• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

বিবাহিতদের জন্য সুখবর


স্বাস্থ্য ডেস্ক জুন ১০, ২০১৬, ০৫:০৩ পিএম
বিবাহিতদের জন্য সুখবর

আপনি যদি বিবাহিত হন তাহলে এটি হতে পারে একটি সুখবর। কারণ, নানা ধরনের ক্যান্সারে মৃত্যুর সম্ভাবনা কমায় বিয়ে। আর এই কারণে বিবাহিত মানুষেরা অবিবাহিতদের তুলনায় কিছুটা হলেও স্বস্তিতে থাকেন। বিবাহিত মানুষের এ স্বাস্থ্যগত সুবিধার বিষয়টি জানিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া, স্যান ডিয়াগো। এতে ৬০ হাজার ব্যক্তির ছয় ধরনের ব্লাড ক্যান্সারের তথ্য সংগ্রহ করা হয়। গবেষকরা জানান, যাদের সঙ্গী রয়েছে তাদের ক্যান্সারে আক্রান্ত হওয়ার পর মৃত্যুর সম্ভাবনা কমে যায়। এই হার হতে পারে বিবাহিতদের ক্ষেত্রে এক-পঞ্চমাংশ কম।

গবেষকরা জানিয়েছেন, বিবাহিত মানুষেরা স্বাস্থ্যগত বিষয়ে যথেষ্ট সচেতন থাকেন। কোনো স্বাস্থ্যগত সমস্যা হলে তাদের সঙ্গী চিকিৎসকের কাছে যেতে তাগাদা দেন। ফলে দ্রুত রোগ নির্ণয় ও চিকিৎসার সম্ভাবনা থাকে। আরেকটি বিষয় হলো রোগ নিরাময়ের ইচ্ছা। বিবাহিত মানুষের বাঁচার জন্য যথেষ্ট তাগিদ থাকে, যা তাদের আরোগ্যলাভে সহায়ক হয়।
তাহলে অবিবাহিত মানুষের ক্যান্সারে মৃত্যুর সম্ভাবনা কতখানি বেশি? এ প্রসঙ্গে গবেষকরা জানিয়েছেন অবিবাহিত মানুষের ক্যান্সারে আক্রান্ত হওয়ার পর মৃত্যুর সম্ভাবনা বিবাহিতদের তুলনায় ২০ শতাংশ বেশি। এই বিষয় ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার মারিয়া এলেনা মার্টিনেজ বলেন, পুরুষেরা বিবাহিত হলে নারীর তুলনায় ক্যান্সারে মৃত্যুর সম্ভাবনা কম থাকে। পুরুষের তুলনায় নারীর মৃত্যুর সম্ভাবনা বেশি থাকে। এক্ষেত্রে গবেষকরা বলছেন, বিবাহিত মানুষের ক্যান্সারে আক্রান্ত হলেও চিকিৎসার জন্য যথেষ্ট তাগিদ পান। সূত্র: জিনিউজ

সোনালীনিউজ/এইচএআর

Wordbridge School
Link copied!