• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

বিশ্ববিদ্যালয়ের আড়ালে চালাতো ‘দেহব্যবসা’


আন্তর্জাতিক ডেস্ক জানুয়ারি ১৫, ২০১৮, ০১:২৮ পিএম
বিশ্ববিদ্যালয়ের আড়ালে চালাতো ‘দেহব্যবসা’

ঢাকা: বাইরে সাইনবোর্ডে লেখা আধ্যাত্মিক বিশ্ববিদ্যালয়। কিন্তু সেই আধ্যাত্মিক বিশ্ববিদ্যালয়ের অন্দরমহলের ছবিটা একেবারেই ‘আধ্যাত্মিক’ সুলভ নয়। স্বঘোষিত ধর্মগুরু বীরেন্দ্র দেব দীক্ষিতের আধ্যাত্মিক বিশ্ববিদ্যালয়ের মূল ‘সেবা’ই ছিল যৌনতা। আধ্যাত্মিক পাঠ দেয়ার নাম করে কিশোরী থেকে তরুণীদের ডেকে আনা হত আশ্রমে। তারপর তাদের নামানো হত দেহ ব্যবসায়। ৪০ বছর ধরে এই সাম্রাজ্য গড়ে তুলেছিল দীক্ষিত।

ভারতের রাজধানী দিল্লিতে দীক্ষিতের আশ্রমে পুলিশি অভিযানের সময় খোঁজ মেলে অনেক গোপন একটি ঘরের। যেখানে প্রবেশ নিষিদ্ধ ছিল আশ্রমের মেয়েদেরও। সেই কুঠরিগুলিতেই চলত দেহ ব্যবসা। ১৪ বছরের কিশোরীকেও ফুসলিয়ে নিয়ে আসা হত আশ্রমে। 

যাতে কেউ পালিয়ে যেতে না পারে, সর্বক্ষণ নজরদারি চালানোর জন্য আশ্রম ছয়লাপ ছিল সিসিটিভিতে। কিন্তু কীভাবে এই বিশাল সাম্রাজ্যের ডালাপালা বিস্তার করেছিলেন দীক্ষিত? তা জানার পর সত্যিই চমকে উঠতে হয়।

ভক্ত ‘শিকার’
৭৫ বছরের ‘বাবা’র মূল টার্গেট ছিল ব্রাহ্ম কুমারীরা। ‘মাতা’ ও ‘ভাই’দের নিয়ে এক বিশাল নেটওয়ার্ক তৈরি করেছিল দীক্ষিত। যারা উত্তরপ্রদেশ ও রাজস্থান ঘুরে নিম্ন মধ্যবিত্ত এলাকায় সত্সঙ্গ অথবা গীতা পাঠের আয়োজন করতেন। 
ভক্তদের মধ্যে তারা প্রচার করতেন, বাহ্ম কুমারীদের প্রতিষ্ঠাতা লেখরাজ কৃপালানি-র আত্মা বিরাজ করছে দীক্ষিতের মধ্যে।

এরপর ভক্তদের নিয়ে ৭দিনের একটি ধ্যানসভার আয়োজন করা হত। যেখানে তাদের শোনানো হত দীক্ষিতের বাণী। ভক্তরা দীক্ষিতকে ভগবানের অংশ বলে ভাবতে শুরু করতেন। ভক্তদের নানাবিধ নিয়মবিধি মেনে চলতেও নির্দেশ দেয়া হত। 

বলা হত, স্বামী বা স্ত্রীর সঙ্গে যৌনতা থেকে বিরত থাকতে হবে, হাল্কা খাবার খেতে হবে, সামাজিক বিভিন্ন অনুষ্ঠান ও মানুষজন থেকে দূরে থাকতে হবে। এভাবে ভক্তদের মগজধোলাই সম্পূর্ণ হলে, তারপরই নিশানা হত তাদের কন্যাসন্তানরা। আধ্যাত্মিক পাঠ দেয়ার নাম করে আশ্রমে ডেকে নেয়া হত ভক্তদের কন্যাসন্তানদের।

সম্পত্তির ‘ফাঁদ’
সুকৌশলে আশ্রমের সম্পত্তি বাড়াতেন বীরেন্দ্র দীক্ষিত। ভক্তদের মধ্যে প্রচার করা হত তিনি ভগবান। ‘ভগবান’ রুষ্ট হলে ২০২০ সালের মধ্যে পৃথিবী ধ্বংস হয়ে যাবে, এমন ভয় দেখানো হত। 

