গ্যাস ও পানি সংযোগ, টেলিফোন-ইন্টারনেট সংযোগ, বিস্ফোরক লাইসেন্স, বয়লার সার্টিফিকেটসহ ২৭টি ক্যাটাগরিতে সেবা দেয়া হবে। একই স্থানে যাতে এসব অনুমোদন পাওয়া যায়, নতুন আইনে সে সুযোগ থাকবে। এছাড়া বিনিয়োগকারীদের যেকোনো সেবা দ্রুততম সময়ের মধ্যে দিতে বলা হয়েছে।

বিলের উদ্দেশ্য ও কারণ সংবলিত বিবৃতিতে বলা হয়েছে, দেশে বিনিয়োগ বৃদ্ধি ও ব্যবসাবান্ধব রেগুলেশন নিশ্চিত করার ক্ষেত্রে একক সেবা প্রদান কেন্দ্র বা ওয়ান স্টপ সার্ভিস একটি কার্যকর কৌশল হিসেবে পরিগণিত হয়। বিনিয়োগ বৃদ্ধি ও অর্থনৈতিক অঞ্চল পরিচালনার সঙ্গে জড়িত বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ, বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ ও বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের আইনে এ বিষয়ে বিশেষ বিধান রয়েছে। আরো বলা হয়েছে, বাংলাদেশ রফতানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষও ওয়ান স্টপ সার্ভিস প্রদান করে আসছে। কিন্তু ওয়ান স্টপ সার্ভিস প্রদান ও জোন পরিচালনার সঙ্গে যুক্ত প্রতিষ্ঠানগুলোর ওয়ান স্টপ সার্ভিস প্রদানের পদ্ধতিকে বিধিবদ্ধ করা, এ আইনকে প্রচলিত অপরাপর সংশ্লিষ্ট আইনের ওপর প্রাধান্য প্রদান করা, নির্ধারিত সময়ের মধ্যে সেবা প্রদানে ব্যর্থতার ক্ষেত্রে ব্যবস্থা গ্রহণের বিধানের মাধ্যমে সময়াবদ্ধ পদ্ধতিতে সেবা নিশ্চিত করা প্রয়োজন। সে কারণেই ওয়ান স্টপ সার্ভিস আইন প্রণয়নের কার্যক্রম গ্রহণ করা হয়েছে।

পেস্টিসাইডস বিল : একই দিনে সংসদে বালাইনাশক আমদানি, উৎপাদন, পুনরুৎপাদন, বিক্রয়, বিতরণ ও ব্যবহার নিয়ন্ত্রণসহ আনুষঙ্গিক বিষয়ে বিধানের প্রস্তাব করে সংসদে বালাইনাশক (পেস্টিসাইডস) বিল-২০১৮ উত্থাপন করা হয়েছে। কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী বিলটি উত্থাপনের পর এটি কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়েছে। এই বিল পাস হলে নিবন্ধন ব্যতীত বালাইনাশক আমদানি, উৎপাদন, পুনরুৎপাদন, মোড়কজাতকরণ, পুনঃমোড়কজাতকরণ, বিক্রয় ও মজুত অথবা কোনো প্রকার বিজ্ঞাপন প্রচার করা যাবে না।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!