• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

‘বিশ্বব্যাংকের সঙ্গে সেই দূরত্ব আর নেই’


নিজস্ব প্রতিবেদক ডিসেম্বর ৪, ২০১৬, ০৩:২৭ পিএম
‘বিশ্বব্যাংকের সঙ্গে সেই দূরত্ব আর নেই’

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, পদ্মা সেতুকে কেন্দ্র করে বিশ্বব্যাংকের সঙ্গে বাংলাদেশের যে দূরত্ব তৈরি হয়েছিল, তা আর নেই। তারা এখন আমাদের উন্নয়নকাজে অংশ নিতে চায়। উন্নয়ন প্রকল্পে অর্থ সহায়তাও দিতে প্রস্তুত।

রোববার (৪ ডিসেম্বর) সকাল সাড়ে ১০টায় সচিবালয়ে নিজ দফতরে বিশ্বব্যাংকের একটি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে তিনি সাংবাদিকদের একথা জানান। বৈঠকে প্রতিনিধি দলের নেতৃত্ব দেন বিশ্বব্যাংকের ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর রাজশ্রী পালংকার।

বৈঠকে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ঝিলমিল প্রকল্প পর্যন্ত বিআরটি প্রকল্পে অর্থায়নের বিষয়ে আলোচনা হয়। তিনি জানান, বিমানবন্দর থেকে ঝিলমিল প্রকল্প পর্যন্ত বিআরটি প্রকল্পে অর্থায়নে আগ্রহী বিশ্বব্যাংক।

মন্ত্রী বলেন, বিশ্বব্যাংক তিন বছর আগে বিমানবন্দর থেকে ঝিলমিল প্রকল্প পর্যন্ত বিআরটি প্রকল্পে অর্থায়নে রাজি হয়েছিল। মাঝে অনাগ্রহ দেখালেও এখন তারা বাংলাদেশের কর্মকাণ্ডে পুরোদমে নিয়োজিত হতে চাচ্ছে। তিনটি ধাপে এই প্রকল্পটি বাস্তবায়ন করতে চাচ্ছে। প্রথম ধাপে ২৫০ মিলিয়ন ডলারে মহাখালী পর্যন্ত কাজটি করতে চায়। আমরা দ্রুত কাজ শুরু করতে বলেছি।

মন্ত্রী আরও বলেন, চট্টগ্রাম থেকে কক্সবাজার পর্যন্ত ২২৫ কিলোমিটার সড়ক চার লেনে উন্নীত করণের প্রস্তাব দিয়েছি। তারা এ বিষয়ে জানুয়ারি পর্যন্ত সময় নিয়েছে।

মন্ত্রী দ্রুত অর্থ ছাড়ের আশা প্রকাশ করে বলেন, ‘আমরা আশা করছি আগামী জানুয়ারি-ফেব্রুয়ারি নাগাদ অর্থ ছাড় করবে বিশ্বব্যাংক। তখন দেশে শুষ্ক মৌসুম থাকবে। কাজও সুন্দরভাবে করা যাবে।’

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ

Wordbridge School
Link copied!