• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

বিশ্বের প্রথম পুরুষাঙ্গ ও অন্ডকোষ প্রতিস্থাপন


আন্তর্জাতিক ডেস্ক এপ্রিল ২৪, ২০১৮, ১০:৪৮ পিএম
বিশ্বের প্রথম পুরুষাঙ্গ ও অন্ডকোষ প্রতিস্থাপন

ঢাকা: বিশ্বে প্রথমবারের মতো পুরুষাঙ্গ ও অন্ডকোষ প্রতিস্থাপন করা হয়েছে। আফগানিস্তানে বোমা বিস্ফোরণে আহত এক মার্কিন সেনাসদস্যের দেহে ওই পুরুষাঙ্গ ও  অন্ডকোষ প্রতিস্থাপন করা হয়। যদিও এর আগে ২০১৪ সালে দক্ষিণ অফ্রিকায় শুধু পুরুষাঙ্গ প্রতিস্থাপন অস্ত্রোপচার করা হয়েছিল।

আমেরিকার মেরিল্যান্ড রাজ্যের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের একদল শল্যচিকিৎসক এই অস্ত্রোপচার করেন। তারা একজন ব্যক্তির দান করা পুরুষাঙ্গ, অন্ডকোষের থলি এবং তলপেটের কিছুটা অংশ প্রতিস্থাপন করেন ওই মার্কিন সৈন্যের দেহে।

চিকিৎসকরা মনে করছেন, এ অস্ত্রোপচারের পর ওই সৈন্য তার যৌন-ক্ষমতা ফিরে পাবেন। সঙ্গে তারা এও বলেছেন, ওই সৈন্যের দেহে পুরুষাঙ্গ প্রতিস্তাপন না করে যদি তার ক্ষতিগ্রস্ত পুরুষাঙ্গটি ‘পুনঃর্নির্মাণ’ করতেন তাহলে ওই সেনার পক্ষে যৌন-ক্ষমতা ফিরে পাওয়া অসম্ভব হতো।

গত মার্চ মাসে ১৪ ঘণ্টাব্যাপী এই অস্ত্রোপচারর করা হয়। তবে চিকিৎসকরা বলেছেন, নৈতিক বিবেচনা থেকে ওই সেনাসদস্যের অন্ডকোষ দুটি প্রতিস্থাপন করা হয়নি।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের প্লাস্টিক সার্জারি বিভাগের প্রধান ড. এ্যান্ড্রু লি সোমবার (২৩ এপ্রিল) এক সংবাদ সম্মেলনে বলেন, যুদ্ধে অনেক সময় মানুষ এমন গুরুতর আহত হন, যা তারা গোপন রাখেন এবং তাদের জীবনে এর প্রভাব ফেললেও অনেকে তা ঠিকভাবে উপলদ্ধি করতে পারে না।

তিনি আরো বলেন, যৌনাঙ্গের ক্ষতি হওয়াটা হচ্ছে যুদ্ধে আহত হওয়ার এমন একটি দিক যা নিয়ে কথা বলা হয় না। অথচ তা মানুষের আত্মপরিচয়, মর্যাদাবোধ এবং সম্পর্কের ক্ষেত্রে গুরুতর প্রভাব ফেলে। সূত্র: বিবিসি

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School
Link copied!