• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

বিশ্ব সূচক: বাংলাদেশে বেড়েছে সন্ত্রাস


নিউজ ডেস্ক নভেম্বর ১৭, ২০১৬, ১০:১০ পিএম
বিশ্ব সূচক: বাংলাদেশে বেড়েছে সন্ত্রাস

শীর্ষ সন্ত্রাসপ্রবণ দেশ পাকিস্তান, ভারতের উন্নতি  

ঢাকা: সন্ত্রাসবাদের তৎপরতা বেড়ে যাওয়ায় বাংলাদেশে বেড়েছে সন্ত্রাস। ফলে আন্তর্জাতিক সূচকে তিন ধাপ পিছিয়েছে বাংলাদেশ। আন্তর্জাতিক গবেষণা সংস্থা ইনস্টিটিউট ফর ইকোনমিকস অ্যান্ড পিসের প্রকাশিত বৈশ্বিক সন্ত্রাসবাদ সূচক ২০১৬-এ এই তথ্য দেয়া হয়েছে।

একই সঙ্গে এবারের সূচকে সন্ত্রাসপ্রবণ দেশগুলোর শীর্ষ দশের প্রথম পাঁচটির নামে কোনো পরিবর্তন আসেনি। এর মধ্যে পাকিস্তান অন্যতম। অন্য দেশগুলো হলো ইরাক, আফগানিস্তান, নাইজেরিয়া ও সিরিয়া। তবে পার্শ্ববর্তী দেশ ভারতে পরিস্থিতির উন্নতি হয়েছে বলে প্রতিবেদনে বলা হয়েছে।

সন্ত্রাসী তৎপরতা ও ঝুঁকির বিচারে তিন ধাপ অবনমন ঘটেছে উল্লেখ করে প্রতিবেদনে বলা হয়, সন্ত্রাসবাদ সূচকে ১৬৩ দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ২২তম এবং স্কোর ৬ দশমিক ৪৭৯। ৫ দশমিক ৯২১ স্কোর নিয়ে গত বছর এ সূচকে বাংলাদেশ ছিল ২৫তম স্থানে। আর ২০১৪ সালে বাংলাদেশের স্থান ছিল ২৩ নম্বরে। ওই সময় স্কোর ছিল ৫ দশমিক ২৫।

প্রসঙ্গত, ২০১৫ সালের সন্ত্রাসী হামলা ও তৎপরতার তথ্যের ভিত্তিতে ২০১৬ সালের এই প্রতিবেদন  তৈরি করা হয়েছে। স্কোর সমান হওয়ায় ১৬৩ দেশের এবারের সূচকে ক্রম রয়েছে ১৩০টি।   

ইনস্টিটিউট ফর ইকোনমিকস অ্যান্ড পিস বলছে, সন্ত্রাসবাদী কর্মকাণ্ড বৃদ্ধি পাওয়ায় ২০১৫ সালে কঠিন একটি বছর পার করেছে বাংলাদেশ। এত সন্ত্রাসী হামলা বা হত্যার ঘটনা সাম্প্রতিক অতীতে বাংলাদেশে ঘটেনি। প্রতিবেদনের তথ্য অনুযায়ী, গত বছর বাংলাদেশে মোট ৪৫৯টি সন্ত্রাসী হামলা হয়েছে, যাতে প্রাণ গেছে অন্তত ৭৫ জনের।

মূলত জামাআতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) মতো স্থানীয় নিষিদ্ধ সংগঠনগুলোই বাংলাদেশে জঙ্গি ও সন্ত্রাসবাদী কর্মকাণ্ডে জড়িত বলে পর্যবেক্ষণ দিয়ে সংস্থা তাদের প্রতিবেদনে বলেছে, ২০১৫ সালেই প্রথমবারের মতো বাংলাদেশে সন্ত্রাসী হামলায় আল-কায়েদার ভারতীয় উপমহাদেশ শাখা ও আইএসের নাম এসেছে, যেসব ঘটনায় নিহত হয়েছেন অন্তত ১১ জন।

চলতি বছর ১ জুলাই গুলশানের হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলায় ২২ জন নিহত হওয়ার ঘটনার জন্যও জেএমবিকে দায়ী করা হয়। তবে চলতি বছরের কোনো ঘটনার তথ্য চলতি বছরের বৈশ্বিক সন্ত্রাসবাদ সূচকে ব্যবহার করা হয়নি। প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৫ সালে বিশ্বে যতগুলো সন্ত্রাসী হামলা হয়েছে, তার ৪ শতাংশ ঘটেছে বাংলাদেশে। সংস্থা বলছে, গত বছর কুয়েত, বাংলাদেশ, তিউনিশিয়া, সৌদি আরব, ফ্রান্স ও তুরস্কে সন্ত্রাসী হামলার প্রবণতা নাটকীয়ভাবে বেড়ে গেছে। আর এসব হামলায় অনুপ্রেরণা জুগিয়েছে আইএস বা তাদের সহযোগী কোনো জঙ্গি দল।

