• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

বিশ্ব খাদ্য দিবস আজ


নিজস্ব প্রতিবেদক অক্টোবর ১৬, ২০১৮, ১০:৪৬ এএম
বিশ্ব খাদ্য দিবস আজ

ঢাকা: বিশ্বখাদ্য দিবস আজ। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও দিবসটি উদযাপিত হচ্ছে। এ বছর দিবসটির মূল প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে : ‘কর্ম গড়ে ভবিষ্যৎ, কর্মই গড়বে ২০৩০-এ ক্ষুধামুক্ত বিশ্ব’।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। এ উপলক্ষে নানা কর্মসূচি গ্রহণ করেছে কৃষি মন্ত্রণালয়। রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউট মিলনায়তনে সেমিনার ও তিন দিনব্যাপী মেলার আয়োজন করেছে।

আজ সকাল ১০টায় জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় র‌্যালি অনুষ্ঠিত হবে। বিকেলে ৩টায় নির্ধারিত প্রতিপাদ্যের ওপর কেআইবি অডিটরিয়ামে সেমিনারের আয়োজন করা হয়েছে।

এছাড়া কেআইবি অডিটরিয়াম চত্বরে আয়োজিত তিন দিনব্যাপী খাদ্য মেলা চলবে আগামী ১৮ অক্টোবর পর্যন্ত। এছাড়াও বিভিন্ন সংগঠন নানা কর্মসূচির আয়োজন করেছে।

রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী : রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ তার বাণীতে জনগণের পুষ্টি চাহিদা পূরণে কৃষিবিজ্ঞানী, সম্প্রসারণ কর্মীসহ সংশ্লিষ্ট সকলকে আরও সচেষ্ট হওয়ার আহ্বান জানিয়েছেন। পরিবর্তিত জলবায়ু সহনশীল লাগসই ফসল, মৎস্য ও প্রাণিসম্পদ উৎপাদনে প্রযুক্তির ব্যবহারের ওপর গুরুত্বারোপ করে রাষ্ট্রপতি বলেন, ক্রমবর্ধমান জনসংখ্যা ও জলবায়ু পরিবর্তনজনিত অভিঘাত বিবেচনায় নিয়ে এদেশের গ্রামীণ কৃষিনির্ভর অর্থনীতিকে সুদৃঢ়করণের মাধ্যমে নিরাপদ খাদ্যবলয় তৈরি করা প্রয়োজন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘কৃষিকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে বর্তমান সরকারের গৃহীত নানামুখী উদ্যোগ গ্রহণের ফলে কৃষিক্ষেত্রে অভাবনীয় সাফল্য অর্জিত হয়েছে। ধান, পাট, আলু, সবজি, ফলসহ মাছ, মাংস উৎপাদনে বাংলাদেশের সাফল্য আজ বিশ্ব স্বীকৃত।’ তিনি বলেন, আমরা খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছি।

বিশ্বের প্রতি নয় জনের একজন ব্যক্তির যথেষ্ট খাদ্য পায় না। প্রায় ৮২০ মিলিয়ন মানুষ এখনও ক্ষুধার সম্মুখীন। তাদের অধিকাংশই নারী। প্রায় ১৫৫ মিলিয়ন শিশু ক্রনিকভাবে ক্ষুধার্ত। বিশ্বব্যাপী শিশুর মৃত্যু প্রায় অর্ধেক কারণ ক্ষুধা। তাদের সবাই অসহায়।

বিশ্ব খাদ্য দিবস উপলক্ষে জাতিসংঘের মহাসচিব অ্যান্টোনিও গুতারেসের এক বিবৃতিতে এসব তথ্য জানানো হয়। ঢাকাস্থ জাতিসংঘ তথ্য কেন্দ্রের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিবৃতিতে জাতিসংঘের মহাসচিব বলেন, আমাদের অঙ্গীকার করা যাক- এমন একটি বিশ্ব যেখানে প্রত্যেক ব্যক্তির স্বাস্থ্যকর, পুষ্টিকর খাদ্যের নিশ্চিত থাকবে। দেশ এবং সংস্থা, প্রতিষ্ঠান এবং ব্যক্তির প্রতি আহ্বান জানিয়ে বিবৃতিতে তিনি আরও বলেন, আমাদের প্রত্যেককে টেকসই খাদ্য ব্যবস্থা নিশ্চিতে অংশগ্রহণ করতে হবে।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!