• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

‘বিরোধী দলকে গুরুত্ব দেননি চীনা প্রেসিডেন্ট’


নিজস্ব প্রতিবেদক অক্টোবর ১৫, ২০১৬, ০৭:৪৩ পিএম
‘বিরোধী দলকে গুরুত্ব দেননি চীনা প্রেসিডেন্ট’

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বাংলাদেশের প্রধান বিরোধী দল জাতীয় পার্টিকে গুরুত্ব দেননি। তিনি বলেন, সংসদে যে প্রকৃত বিরোধী দল নেই, সেই বার্তাই বাংলাদেশের জনগণকে দিয়ে গেছেন শি জিনপিং।

শনিবার (১৫ অক্টোবর) সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে চীনের প্রেসিডেন্টের সফর নিয়ে জাতীয় সমাজতান্ত্রিক পার্টি (জাগপা) আয়োজিত আলোচনা সভায় এসব কথা বলেন  বিএনপি  নেতা খন্দকার মোশাররফ হোসেন।

ড. খন্দকার মোশাররফ হোসেন বলেন, চীন সব সময় শান্তির পক্ষে। কোনো আধিপত্যবাদ বা সম্প্রসারণবাদে তারা বিশ্বাসী নয়।

বিএনপির এই নেতা বলেন, জিয়াউর রহমানের মাধ্যমেই চীনের সঙ্গে প্রথম বাংলাদেশের কূটনৈতিক সম্পর্ক স্থাপন হয়েছিল। তারই ধারাবাহিকতায় চীনের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক দিন দিন আরও প্রসারিত হচ্ছে। বাংলাদেশে চীনের প্রেসিডেন্টের এই সফর খুবই তাৎপর্য ও গুরুত্বপূর্ণ বলেও মনে করেন তিনি। এই সফরের মাধ্যমে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বাংলাদেশের জনগণকে বেশ কিছু বার্তা দিয়ে গেছেন বলেও মনে করেন বিএনপির  স্থায়ী কমিটির এই সদস্য।

খন্দকার মোশাররফ হোসেন বলেন, কোন দেশের রাষ্ট্র প্রধান একটা দেশে সফরে গেলে, সেই দেশের সরকারি দল এবং বিরোধী দলের সঙ্গে কথা বলে। আর বিরোধী দলকে স্বীকৃতি দেয়, সেই বিরোধী দলকে যে বিরোধী দল পার্লামেন্টে আছে। 

তিনি আরও বলেন, এটা পরিষ্কার চীনের প্রেসিডেন্ট বাংলাদেশের জনগনকে এই বার্তা দিয়ে গেলেন যে বর্তমান সংসদ যেহেতু নির্বাচিত পার্লামেন্ট নয়, এই পার্লামেন্টে প্রকৃত জনগণের প্রতিনিধি বা বিরোধী দল নেই। সে জন্য এই বিরোধী দলকে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং কোনো গুরুত্ব দিলেন না।’

উল্লেখ্য, শুক্রবার (১৪ অক্টোবর) বেলা ১১টা ৩৬ মিনিটে এয়ার চায়নার স্পেশাল ভিভিআইপি ফ্লাইটে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায় চীনের প্রেসিডেন্ট শি জিনপিং । সেখানে তাকে স্বাগত জানান, বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

দুপুর সোয়া ৩টায় শি জিনপিং প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছলে শেখ হাসিনা তাকে স্বাগত জানান। পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। এছাড়া জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী ও বিকাল সাড়ে ৫টায় হোটেল লা মেরিডিয়ানে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার সঙ্গে ঘন্টাব্যাপি বৈঠক করেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। 

তবে দশম জাতীয় সংসদের বিরোধীদলীয় নেত্রী জাতীয় পার্টির রওশন এরশাদের সঙ্গে কোনো বৈঠক করেননি। এই নিয়ে শনিবার (১৫ অক্টোবর) কথা বলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন। 

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!