• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

বিশ্বকাপ নিয়ে কী লাভ, একদিন তো মরেই যাবো (ভিডিও)


ফেসবুক থেকে ডেস্ক এপ্রিল ৫, ২০১৮, ০২:২৩ পিএম
বিশ্বকাপ নিয়ে কী লাভ, একদিন তো মরেই যাবো (ভিডিও)

ঢাকা: সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে নতুন একটি ট্রল ‘একদিন তো মরেই যাবো’। ইতোমধ্যে তা ফেসবুকে ভাইরাল হয়ে গেছে। ফেসবুক ইউজারকারীরা ট্রল করার ক্ষেত্রেও ব্যবহার করছেন বাক্যটি। বিভিন্ন মানুষের ওয়ালেও দেখা যাচ্ছে ‘একদিন তো মরেই যাব’ শীর্ষক নানা ট্রল।

স্বভাবতই মৃত্যু মানুষের কাছে কষ্টের। একই সঙ্গে ভয়েরও। তাই এটি নিয়ে হাস্যরস অনেকের পছন্দ নয়। তারপরও ফেসবুকের বিভিন্ন লেখা, ভিডিও এবং ছবির মাধ্যমে ট্রল করা হচ্ছে ‘একদিন তো মরেই যাব’ বাক্যটি। 

কিন্তু প্রশ্ন হচ্ছে মৃত্যু নিয়ে কেন এই ট্রল? তাই বিষয়টি নিয়ে অনেকেই মজা নিলেও অনেকই বিরক্ত প্রকাশ করছেন। একজন অনলাইন অ্যাক্টিভিস্ট তো রীতিমতো এই বিষয়টির প্রতি তীক্ত বিরক্ত হয়ে নিজের ফেসবুক পেইজে লিখেছেন, ‘একদিন যেহেতু মরেই যাবা, বাঁইচা থাইকা কি লাভ! দয়াকরে তোমরা আইজকাই মইরা যাও, মইরা গিয়া আমাদের একটু শান্তি দাও।’

রাসেল হোসাইন নামে একজন তার ফেসবুক ওয়ালে লিখেছেন, ‘একদিন তো মরেই যাব, এই উক্তিটির জনক কে? ও আচ্ছা, এটা জেনেই বা কী হবে? একদিন তো মরেই যাব!’  ইমন নামে আরেকজন লিখেছেন, ‘রাত ৩টা বেজে ৩০ মিনিট। কিন্তু চোখে কোনো ঘুম নেই। আর এত ঘুম দিয়ে কী হবে? একদিন তো মরেই যাব।’ মূলত মজা করতে গিয়েই এই বাক্যটি ফেসবুকে ছড়িয়ে পড়েছে। 

কিন্তু ‘একদিন তো মরেই যাবো’ ট্রলটির উৎপত্তি কোথা থেকে?

কেউ কেউ বলছেন, আর্জেন্টাইন ফুটবলার লিওনেল মেসি একটি সংবাদ সম্মেলনে এই বাক্যটি ব্যবহার করেছেন। গত প্রীতি ম্যাচে জার্মানির কাছে আর্জেন্টিনার বড় ব্যবধানে হারের পর এই বাক্যটি নিয়ে মাতামাতি শুরু হয়। সমালোচকদের কেউ কেউ দাবি করছেন, নেপালে ইউএস-বাংলা বিমান দুর্ঘটনার পর পরই এই বাক্যটি ফেসবুকে ভাইরাল হয়েছে।  সমালোচকদের মধ্যে বড় একটি অংশ বলছেন, মৃত্যু নিয়ে ট্রল করাটা কোনোভাবেই এই প্রজন্মের কাছে কাম্য নয়। 

জানা গেছে, ফেসবুকের ‘রূপকথার রাজকুমার’ নামে একটি আইডিতে সর্বপ্রথম এমনি একটি মজার ট্রল পাওয়া যায়। আর্জেন্টিনার ফুটবল খেলোয়াড লিওনেল মেসিকে কেন্দ্র করেই মূলত এই ট্রলটি বানানো হয়েছিল।

ফিফার এক সংবর্ধনা অনুষ্ঠানে আর্জেন্টিনার বর্তমান টিম খুবই দূর্বল, এবং আর্জেন্টিনা এতো শক্তিশালী দলগুলোর সাথে লড়াই করে কাপ কিভাবে নেবে জিজ্ঞেস করলে উত্তরে লিওনেল মেসি বলেন, ‘এখন তো সময়টা ফুরিয়ে গেছে, কাপ নিয়ে কী লাভ, একদিন তো মরেই যাবো।’ মেসির এই কথাটিই আজ ট্রল হয়ে কয়েকদিন ধরে নেট দুনিয়ায় কাঁপিয়ে বেড়াচ্ছে।

‘মৃত্যুকে নিয়ে মজা করা ঠিক কোন ধরনের বুদ্ধিমত্তার পরিচায়ক তা নিয়ে আমার যথেষ্ট সন্দেহ আছে। এটা নিঃসন্দেহে নিচু মানসিকতার পরিচায়ক’, ফেসবুক ওয়ালে কথাগুলো লিখেছেন রাত্রী রায় নামে একজন।  

ফেসবুক গ্রুপ ‘ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবার’-এ ফুয়াদ আল মুক্তাদির নামে একজন পোস্ট করেছেন, “সবাই যেভাবে ‘একদিন তো মরেই যাব’ স্ট্যাটাস দিচ্ছে.. এই উপলক্ষে একটা ইন্স্যুরেন্স কোম্পানি খুলে বসলে রাতারাতি কোটিপতি হয়ে যেতাম। একদিন তো মরেই যাবেন, ইন্স্যুরেন্সটা করে ফেলেন।”ফেসবুকের বাইরেও এই বিষয়টি নিয়ে আলোচনা-সমালোচনার অন্ত নেই। কেউ কেউ আবার এটিকে ধর্মীয় দৃষ্টিতেও ব্যাখ্যা করার চেষ্টা করছেন।

দেখুন ‘একদিন তো মরেই যাবো বাক্যটা কিভাবে ট্রল করছেন নেটিজেনরা।

 

 

Caption

 

 

 

 

 

সোনালীনিউজ/জেএ

Wordbridge School
Link copied!