• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

বিশ্বকাপ শুরুর আগে আরেকটি বিশ্ব সেরার লড়াই


ক্রীড়া ডেস্ক মে ২৬, ২০১৮, ০৪:১৮ পিএম
বিশ্বকাপ শুরুর আগে আরেকটি বিশ্ব সেরার লড়াই

ফাইল ছবি

ঢাকা: বিশ্বকাপ শুরু হতে আর বাকি মাত্র ১৯ দিন। বিশ্বের অগনিত দর্শক যখন অপেক্ষার ক্ষণ গণনা করছে, ঠিক সেই মুহুতে সামনে হাজির হলো আরও একটি বিশ্বসেরা ফুটবলের লড়াই। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল। শনিবার (২৬ মে) রাতে এই মহারণে রিয়াল মাদ্রিদের মুখোমুখি হতে যাচ্ছে ইংলিশ ক্লাব লিভারপুল। তার মানে লড়াইটা হবে ক্রিস্টিয়ানো রোনালদো বনাম মোহাম্মদ সালাহর মধ্যে। বাংলাদেশ সময় পৌনে ১টা শুরু হওয়া খেলাটি সরাসরি সম্প্রচার ‘সনি টেন টু’ চ্যানেলে।

এই মহারণকে সামনে রেখে রিয়াল মাদ্রিদের কোচ জিনেদিন জিদান বলেন, ‘কেউ বলতে পারবে না আমরা ক্ষুধার্ত নই। আমাদের প্রতিপক্ষের জন্য আমি কথা বলছি না; কিন্তু আমরা সবসময়ই বলতে চাই আমাদের প্রেরণা একই থাকবে। কেউ বলতে পারবে না আমরা বাকী সময়ের জন্য কম ক্ষুধার্ত। আমরা যে অবস্থানে আছি, তার চেয়ে আমরা সবসময়ই অনেক বেশি এগিয়ে যেতে চাই। এবং আমরা আরও ভালো কিছু পেতে সর্বোচ্চটুকু উজার করে দিতে পারি।’

অপরদিকে লিভারপুল কোচ য়ুর্গেন ক্লপ বলেন, ইতিমধ্যেই আমরা কিন্তু ভালো দল হয়ে উঠেছি। ফাইনাল খেলার স্বপ্ন ছিলই। সেটা সম্ভব হয়েছে শুধু আমাদের পারফরম্যান্সের জন্য। কাল ফাইনালেও এই পারফম্যান্সই আমাদের শক্তি হয়ে উঠবে। পাশে বসা জর্ডন হেন্ডারসনের সদম্ভ ঘোষণা, মনে রাখবেন লিভারপুলের 'ডিএনএ'-তে আছে ট্রফি জেতা। খালি হাতে ফিরে যেতে আসিনি।

হেন্ডারসন বা ক্লপ যে ভঙ্গিতে শুক্রবার সাংবাদিক সম্মেলন করেছেন, তাতে মনে হতেই পারে, রিয়াল মাদ্রিদের চ্যাম্পিয়ন্স লিগ জয়ের হ্যাটট্রিক রুখে দেওয়াটা এখন নিছক সময়ের অপেক্ষা। আর স্পেনের এক দল বোদ্ধা তো হামেশাই বলেন, জিদানের ফুটবল মস্তিষ্ক ক্লপের মতো ধারাল নয়। তাই ক্রিশ্চিয়ানো রোনালদোর মতো বিশ্ব সেরাদের নিয়েও ফল ভুগতে হবে ফাইনালে।

যদিও ক্লপ স্বয়ং এমন ভাবনাকে আমল দিলেন না। ফাইনালের চব্বিশ ঘণ্টা আগে 'শত্রু' কোচকে নিয়ে তার বিশ্লেষণ, যদি কেউ ভাবেন জিদানের জ্ঞান কম, তাহলে আমার সত্যিই কিছু বলার নেই। মজাটা হচ্ছে, আমার সম্পর্কেও অনেকে একই কথা ভাবে। আর কোনও জ্ঞান নেই, এমন দু'জন কোচের ক্লাব চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল খেলছে ভাবাটা আরও মজার।

সঙ্গে যোগ করলেন, আমি বিশ্বাস করি, বিশ্বের সর্বকালের সেরা পাঁচ ফুটবলারের এক জন জিদান। এবং কোচ হিসেবে যে তার দলকে তিন বার চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে তোলে, হ্যাটট্রিকের স্বপ্ন দেখায়, সে কত বড়, বলার অপেক্ষা রাখে না।

বলা হচ্ছে, এই ফাইনাল ক্রিশ্চিয়ানো রোনালদো বনাম সালাহর। 'মিশরের মেসি’ যে তত্ত্বে বিশ্বাস করেন না, এখানে ব্যক্তি গুরুত্বহীন। আসলে খেলাটা আমাদের সঙ্গে রিয়ালের। আর রোনালদো মুগ্ধতা অন্য জায়গায়, লিভারপুলের আক্রমণে তিনজন অসম্ভব গতিসম্পন্ন। ওদের দেখলে মনে পড়ে যায়, তিন বছর আগের রিয়ালকে। যতই স্বপ্ন দেখি না কেন, আমাদের কাজটা সহজ নয়।

এদিকে রিয়াল নামছে ১৩তম চ্যাম্পিয়নস লিগ শিরোপার খোঁজে, আর লিভারপুলের লক্ষ্য ষষ্ঠ শিরোপা। সাফল্যের দিক থেকে লিভারপুল পিছিয়ে থাকলেও ইউরোপিয়ান প্রতিযোগিতায় মুখোমুখি লড়াইয়ে কিন্তু তারা এগিয়ে। রিয়ালের বিপক্ষে পাঁচ ম্যাচে ইংলিশ ক্লাবটি জিতেছে তিনটিতে, বাকি দুই ম্যাচ জিতেছে ‘লস ব্লাঙ্কোস’।

তাই কিয়েভের ফাইনাল দিয়ে হয় লিভারপুল আরও এগিয়ে যাবে, নয়তো রিয়াল ধরে ফেলবে তাদের। শিরোপার মঞ্চে দাঁড়িয়ে এই সমীকরণ নিয়ে ভাবার সময় কোথায় তাদের! রিয়াল লক্ষ্য শিরোপার ‘হ্যাটট্রিক’ করা, আর লিভারপুলের চাওয়া ইতিহাস নতুন করে লেখার।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!