• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
স্থানীয়দের বিক্ষোভ

বিসিসির ময়লা যত্রতত্র, দুর্বিসহ জনজীবন


নিজস্ব প্রতিবেদক, বরিশাল জানুয়ারি ২১, ২০১৮, ১২:৩৭ পিএম
বিসিসির ময়লা যত্রতত্র, দুর্বিসহ জনজীবন

বরিশাল: বর্জ্য নিয়ে ফের বিপাকে পড়েছে বরিশাল সিটি করপোরেশন (বিসিসি)। নগরীর ৩নং ওয়ার্ডের পুরানপাড়ায় নির্ধারিত ময়লাখোলায় গতকাল শনিবার বর্জ্য ফেলতে গেলে স্থানীয়রা বিক্ষোভ করে বাঁধা দেন।

তাদের অভিযোগ, নির্ধারিত জায়গা ভরাট হয়ে যাওয়ায় সেখানে ফেলানো বর্জ্য আবাসিক এলাকার মধ্যে ঢুকে যাচ্ছে। ফলে ওই এলাকার জনজীবন অসহনীয় হয়ে উঠেছে।

এলাকাবাসী অভিযোগ করেন, বিসিসি বর্জ্য যত্রতত্র ফেলছে। এ নিয়ে প্রায় দুই ঘন্টা হট্টোগোলের পর বিসিসির উর্ধ্বতন কর্মকর্তারা ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি শান্ত করেন।

ময়লাখোলা এলাকার স্থানীয় বাসিন্দা শাহজাহান হাওলাদার জানান, দীর্ঘদিন বর্জ্য ফেলার কারণে ওই এলাকার ছোট-বড় নর্দমা ও ড্রেন ভরাট হয়ে গেছে। নির্ধারিত জায়গা উপচে সড়কের ওপরও বর্জ্য ফেলানো হচ্ছে। পাশের খাল ভরে যাচ্ছে বর্জ্যে। দুর্গন্ধে ময়লাখোলার আশাপাশের সড়ক দিয়ে লোকজন যাতায়াত করতে পারছেনা। আশপাশের বসতবাড়িতেও বর্জ্য প্রবেশ করছে। ফলে স্থানীয় লোকজন অতিষ্ট হয়ে উঠেছে।

বিসিসির ৩টি ট্রাক বর্জ্য নিয়ে সেখানে ফেলতে গেলে ২ শতাধিক স্থানীয় লোকজন জড়ো হয়ে বিক্ষোভ মিছিল করেন ও বাঁধা দেন।

বিসিসির পরিচ্ছন্ন শাখার কর্মকর্তা দিপক লাল মৃধা বলেন, রোববার থেকে ময়লাখোলায় ছড়িয়ে ছিটিয়ে পড়া বর্জ্য ফের নির্ধারিত স্থানে স্কবটার মেশিন দিয়ে চাপা দেয়া হবে।

পরিচ্ছন্ন বিভাগের এ কর্মকর্তা আরো জানান, পুরানপাড়ায় ৬ একর জমির ওপর ওই ময়লাখোলাতে ২০০৬ সাল থেকে বর্জ্য ফেলানো হচ্ছে। নগরীতে প্রতিদিন ১০০ টনের বেশী বর্জ্য হয়। ফলে পুরানপাড়ার ময়লাখোলা অনেক আগেই ভরাট হয়ে গেছে।

তিনি বলেন, বর্জ্য ফেলার জন্য নতুন স্থান নির্ধারন না হওয়া পর্যন্ত নগরীর বর্জ্য নিয়ে সংকটের কোন সমাধান হবেনা। কিন্ত তারা যেখানেই নতুন ময়লাখেলা নির্ধারত করতে যান সেখানকার স্থানীয় লোকজন এতে বাঁধা দেওয়ায় সংকটের রাতারাতি কোন সমাধানও খুঁজে পাওয়া যাচ্ছেনা।

এব্যাপারে বিসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. ওহায়েদুজ্জামান বলেন, পুরানপাড়ার নির্ধারিত ময়লাখোলায় বর্জ্য ফেলতে বাঁধা দেয়ার খবর পেয়ে তিনি ঘটনাস্থলে সংশ্লিস্টদের পাঠিয়েছেন। মুলত ময়লাখোলার বাইরে বর্জ্য ফেলায় এলাকাবাসী ক্ষুব্ধ হয়ে ওঠেন। পরে স্থানীয় লোকজনের সঙ্গে আলোচনা করে তাদের সমস্যা সমাধানের আশ্বাস দিয়ে পরিস্থিতি শান্ত করা হয়।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!