• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

বিমান চালাবে সৌদি নারীরা!


আন্তর্জাতিক ডেস্ক জুলাই ১৮, ২০১৮, ১০:০০ পিএম
বিমান চালাবে সৌদি নারীরা!

ঢাকা: সৌদি আরবে গাড়ি চালানোর অনুমতির পর এবার বিমান চালাতে পারবে সৌদি নারীরা। দীর্ঘদিনের ড্রাইভিং নিষেধাজ্ঞা তুলে দেয়ার পর এবার বিমানের ককপিটে বসতে যাচ্ছেন তারা।

দুবাই থেকে প্রকাশিত গালফ নিউস জানায়, সৌদি আরবের নারীরা খুব শিগগির বিমান চালানোর ছাড়পত্র পাবে। এজন্য সৌদি সরকার দ্রুত কাজ করে যাচ্ছে। এ লক্ষ্যে সৌদি আরবের একটি ‘ফ্লাইট স্কুল’ দেশটির নারীদের প্লেন চালানোর প্রশিক্ষণ কার্যক্রম শুরু করেছে। সেপ্টেম্বর থেকে প্রায় একশ’রও বেশি সৌদি নারী এ স্কুলে বিমান চালানোর প্রশিক্ষণ নেবেন।

আরব সরকারের নতুন এ সংস্কারের ব্যাপারে ব্যাপক আলোচনা শুরু হয়েছে দেশটিতে। অনেকে দেশটির সরকারের এমন সিদ্ধান্তে সাধুবাদ জানিয়েছেন।

গালফ নিউস আরো জানায়, আসছে সেপ্টম্বর মাস থেকে প্রশিক্ষণের কাজ শুরু হবে। 'অক্সফোর্ড এভিয়েশন একাডেমী' সৌদি নারীদের প্রশিক্ষণ দিবে। সংস্থাটির প্রধান জানায়, তিন বছর প্রশিক্ষণ শেষে নারীদের বিমান চালানোর ছাড়পত্র দেওয়া হবে।

সৌদি আরবকে বলা হয়, কট্টোর রক্ষণশীল দেশ। কিন্তু সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান দেশে ব্যাপক সংস্কার অভিযান চালাচ্ছেন।

সৌদি নারীদের প্লেন চালানোর ব্যাপারে দেশটির অ্যাভিয়েশন একাডেমির কার্যনির্বাহী পরিচালক ওথম্যান আল মৌতাইরি জানান, এ ‘ফ্লাইট স্কুলে’ শিক্ষার্থীরা তিন বছরের একাডেমিক ও বাস্তব প্রশিক্ষণের সুযোগ পাবেন।

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School
Link copied!