এরপরই বলা হত, ভক্তরা যদি এই পৃথিবীতে বেঁচে থাকতে চায়, তাহলে অবশ্যই স্বার্থত্যাগ করে ‘ভগবান’কে কিছু ‘দান’ করতে হবে। এভাবেই ভক্তদের কাছ থেকে জমি, টাকা আদায় করে নিতেন দীক্ষিত। ‘ভগবান’ রুষ্ট হওয়ার ভয়ে ভক্তরাও লাখ লাখ টাকা, বিঘার পর বিঘা জমি ‘দান’ হিসেবে দীক্ষিতের নামে লিখে দিতেন।

কিশোরী পাচার
কিশোরী থেকে তরুণীদের আশ্রমে আনার পর, প্রথমেই নিজের রাজ্যের বাইরে পাঠিয়ে দেয়া হত। পরিবারের সঙ্গে তাদের যোগাযোগ কার্যত বন্ধ করে দেয়া হত। মেয়ের সঙ্গে দেখা করতে হলে পরিবারের লোকজনদের আসতে হত আশ্রমেই। 

কয়েক ঘণ্টা অপেক্ষার পর আশ্রমের বড় হলে নিজের সন্তানদের সঙ্গে দেখা করার সুযোগ পেতেন পরিবারের লোকেরা। কিন্তু সাক্ষাতের সময় উপস্থিত থাকতেন আশ্রমের ‘মাতা’ ও ‘ভাই’য়েরা। অনেকসময় দেখাও হত না, ফিরে আসতে হত খালি হাতেই।

‘সেবা’ কারবার
আশ্রমের একটু বয়স্ক পুরুষ ও নারীদের দেয়া হত ‘সেবাদার’-এর দায়িত্ব। তারাই ছিলেন আশ্রমের বাইরের নিরাপত্তা বেষ্টনী। আশ্রমের ‘বহেন’ ও ‘মাতা’দের সঙ্গে তাদের যোগাযোগের কোনো উপায় ছিল না। বন্ধ দরজার আড়ালেই থাকতেন বহেন ও মাতারা। 

কেমন ছিল এই বহেনদের জীবন? রাত ২টা-আড়াইটের সময় ঘুম থেকে তোলা হত বহেনদের। তারপর তাদের শোনানো হত বীরেন্দ্র দেব দীক্ষিতের ‘বাণী’। আশ্রমের টিভি সেটগুলিতে চলত এই বাণী।

এরপর দীক্ষিতের ছবির দিকে একদৃষ্টে তাকিয়ে থাকতে বলা হত বহেনদের। শুরু হত ঘণ্টাখানেকের জন্য ধ্যান পর্ব। ভোর ৪টের মধ্যে স্নান সেরে তৈরি হতে হত বহেনদের। তারপর সারাদিন ধরে তাদের ‘মুরালি’ শুনতে হত। ব্রাহ্ম কুমারীদের বিশ্বাস, ভগবান শিব মুখে মুখে আধ্যাত্মিকতার পাঠ দিয়েছিলেন লেখরাজ কৃপালানিকে। মৌখিক সেই পাঠই ‘মুরালি’ নামে পরিচিত। বীরেন্দ্র দেব দীক্ষিত নিজের ইচ্ছাকেই এই ‘মুরালি’-র আড়ালে পেশ করত।

বহেনদের ভয় দেখানো হত আশ্রম ছেড়ে গেলে বাবা, মায়েদের ক্ষতি হবে। তাদের উপর অভিশাপের খাঁড়া নেমে আসবে। এরপর বীরেন্দ্র দীক্ষিত যদি সেদিন সেই আশ্রমে আসতেন, তখন বহেনদের মধ্যে ৮-১০ জনকে বেছে নেয়া হত ‘গুপ্ত প্রসাদ’-এর জন্য। 

আশ্রমের এক সেবিকা জানিয়েছেন, এই ‘গুপ্ত প্রসাদ’ আসলে যৌনতারই কোড! যাদের এই ‘গুপ্ত প্রসাদ’-এর জন্য নির্বাচন করা হত, তাদেরকে বলা হত রানী। আর বীরেন্দ্র ছিল তাদের ‘কৃষ্ণ’! ভগবান কৃষ্ণের মত তারও ১৬ হাজার রানি রাখার অধিকার রয়েছে, এমনটাই প্রচার করতেন মাতারা। এমনকি আশ্রমে বহেন ও মাতাদের ঋতুচক্রের দিনক্ষণ নিয়ম করে নথিভুক্ত করে রাখা হত বলেও জানিয়েছেন ওই সেবিকা। সূত্র: জিনিউজ

সোনালীনিউজ/ঢাকা/এইচএ

Wordbridge School
Link copied!