• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

বিশ্ববিদ্যালয়ে ৮ বছরের শিশু!


নিউজ ডেস্ক অক্টোবর ২০, ২০১৮, ০৫:৩৭ পিএম
বিশ্ববিদ্যালয়ে ৮ বছরের শিশু!

ঢাকা : মাত্র দেড় বছরেই দীর্ঘ ছয় বছরের মাধ্যমিক স্কুলজীবন শেষ করেছে বেলজিয়ামের ৮ বছর বয়সী এক ছেলে। এবার সে পা বাড়াচ্ছে বিশ্ববিদ্যালয়ের পথে। লরেন্ট সিমনস নামের এই প্রতিভাধর শিশুটির বাবা বেলজিয়ান আর মা ডাচ। জন্মসূত্রে সে বেলজিয়ামের নাগরিক। লরেন্টের বাবা-মা জানিয়েছেন, তার আইকিউ ১৪৫। সে ১৮ বছর বয়সী ছেলেমেয়েদের সঙ্গে একই ক্লাসে লেখাপড়া করে ডিপ্লোমা অর্জন করেছে।

বেলজিয়ামের আরটিবিএফ রেডিও’কে দেয়া সাক্ষাৎকারে লরেন্ট জানায়, তার প্রিয় বিষয় গণিত। ‘কারণ গণিত খুবই বিস্তৃত একটা বিষয়। এর মাঝে পরিসংখ্যান, জ্যামিতি বীজগণিত, আরও কত কি আছে।’ স্কুলের গ্র্যাজুয়েশনের পর আপাতত দু’মাস ছুটি কাটাচ্ছে লরেন্ট। তারপর সে বিশ্ববিদ্যালয়ের শিক্ষাজীবন শুরু করবে।

লরেন্টের বাবা আরটিবিএফের ওই সাক্ষাৎকার অনুষ্ঠানে জানান, একেবারে ছোটবেলা থেকেই তার ছেলের সমবয়সী বাচ্চাদের সাথে মিশতে এবং খেলতে কষ্ট হতো। বিশেষ করে খেলনার প্রতি তার তেমন কোনো আগ্রহই ছিল না। ৮ বছরের এই মেধাবী শিশু জানিয়েছে, বড় হয়ে কী হবে, এ নিয়ে সে পরিকল্পনা শুরু করে দিয়েছে। ইতোমধ্যে একবার সার্জন (শল্য চিকিৎসক) এবং আরেকবার নভোচারী হওয়ার কথাও ভেবেছে সে। তবে সেগুলো বাতিল করে আপাতত লরেন্ট কম্পিউটার নিয়ে কাজ করার কথা ভাবছে।

তবে ছেলে পেশা হিসেবে যেটাকেই বেছে নিক, তাতে আপত্তি নেই বলে জানিয়েছেন লরেন্টের বাবা, ‘ও যদি কাল একজন কাঠমিস্ত্রি হতে চায়, আমাদের তাতে কোনো সমস্যা নেই। ও নিজে সেটা নিয়ে খুশি থাকলেই হলো।’

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!