• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

বিশ্ব সম্প্রদায়কে শিক্ষায় বিনিয়োগ করার আহ্বান প্রধানমন্ত্রীর


বিশেষ প্রতিনিধি সেপ্টেম্বর ২৫, ২০১৮, ১২:২৩ পিএম
বিশ্ব সম্প্রদায়কে শিক্ষায় বিনিয়োগ করার আহ্বান প্রধানমন্ত্রীর

ঢাকা: ভবিষ্যত প্রজন্মের জন্য শান্তি সুরক্ষিত করতে শিক্ষায় বিনিয়োগ করার জন্য বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার (২৪ সেপ্টেম্বর) স্থানীয় সময় সন্ধ্যায় নিউইর্য়কে জাতিসংঘ সদর দফতরে শিক্ষার জন্য আন্তর্জাতিক অর্থায়ন বিষয়ক এক উচ্চ পর্যায়ের সভায় তিনি এ আহ্বান জানান।

‘মেকিং ইমপসিবল পসিবল: আনলকিং হিউম্যান পটেনশিয়াল থ্রো দ্যা ইন্টারন্যাশনাল ফিন্যান্স ফ্যাসিলিটি ফর এডুকেশন’ শীর্ষক হাই লেভেল ইভেন্টে সভাপতিত্ব করেন জাতিসংঘের বৈশ্বিক শিক্ষা বিষয়ক কমিশনের বিশেষ দূত গর্ডন ব্রাউন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, স্থায়ী শান্তি নিশ্চিতে সবচেয়ে শক্তিশালী হাতিয়ার হলো শিক্ষা। আসুন শিক্ষায় বিনিয়োগ করে আমাদের ভবিষ্যত প্রজন্মের জন্য শান্তি সুরক্ষিত করতে সহযোগিতা করি।

তিনি বলেন, যদি ভালোভাবে শিক্ষাকে বিতরণ করা যায়, এই শিক্ষাই একটি সমাজকে ব্যাধিমুক্ত করে দেয়। শিক্ষা মানুষকে কর্মসংস্থান ও আয়ের সুযোগ করে দেয় এবং দরিদ্রতা নিরসন করে। শিক্ষা অর্থনৈতিক প্রবৃদ্ধি আনে, নতুন কিছু উদ্ভাবন করে, সমাজ উন্নয়ন ও কল্যাণমুখী প্রতিষ্ঠানগুলোকে শক্তিশালী করে।

তাই শিক্ষায় বিনিয়োগে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান প্রধানমন্ত্রী।

বিভিন্ন কার্যকর উদ্যোগের ফলে বাংলাদেশে ৯৮ শতাংশ শিশুর প্রাথমিক শিক্ষা নিশ্চিত এবং ঝরে পড়ার হার কমিয়ে ১৮ দশমিক ৮ শতাংশে নামিয়ে আনার কথা উল্লেখ করেন প্রধানমন্ত্রী।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!