২০১৬ সালের বিশ্ব সন্ত্রাসবাদ সূচকে সন্ত্রাসপ্রবণ দেশগুলোর শীর্ষ দশের প্রথম পাঁচটির নামে কোনো পরিবর্তন আসেনি। ৯ দশমিক ৯৬ স্কোর নিয়ে এবারও বিশ্বের সবচেয়ে সন্ত্রাসপ্রবণ দেশ ইরাক। এর পরের চারটি দেশ গতবারের মতোই আফগানিস্তান, নাইজেরিয়া, পাকিস্তান ও সিরিয়া। তালিকার ৬ থেকে ১০ নম্বরে এবার রয়েছে ইয়েমেন, সোমালিয়া, ভারত, মিসর ও লিবিয়া। পরিস্থিতির উন্নতি হওয়ায় ২০১৫ সালের প্রতিবেদনে ছয় নম্বরে থাকা ভারত এবারের তালিকায় আছে ৮ নম্বরে। আগের প্রতিবেদনে দশম ক্রমে থাকা থাইল্যান্ডও সন্ত্রাস মোকাবিলায় সাফল্য দেখিয়ে এবার ১৫তম ক্রমে পৌঁছেছে। তবে অবস্থার অবনতি হওয়ায় আগের প্রতিবেদনে ১৩তম স্থানে থাকা মিসর এবার উঠে এসেছে ৯ নম্বরে। সূচকে বাংলাদেশের প্রতিবেশী দেশগুলোর মধ্যে আফগানিস্তান ২, পাকিস্তান ৪, ভারত ৮, নেপাল ৩৯, শ্রীলঙ্কা ৫৩ ও ভুটান ১১৯তম অবস্থানে রয়েছে।

ইনস্টিটিউট ফর ইকোনমিকস অ্যান্ড পিস বলছে, গত বছর উন্নত অর্থনীতির ওইসিডিভুক্ত দেশগুলোতে সন্ত্রাসী হামলার ঘটনা বেড়েছে। এবারের সূচকে চীন ২৩, ফ্রান্স ২৯, রাশিয়া ৩০, সৌদি আরব ৩২, যুক্তরাজ্য ৩৪ ও যুক্তরাষ্ট্র ৩৬তম অবস্থানে রয়েছে।

বৈশ্বিক সন্ত্রাসবাদ সূচক-২০১৬ প্রতিবেদন তৈরির ক্ষেত্রে সন্ত্রাসী হামলার সংখ্যা, হতাহতের সংখ্যা ও সম্পদ ধ্বংসের হিসাব করে ১০ ভিত্তিক স্কোর হিসাব করেছে ইনস্টিটিউট ফর ইকোনমিকস অ্যান্ড পিস। যে দেশের পয়েন্ট যত বেশি, সে দেশের পরিস্থিতি তত খারাপ।

প্রতিবেদনে বলা হয়েছে, গত বছর বিশ্বের ৭৬টি দেশের পরিস্থিতির উন্নতি হয়েছে, আর ৫৩টি দেশের পরিস্থিতির অবনতি হয়েছে, যার মধ্যে বাংলাদেশ একটি। ২০১৫ সালে বিশ্বে যেসব সন্ত্রাসী হামলা হয়েছে, তার প্রায় অর্ধেক ঘটেছে পাঁচ দেশে ইরাক, আফগানিস্তান, নাইজেরিয়া, পাকিস্তান ও সিরিয়ায়। সন্ত্রাসী হামলায় মোট মৃত্যুর ৭২ শতাংশ ঘটনা এসব দেশেই ঘটেছে। গত বছর বিশ্বে সন্ত্রাসী হামলায় নিহত হয়েছেন মোট ২৯ হাজার ৩৭৬ জন, যা আগের বছরের চেয়ে ১০ শতাংশ কম।

প্রতিবেদনে আরো উল্লেখ করা হয়, সন্ত্রাসী হামলার কারণে গত বছর বিশ্বের যে অর্থনৈতিক ক্ষতি হয়েছে, তার পরিমাণ আট হাজার ৯৬০ কোটি ডলার। ক্ষতির এই পরিমাণ আগের বছরের তুলনায় ১৫ শতাংশ কম। ২০১৫ সালে মোট ২৭৪টি সন্ত্রাসবাদী সংগঠন অন্তত একটি হামলায় অংশ নিয়েছে। এর মধ্যে  ১০৩টি সংগঠন কাউকে হত্যা করেনি। আইএস সংশ্লিষ্ট বিভিন্ন গ্রুপ বিভিন্ন দেশে ২৮টি হামলা চালিয়েছে।

সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!