• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

বিশ্বকাপ দেখতে বসার আগে এই তথ্যগুলো জেনে রাখুন


ক্রীড়া ডেস্ক জুন ১২, ২০১৮, ০৯:৩৮ এএম
বিশ্বকাপ দেখতে বসার আগে এই তথ্যগুলো জেনে রাখুন

ঢাকা: মাঝে আর মাত্র দুই দিন। এরপরই শুরু হয়ে যাবে গ্রেটেস্ট শো অন দ্য আর্থ। ৩২ দেশের ফুটবল যুদ্ধ। আগামী এক মাস পুরো ফুটবল দুনিয়া বুদ হয়ে থাকবে কার হাতে শিরোপা উঠছে তা দেখার জন্য। তার আগে এই তথ্যগুলো জেনে রাখুন। যা আপনার ফুটবল জ্ঞানের ভান্ডার সমৃদ্ধ করবে।

১৯৯৮ ফ্রান্স বিশ্বকাপ থেকেই ৩২টি দল বিশ্বকাপের মুলপর্বে খেলছে। এর আগে ১৯৮২ থেকে ১৯৯২ চারটি বিশ্বকাপের মুলপর্বে খেলেছিল মোট ২৪টি দেশ। তারও আগে ১৯৫৪ থেকে ১৯৭৮ সাতটি বিশ্বকাপে দলের সংখ্যা ছিল ১৬টি। সবচেয়ে কম দল ছিল ১৯৩০ উরুগুয়ে এবং ১৯৫০ ব্রাজিল বিশ্বকাপে। এই দুটি বিশ্বকাপে সবচেয়ে কম অর্থাৎ ১৩টি দেশ মুলপর্বে অংশ নিয়েছিল। এর মাঝে ১৯৩৪ ইতালি বিশ্বকাপে ১৬ এবং ১৯৩৮ ফ্রান্স বিশ্বকাপে ১৫টি দল খেলেছিল।

সবচেয়ে বেশি সংখ্যক দর্শক ম্যাচ দেখেছিল ১৯৯৪ মার্কিন যুক্তরাষ্ট্র বিশ্বকাপে। মার্কিন মুলকে ফুটবলের বিশ্বযুদ্ধে গড় দশর্ক সংখ্যা ছিল ৬৮,৯৯১ জন। দ্বিতীয় স্থানে রয়েছে ২০১৪ ব্রাজিল বিশ্বকাপ। সাম্বার দেশে গড় দর্শক সংখ্যা ছিল ৫২,৯১৮ জন। তৃতীয় ২০০৬ জার্মানি বিশ্বকাপে। এই বিশ্বকাপে দর্শক সংখ্যা ছিল ৫২,৪৯১ জন।

সবচেয়ে বেশি পাঁচবার (১৯৫৮, ১৯৬২, ১৯৭০, ১৯৯৪ ও ২০০২) বিশ্বকাপ জিতেছে ব্রাজিল। সাম্বার দেশ শেষবার বিশ্বকাপ জেতে ২০০২ কার্লোস দুঙ্গার নেতৃত্বে। চারবার করে বিশ্বচ্যাম্পিয়ন হয়েছে ইতালি (১৯৩৪, ১৯৩৮, ১৯৮২ ও ২০০৬) এবং জার্মানি (১৯৫৪, ১৯৭৪, ১৯৯০ ও ২০১৪)। দুবার করে জিতেছে উরুগুয়ে (১৯৩০, ১৯৫০) ও আর্জেন্তিনা (১৯৭৮ ও ১৯৮৬)। একবার করে জিতেছে ইংল্যান্ড (১৯৬৬), ফ্রান্স (১৯৯৮) ও স্পেন (২০১০)।

বিশ্বকাপে সবচেয়ে বেশি ম্যাচ খেলেছে জার্মানি। তাদের ম্যাচের সংখ্যা ১০৬। দ্বিতীয় স্থানে রয়েছে ব্রাজিল। সাম্বার দেশ খেলেছে ১০৪টি ম্যাচ। আর তৃতীয় স্থানে রয়েছে চারবারের চ্যাম্পিয়ন ইতালি। তারা খেলেছে ৮৩টি ম্যাচ।

বিশ্বকাপে সবচেয়ে বেশি (২২৪) গোল করেছে জার্মানি। ২২১টি গোল করে দ্বিতীয় ব্রাজিল। ১৩১টি গোল করে তিন নম্বরে রয়েছে আর্জেন্টিনা।

বিশ্বকাপে সবচেয়ে বেশি ম্যাচ খেলার নজির জিয়ানলুইজি বুফোঁনের। ১৯৯৮ থেকে ২০১৪ পাঁচটি বিশ্বকাপে মোট ৬৪টি ম্যাচ খেলেছেন ইতালির কিংবদন্তি গোলকিপার। এছাড়াও পাঁচটি বিশ্বকাপ খেলার নজির রয়েছে মেক্সিকোর অ্যান্তোনিও কারবাজাল (১৯৫০ থেকে ১৯৬৬) ও জার্মানির লোথার ম্যাথিউজের (১৯৮২ থেকে ১৯৯৮)।

সবচেয়ে কম বয়সে বিশ্বকাপ খেলার নজির নর্ম্যান হোয়াইটসাইড। ১৯৮২ স্পেন বিশ্বকাপে যুগোস্লোভিয়ার বিরুদ্ধে ১৭ বছর এক মাস ১০ দিন বয়সে অভিষেক হয়েছিল নর্দান আয়ারল্যান্ডের এই মিডফিল্ডারের। সবচেয়ে বেশি বয়সে বিশ্বকাপ খেলার নজির ফরিদ মোন্ড্রাগনের। ৪৩ বছর ৩দিন বয়সে বিশ্বকাপ খেলেন কলম্বিয়ার এই গোলকিপার।


সোনালীনিউজ/আরআইবি/আকন

Wordbridge School
Link copied!