• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

বিশ্বের ৮০% নারী এমপি নির্যাতনের শিকার


বিশেষ প্রতিনিধি এপ্রিল ১, ২০১৭, ০৮:৩৭ পিএম
বিশ্বের ৮০% নারী এমপি নির্যাতনের শিকার

ঢাকা: বিশ্বের ৮০ শতাংশ নারী সংসদ সদস্য (এমপি) কোনো না কোনোভাবে হয়রানি ও নির্যাতনের শিকার হন বলে জানিয়েছে ব্যুরো অব উইম্যান পার্লামেন্ট। এর মধ্যে ২০ শতাংশ নারী এমপি যৌন হয়রানি এবং ২৬ শতাংশ শারীরিকভাবে হেনস্থার শিকার হয়েছেন বলে উল্লেখ করা হয়। সারা বিশ্বে সংসদগুলোতে নারীদের গড় অংশগ্রহণ মাত্র ২৩ শতাংশ। এটা ৫০ শতাংশ উত্তীর্ণ করতে ইন্টার পার্লামেন্টারি ইউনিয়ন (আইপিইউ) কাজ করে যাচ্ছে।

শনিবার (১ এপ্রিল) রাজধানীর শেরেবাংলা নগরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) ১৩৬তম আইপিইউ সম্মেলনের প্রথমদিন ‘ফোরাম অব উইম্যান পার্লামেন্টারিয়ান’ শীর্ষক সেমিনারে বক্তাদের বক্তব্যে এসব তথ্য উঠে আসে।

ইন্টার-পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) অ্যাসেম্বলির চলমান নারী বিষয়ক সেমিনারে এ পরিসংখ্যানটি তুলে ধরেন ব্যুরো অব উইম্যান পার্লামেন্টের প্রতিনিধি কারীন জাবরী। এ সেমিনারে সভাপতিত্ব করেন সাবেক পরারাষ্ট্র মন্ত্রী ডা. দীপু মনি এমপি। এর আগে সেমিনারের উদ্বোধন করে বক্তব্য রাখেন ১৩৬তম অ্যাসেম্বলির চেয়ারপার্সন ও বাংলাদেশের জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এবং আইপিইউর প্রেসিডেন্ট সাবের হোসেন চৌধুরী। সম্মেলনে ডা. দীপু মনি ‘ফোরাম অব উইম্যান পার্লামেন্টের’ পরবর্তী চেয়ারপারসন নির্বাচিত হয়েছেন। 

এই সেশনে ২০৭ জন নারী সংসদ সদস্য অংশগ্রহণ করেন। ব্যুরো অব ওম্যান পার্লামেন্টের প্রতিনিধি জানান, ৮০ শতাংশ নারী এমপি যৌন নির্যাতনমূলক মন্তব্য শুনে থাকেন। এদের অধিকাংশই সামাজিক যোগাযোগ মাধ্যমে হুমকি পেয়েছেন। এর মধ্যে ৪৫ শতাংশ নারী এমপিকে হত্যা, ধর্ষণ বা অপহরণের মতো গুরুতর হুমকি দেয়া হয়েছে। আইপিইউর প্রোগ্রাম ডিরেক্টর কারীন জাবরী বলেন, বিশ্বের ৩৯টি দেশের ৫৫জন মহিলা এমপির সাক্ষাৎকারের ভিত্তিতে এ প্রতিবেদন তৈরি করা হয়েছে। প্রতিবেদনে হয়রানি ও নির্যাতনের শিকার নারী এমপিদের ট্রেন্ড তুলে ধরা হয়েছে।

এসব তথ্য তুলে ধরে বলা হয়, এটি হচ্ছে রাজনীতি এবং সংসদে অংশগ্রহণকারী নারীদের একটি চিত্র। এ প্রতিবেদন সারা দুনিয়ার সংসদগুলোর মনোযোগ আকর্ষণ করেছে। আমরা নারীর অধিকার এবং ক্ষমতায়ন নিয়ে কাজ করে থাকি বলে বিষয়টি নিয়ে ঢাকায় আলোচনা করা হলো। নারীদের প্রতি সহিংসতা ও হয়রানি বন্ধের জন্য ব্যুরো অব ওম্যান পার্লামেন্টের পক্ষ থেকে সবাইকে এ স্টাডি প্রচার এবং বিতর্ক করার জন্য উৎসাহ দেওয়া হয়। আমরা আশা করি আগামীতে এই পরিস্থিতির উত্তরণ ঘটবে।

উদ্বোধনী বক্তব্যে বাংলাদেশে নারীর ক্ষমতায়নের বিষয়টি বিস্তারিতভাবে তুলে ধরেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। প্রেস ব্রিফিংয়ে বিশ্বের সংসদগুলোতে নারী এমপিদের অংশ গ্রহণের একটি চিত্র তুলে ধরা হয়। ১৩২ দেশের সংসদীয় প্রতিনিধিদলসহ মোট ১৬৪টি প্রতিনিধিদল এই সম্মেলনে অংশ নিচ্ছে। সব মিলিয়ে এখন পর্যন্ত ১ হাজার ৩৪৮ জন নিবন্ধন করেছেন। তাদের মধ্যে রয়েছেন ৪৫টি দেশের স্পিকার ও ৩৭টি দেশের ডেপুটি স্পিকার।

বাংলাদেশ ১৯৭২ সালে রোমে অনুষ্ঠিত আইপিইউ কাউন্সিলের অংশ নিয়ে সংস্থায় যোগ দিয়েছিল। নারীর ক্ষমতায়নে ‘ফোরাম অফ উইম্যান পার্লামেন্টারিয়ান’ শীর্ষক বৈঠকের মধ্যদিয়ে শনিবার সকালে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এ সম্মেলন শুরু হয়। তবে সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন হয় সন্ধ্যায়। সন্ধ্যা সাড়ে ৭টায় জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় পাঁচ দিনব্যাপী এ সম্মেলনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

এ সময় তিনি স্মারক ডাকটিকিট উন্মোচন ও আইপিইউ ওয়েবটিভি উদ্বোধন করেন। উদ্বোধন উপলক্ষে সংসদের দক্ষিণ প্লাজায় বর্ণিল অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সোনালিনিউজ/ঢাকা/জেডআরসি/আতা

Wordbridge School
Link copied!