• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

বিপিএলে ৭৭ জুয়াড়িকে পুলিশে দিয়েছে বিসিবি


ক্রীড়া প্রতিবেদক নভেম্বর ১৭, ২০১৭, ০৮:১১ পিএম
বিপিএলে ৭৭ জুয়াড়িকে পুলিশে দিয়েছে বিসিবি

ঢাকা: বিপিএল দেশজুড়ে চলছে জুয়ার মহোৎসব। এমন কোনো জেলা, উপজেলা নেই যেখানে বাজি ধরা হচ্ছে না! কয়েকদিন আগে বিপিএলের বাজির আসর বসতে না দেয়ায় বাড্ডায় এক বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ছাত্রকে হত্যা করা হয়েছে।

এই ক্রিকেট জুয়া বন্ধে করণীয় কী? বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) কী উদ্যোগ নিতে পারে, গত কদিন ধরেই এই প্রশ্ন উঠেছে।

শুক্রবার (১৭ নভেম্বর) সন্ধ্যায় বিপিএল গভর্নিং কাউন্সিলের সদস্যসচিব ইসমাইল হায়দার মল্লিক জানালেন, সারাদেশে ক্রিকেট জুয়া বন্ধে তাদের খুব বেশি কিছু করার নেই। তবে স্টেডিয়ামে কাউকে বেটিং করতে দেখা গেলে সেক্ষেত্রে সর্বোচ্চ ব্যবস্থাই নেবে বিসিবি।

এরই মধ্যে ৭৭ জন জুয়াড়িকে ধরেছে বিসিবি। এর মধ্যে বাংলাদেশের ৬৫ জন। ১২ বিদেশি জুয়াড়ির ১০ জনই ভারতীয়। সবাইকে পুলিশের কাছে তুলে দেয়া হয়েছে। কিন্তু দেশে ক্রিকেট জুয়া নিয়ে আইন না থাকায় তাঁদের বিরুদ্ধে মামলা বা সাধারণ ডায়েরি করা যায়নি।

তবে জুয়াড়ি ধরলেই যে ক্রিকেট বাজি বন্ধ হবে, সেটির নিশ্চয়তা নেই। নিজেদের সীমাবদ্ধতা নিয়ে ইসমাইল বললেন, ‘সচেতনতা তৈরি ছাড়া বিসিবির কিছু করার নেই। আমরা স্টেডিয়ামে এলইডি ও স্কোরবোর্ডে এটা নিয়ে সচেতনতা বাড়ানোর চেষ্টা করছি। সারা দেশে যে বেটিং হচ্ছে, সেটা বন্ধে আমাদের কিছু করার নেই।

এটা পুরোপুরি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ব্যাপার। আমাদের দেশে বেটিং নিয়ে কোনো আইনও নেই। তবে স্টেডিয়ামের মধ্যে দুর্নীতি দমন ও নিরাপত্তা—এই দুটি ইউনিট কাজ করে আসছে।

স্টেডিয়ামের মধ্যে বেটিং বা এ রকম কিছু হলে সেটার ব্যাপারে ব্যবস্থা নেবে এই দুই ইউনিট। কিন্তু জুয়াড়িদের ধরলেও আইনানুগ ব্যবস্থা নিতে পারি না। তাদের বিরুদ্ধে মামলা বা সাধারণ ডায়েরি করতে পারি না।’

সোনালীনিউজ/আরআইবি/এমএইচএম

Wordbridge School
Link copied!