• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

বিনিয়োগকারীদের স্বার্থ বিসর্জন দেব না: এসইসি চেয়ারম্যান


জ্যেষ্ঠ প্রতিবেদক ফেব্রুয়ারি ১৪, ২০১৮, ০৯:১১ পিএম
বিনিয়োগকারীদের স্বার্থ বিসর্জন দেব না: এসইসি চেয়ারম্যান

ঢাকা: পুঁজিবাজারের দায়িত্বে থাকা অবস্থায় কোনোভাবেই বিনিয়োগকারী ও স্টেক হোল্ডারদের স্বার্থ বিসর্জস দেয়া হবে না বলে জানান বাংলাদেশ সিকিউরিটিজ এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন।

বুধবার ( ১৪ ফেব্রুয়ারি) কারওয়ান বাজারের একটি হোটেলে পুঁজিবাজারের সংবাদ সংগ্রহকারী সাংবাদিকদের প্রশিক্ষণমূলক অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

সাংবাদিকদের জন্য মসলিন ক্যাপিটাল এবং ক্যাপিটাল মার্কেট জার্নালিস্ট ফোরাম (সিএমজেএফ) যৌথভাবে এই প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে।

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টকের(ডিএসই) এর শেয়ার বিক্রির জন্য আন্তর্জাতিক দরপত্র আহ্বান করে সম্প্রতি। ওই দরপত্রে ভারতের চেয়ে প্রতিশেয়ারে সাত টাকা বেশি দিয়ে দরপত্র দেয় চীনের দুটি স্টক এক্সচেঞ্জ। ডিএসইর বোর্ড চীনের কাছে শেয়ার বিক্রির জন্য সিদ্ধান্ত নেয়। কিন্তু এতে বাগড়া বাধছে ভারত। তারা চাপ দিচ্ছে ভারতের কাছেই শেয়ার বিক্রির জন্য। এরকম পরিস্থিতে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির চেয়ারম্যান এমন মন্তব্য করলেন।

খায়রুল হোসেন বলেন, বিনিয়োগকারী এবং স্টেক হোল্ডারদের স্বার্থে যা যা করার দরকার তার সবই করব। বিএসইসি বিগত কয়েক বছরে পুঁজিবাজারকে স্থিতিশীল ও আইনগতকাঠামো শক্তিশালী করতে অনেক আইন প্রণয়ন করা হয়েছে। এর ফলে বিনিয়োগকারীসহ স্টেকহোল্ডাররা স্বার্থ রক্ষা সুদৃঢ় হয়েছে।

তিনি বলেন, আমার এই ৭ বছরের দায়িত্ব পালনকালে চেষ্টা করেছি বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষার্থে। কোনোভাবেই বিনিয়োগকারী এবং স্টেকহোল্ডারদের স্বার্থ বিসর্জন দেওয়া হবে না বলে উল্লেখ করেন তিনি।

ভেঞ্চার ক্যাপিটাল নিয়ে তিনি বলেন, পুঁজিবাজার বিকাশে ভেঞ্চার ক্যাপিটাল অন্যতম একটি প্রোডাক্ট। এর মাধ্যমে নতুন উদ্যোক্তাদের আইডিয়াকে বাস্তবে রূপদান করা সম্ভব। আমেরিকাতে ফেসবুক, জেরক্স, ইনটেলের মতো কোম্পানি খ্যাতি অর্জন করেছে এই ভেঞ্চার ক্যাপিটালের মাধ্যমে। বাংলাদেশে এই ভেঞ্চার ক্যাপিটাল প্রাইভেট ইকুইটি এবং ইমপ্যাক্ট ফান্ড নিয়ে অনেক কাজ শুরু হয়েছে। এর মাধ্যমে পুঁজিবাজার অনেক এগিয়ে যাবে বলে মনে করেন তিনি।

মসলিন ক্যাপিটালের ব্যবস্থাপনা পরিচালক ওয়ালি-উল-মারূফ মতিন অলটারনেটিভ ইনভেস্টমেন্ট নিয়ে বিস্তারিত আলোচনা করেন। এসময় তিনি চতুর্থ প্রজন্মের ব্যবসা সম্পর্কে ধারণা প্রদান করেন। ভেঞ্চার ক্যাপিটালের মাধ্যমে ব্যবসা করে সফল কোম্পানিগুলোর ধারণাগুলো তুলে ধরেন।

কর্মশালায় আরও বক্তব্য রাখেন ক্যাপিটাল মার্কেট জার্নালিস্ট ফোরামের (সিএমজেএফ) সভাপতি হাসান ইমাম রুবেল। তিনি বলেন, সাধারণ মানুষের বিনিয়োগ নিরাপদ রাখতে সাংবাদিকদের পেশাগত জ্ঞান অর্জন জরুরি। আমাদের বাজার এখন আন্তজাতিক মানে চলে যাচ্ছে। এখানে বিদেশি কৌশলগত বিনিয়োগ আসছে। তাই পুঁজিবাজার সম্পর্কে প্রশিক্ষণ পেশাগত দায়িত্ব পালনে ভূমিকা রাখবে বলে মনে করেন তিনি।

দিনব্যাপী এই প্রশিক্ষণ কর্মশালায় পুঁজিবাজারের সাংবাদিকরা অংশগ্রহন করেন।

সোনালীনিউজ/তালেব

Wordbridge School
Link copied!