• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

বিশ্বজুড়ে ছবি-ভিডিওতে বর্ষবরণ উৎসব


আন্তর্জাতিক ডেস্ক জানুয়ারি ১, ২০১৭, ১১:০৫ এএম
বিশ্বজুড়ে ছবি-ভিডিওতে বর্ষবরণ উৎসব

শুভ নববর্ষ। আজ রবিবার (১ জানুয়ারি) ২০১৭ সালের প্রথম দিন। রাত ১২টা ১ মিনিটে নতুন বছরকে স্বাগত জানিয়েছে বিশ্বের বিভিন্ন প্রান্তের মানুষ। আতশবাজি পুড়িয়ে আর ফানুস উড়িয়ে উৎসবে মেতেছে তারা। বিশ্বের দেশে দেশে আকাশজুড়ে দেখা গেছে আতশবাজির ভেলকি। নববর্ষ মানেই নতুন স্বপ্ন। ছোট-বড় সবার কাছে নতুন দিনের প্রেরণা, নতুনভাবে জেগে ওঠার তাগিদ, অশুভ শক্তির বিরুদ্ধে নতুন করে লড়াই করার স্বপ্ন। 

নতুন বছর উদযাপন করছে রাশিয়া 

এই স্বপ্নকে জমকালো আয়োজন আর বর্ণিল আতশবাজির মধ্য দিয়ে বিশ্বের বিভিন্ন দেশে চলছে নতুন বছর ২০১৭ সালকে বরণ। বিশ্বে প্রথম দেশ হিসেবে সবার আগে নতুন বছরকে স্বাগত জানায় নিউজিল্যান্ডবাসী। স্থানীয় সময় রাত ১২টা এক মিনিটে হরেক রঙের আলোয় উদ্ভাসিত হয় অকল্যান্ডের আকাশ। এছাড়াও, খ্রিষ্টীয় নতুন বছরের আগমন উপলক্ষে সিডনির অপেরা হারবারে আয়োজন করা হয় ঐতিহ্যবাহী জমকালো আতশবাজি প্রদর্শনীর। আতশবাজির বর্ণিল আলোকছটায় নতুন বছরকে স্বাগত জানিয়েছে অস্ট্রেলিয়া, চীন, রাশিয়া, জার্মানিসহ আরও অনেক দেশ।

ঘড়ির কাটায় ১২টা এক মিনিট বাজতেই বর্ষবরণ উৎসবে মেতে ওঠে নিউজিল্যান্ডবাসী। সর্বদক্ষিণ মেরুতে অবস্থান হওয়ায়, পুরো দুনিয়ায় সবার আগে নিউজিল্যান্ডেই শুরু হয় নতুন বছরের উদযাপন।

নতুন বছরকে বরণ করে নিয়েছে অকল্যান্ডও

এ সময় আতশবাজির বর্ণিল আলোকছটায় ছেয়ে যায় অকল্যান্ডের পুরো আকাশ। দর্শনীয় এ আতশবাজি উপভোগ করতে বিভিন্ন বয়সী হাজারো মানুষের ঢল নামে সেখানে।

আতশবাজি আর বর্ণিল আয়োজনে অস্ট্রেলিয়ায় বর্ষবরণ

এর ঘণ্টা দু'য়েক পরই নতুন বছরের উদযাপন শুরু হয় অস্ট্রেলিয়ায়। প্রতিবছরের মতো এবারও সিডনির অপেরা হারবারে আয়োজন করা হয় জমকালো আতশবাজি প্রদর্শনীর। ঐতিহ্যবাহী এ আতশবাজি উপভোগ করতে এবং নতুন বছরকে বরণ করে নিতে এসময় সেখানে হাজির হন হাজার হাজার মানুষ। ছিলেন দেশি বিদেশি বহু পর্যটক।

হংকংয়ে নতুন বছর উদযাপন

বর্ষবরণে বর্ণিল সাজে সেজেছে হংকং শহরও। নতুন বছরকে স্বাগত জানাতে এদিন হংকংয়ের রাস্তায় জড়ো হয় বিপুল সংখ্যক মানুষ। রাত ১২টা এক মিনিট বাজতেই বর্ণিল আলোকছটায় ছেয়ে যায় পুরো হংকং শহর।

দুবাইয়ে নতুন বছর উদযাপন

জমকালো আতশবাজি প্রদর্শনীর মধ্য দিয়ে ২০১৭ কে স্বাগত জানায় দুবাই। চোখ জুড়ানো এ আতশবাজি উপভোগ করতে দুবাইয়ের রাস্তাঘাটে জড়ো হন হাজারো পর্যটক।

বর্ষবরণ উৎসবের আয়োজন করা হয় তাইওয়ানেও

নতুন বছর উদযাপনে তাইপেই শহরের ঐতিহ্যবাহী দেড় হাজার ফুট উঁচু টাওয়ার জুড়ে বর্ণিল আলোকসজ্জার পাশাপাশি ছিল মনোমুগ্ধকর আতশবাজির প্রদর্শনীও। বর্ষবরণ উৎসব আয়োজন করা হয় জাপানের টোকিও স্কয়ারেও। স্থানীয় সময় রাত ১২টা এক মিনিটে একে অপরকে জড়িয়ে ধরে শুভেচ্ছা বিনিময়ের পাশাপাশি নেচে-গেয়ে নতুন বছরকে বরণ করে নেন হাজারো টোকিওবাসী।

জাপানে নতুন বছর উদযাপন

বিশ্বজুড়ে নানাভাবে পালিত হচ্ছে নতুন বছর। ২০১৬ সালকে বিদায় জানিয়ে নতুন বছরকে বরণ করে নিয়েছে মানুষ। বিশ্বের বিভিন্ন দেশে নানান আয়োজন আর উৎসবে পালিত হচ্ছে বর্ষবরণ।

উৎসবমুখর পরিবেশে বার্সেলোনায় বর্ষবরণ

বিপুল আনন্দ ও উৎসবমুখর পরিবেশে বার্সেলোনায় ইংরেজি নতুন বছর ২০১৭কে বরণ করা হয়েছে। শনিবার দিবাগত রাত ১২টা এক মিনিটে শহরের প্রাণকেন্দ্র প্লাজা স্প্যানিয়ায় মনোমুগ্ধকর আঁতশবাজি, ফায়ার ওয়ার্ক ও ফন্টানা দেইয়া বার্কাসিয়ার (ঝর্না) পানির ছন্দ নৃত্য আর গানের উৎসবে বরণ করে নেয়া হয় ২০১৭ সালকে। 
 

ভিন্ন সাজে পোল্যান্ডে নতুন বছর 

এছাড়াও, ২০১৭ কে বরণ করে নিতে চোখ ধাঁধানো আতশবাজির প্রদর্শনী ছিল, উত্তর কোরিয়ার পিয়ংইয়ং, রাশিয়ার মস্কো, জার্মানির বার্লিনসহ এশিয়া, ইউরোপ ও মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে।

নতুন বছরকে বরণ করে নিয়েছে তুরস্ক

সেইসঙ্গে, বর্ষবরণ উপলক্ষে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যসহ ইউরোপের বিভিন্ন দেশে জোরদার করা হয়েছে নিরাপত্তা ব্যবস্থা। এবারের বর্ষবরণের আয়োজনকে ঘিরে রেখেছে জঙ্গি হামলার আতঙ্ক। বিশ্বজুড়েই নেয়া হযেছে কড়া সতর্কতামূলক ব্যবস্থা।

ভিডিও লিংক...

 

 

 

 

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Wordbridge School
Link copied!