• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

বিশ্ব খাদ্য দিবসে মৃত গরুর মাংস বিক্রি


যশোর প্রতিনিধি অক্টোবর ১৬, ২০১৬, ০৬:২৯ পিএম
বিশ্ব খাদ্য দিবসে মৃত গরুর মাংস বিক্রি

যশোর : গরু মারা গেছে। মুচি চামড়া ছুলে নিয়ে গেছে। এরপর মারা যাওয়া সেই গরুর মাংস এনে বিক্রি করা হচ্ছে। রোববার (১৬ অক্টোবর) বিশ্ব খাদ্য দিবসে  যশোর শহরের কাঠেরপুলে এ ঘটনা ঘটে।

এসময় পাশের মাংস বিক্রেতারা বুঝতে পেরে খবর দেয় প্রশাসনকে। জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট আনিসুর রহমান বিষয়টি অবহিত হয়ে সেখানে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে মরা গরুর মাংস জব্দসহ তিন বিক্রেতাকে আটক করেন। আটককৃতদের ২১ দিনের কারাদণ্ড ও প্রত্যেককে ২০ হাজার টাকা করে জরিমানা করেন। 

সাজাপ্রাপ্তরা হলো- যশোর শহরের কাঠেরপুলের মাংস ব্যবসায়ী নান্ডুল (৩২), আসলাম (২৮) ও  রসুল (২৫)। 

ভ্রাম্যমাণ আদালত বিচারক ও যশোর জেলা প্রশাসকের কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট আনিসুর রহমান বলেন, শহরের কাঠেরপুল মাংস বিক্রির জন্য বিখ্যাত। সেখানে তিন বিক্রেতা মরা গরুর মাংস এনে বিক্রি করছিলেন। গরুটি মারা গেলে মুচি চামড়া ছুলে নিয়ে যায়। আর তিন বিক্রেতা নামমাত্র মূল্যে মরা গরুটি ক্রয় করে কাঠেরপুলে এনে খাটে রেখে বিক্রি করছিলেন। অন্য মাংস বিক্রেতারা এ ধরনের অপরাধকে প্রশ্ররায় না দিয়ে জেলা প্রশাসনকে খবর দেয়। আমি খবর পেয়ে ১০ মিনিটের মধ্যেই সেখানে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করি। 

তিনি আরও জানান, অভিযানে তিনজনকে আটক করা হয় এবং তারা মৃত গরুর মাংস এনে বিক্রির কথা স্বীকার করেন। এরপর ২০১১ সালের পশু জবাই ও মাংসের মান নিয়ন্ত্রণ আইন অনুযায়ী ভক্ষণ অযোগ্য মাংস বিক্রির অপরাধে তিনি তিনজনকে কারাদণ্ড ও জরিমানা করেন। জব্দকৃত মাংস ধ্বংস করা হয়েছে।

ভ্রাম্যমাণ আদালতের অভিযানে আরও উপস্থিত ছিলেন, যশোর জেলা স্যানিটারি ইন্সপেক্টর শিশির কান্তি পাল।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!