• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস আজ


নিজস্ব প্রতিবেদক মে ১৭, ২০১৮, ০৮:০৩ পিএম
বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস আজ

ঢাকা : আজ বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস। বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে বাংলাদেশেও নানা আয়োজনের মধ্য দিয়ে দিবসটি পালন করা হবে। এ বছর দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘সবার জন্য কৃত্রিম বুদ্ধিমত্তার ইতিবাচক ব্যবহারের সুযোগ সৃষ্টি’। কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহারের মাধ্যমে সমাজে এর ইতিবাচক ব্যবহার সম্পর্কে সবাইকে সচেতন করার মধ্য দিয়ে এবার দিবসটি উদযাপন করা হবে।

দিবসটি উদযাপন উপলক্ষে বুধবার (১৬ মে) রাজধানীতে একটি র‌্যালি ও রোড শোর আয়োজন করে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। এতে প্রধান অতিথি ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার। বিটিআরসির ভারপ্রাপ্ত চেয়ারম্যান কমিশনার জহুরুল হকসহ তথ্যপ্রযুক্তির সঙ্গে যুক্ত সরকারি ও বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা এ রোড শোতে অংশ নেন। রোড শো উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, ‘আগামীতে আরো স্যাটেলাইট উৎক্ষেপণের উদ্যোগ নেওয়া হবে।’

এ ছাড়া বাংলাদেশের প্রতিটি মানুষের কাছে ব্রডব্যান্ড ইন্টারনেট ও মোবাইল ইন্টারনেট নিয়ে যেতে চাই বলেও জানান মন্ত্রী।

এদিকে টেলিযোগাযোগ দিবস উদযাপনের অংশ হিসেবে বৃহস্পতিবার (১৭ মে) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে এক সেমিনার আয়োজন করা হয়েছে। বিটিআরসি আয়োজিত এ সেমিনারে কৃত্রিম বুদ্ধিমত্তার বিভিন্ন দিক নিয়ে আলোচনা করবেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক ড. মোহাম্মদ ইউনুস আলী, বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবির, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মো. রোকনুজ্জামান এবং রবি আজিয়াটার ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মাহতাব উদ্দিন আহমেদ।  

উল্লে­খ্য, ১৮৬৫ সালের ১৭ মে আন্তর্জাতিক টেলিযোগাযোগ ইউনিয়ন (আইটিইউ) প্রতিষ্ঠা এবং প্রথম আন্তর্জাতিক টেলিগ্রাফ সম্মেলন অনুষ্ঠিত হওয়ার দিনটিকে স্মরণীয় করে রাখতে ১৯৬৯ সাল থেকে প্রতিবছর ১৭ মে আন্তর্জাতিক টেলিযোগাযোগ দিবস হিসেবে পালিত হয়ে আসছিল। তবে ২০০৬ সালের নভেম্বরে অনুষ্ঠিত আইটিইউ সম্মেলনে এ দিনটিকে বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত গৃহীত হয়।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!