• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

বিমান পরিচালনায় বাধা দিলেই মৃত্যুদণ্ড


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ১৩, ২০১৭, ০৩:৫৩ পিএম
বিমান পরিচালনায় বাধা দিলেই মৃত্যুদণ্ড

ঢাকা: বিমানে ভ্রমণ শঙ্কাহীন করতে নতুন আইনের অনুমদন দিয়েছে মন্ত্রিপরিষদ। এ আইনে বিমান পরিচালনায় অসুবিধা সৃষ্টি করে মানুষের জীবন ঝুঁকিতে ফেললে মৃত্যুদণ্ডের পাশাপাশি ৫ কোটি টাকা জরিমানা বিধান করা হয়েছে।

সোমবার (১৩ ফেব্রুয়ারি) সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে অনুমোদন দেওয়া হয়।

গত বছরের ২৯ ফেব্রুয়ারি বেসামরিক বিমান চলাচল আইনের খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছিল মন্ত্রিসভা। আইনটির চূড়ান্ত অনুমোদনের আগে নতুন করে বিভিন্ন অপরাধের জন্য সাজার মাত্রা বাড়িয়ে ‘বেসামরিক বিমান চলাচল আইন ২০১৭’ এর আনুমদন দেয়া হলো।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলাম জানান, ‘১৯৬০ সালের ‘দ্য সিভিল এভিয়েশন অর্ডিন্যান্স’ হালনাগাদ করে এই খসড়া তৈরি হয়েছে। যদি কোনো ব্যক্তি এমন কোনো কাজ করেন, যাতে নির্বিঘ্নভাবে বিমান পরিচালনায় অসুবিধার সৃষ্টি হয় এবং মানুষের জীবন ঝুঁকির সম্মুখীন হয়, তবে তা অপরাধ হিসেবে বিবেচিত হবে।’

তিনি বলেন, আইনে নতুন করে মৃত্যুদণ্ডের বিধান যুক্ত করা হয়েছে। এছাড়াও বিমান চালানোর অনুমতির বিধান লঙ্ঘন বা সনদ জাল করলে সর্বোচ্চ পাঁচ বছর সশ্রম কারাদণ্ড, সর্বোচ্চ এক কোটি টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ডের বিধান রাখা হয়েছে খসড়ায়।

সেইসাথে, কেউ বিমান ভ্রমণের সময় বিপদজনক পণ্য বহন করলে সর্বোচ্চ সাত বছরের কারাদণ্ডের সঙ্গে ৫০ লাখ টাকা জরিমানার মুখে পড়বেন এই আইন হলে।

সোনালীনিউজ ডটকম/ঢাকা/এআই

Wordbridge School

আরও পড়ুন