• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

বিয়ে না করে এক সঙ্গে থাকা যাবে না


আন্তর্জাতিক ডেস্ক মে ২৮, ২০১৭, ১০:৫৬ এএম
বিয়ে না করে এক সঙ্গে থাকা যাবে না

ঢাকা: বিবাহ বহির্ভূত এক সঙ্গে থাকা বা লিভ টুগেদার নিষিদ্ধ করলো মধ্য আফ্রিকান দেশ বুরুন্ডি। দেশটিতে যেসব যুগল বিয়ে না করেই একসাথে বসবাস করছেন, তাদেরকে এ বছর শেষ হবার আগেই বিয়ে করার আদেশ দিয়েছে সরকার।

এর পিছনে কারণ হিসেবে বলা হচ্ছে দেশটিতে যে পরিমানের জনসংখ্যা বাড়ছে তা ঠেকাতেই এই নির্দেশনা। যারা এ নির্দেশ অমান্য করবেন তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেবে সরকার।

বুরুন্ডির প্রেসিডেন্ট পিয়ের এনকুরুনজিজা সম্প্রতি সমাজের নৈতিকতা প্রতিষ্ঠার যে অভিযান শুরু করেছেন তার আওতাতেই এ পদক্ষেপ।

তিনি বলেন, স্কুলে পড়া মেয়েদের গর্ভবতী হয়ে পড়ার ঘটনা খুব বেশি বেড়ে গেছে। অনেক পুরুষ বর্তমান অবস্থার সুযোগ নিচ্ছে, তারা একই সাথে একাধিক মেয়ের সঙ্গে থাকছে।

সরকারের একজন মুখপাত্র বলেছেন, জনসংখ্যা বিস্ফোরণ ঠেকানোর জন্য অনানুষ্ঠানিক সম্পর্কের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেয়া দরকারি হয়ে পড়েছে।

প্রেসিডেন্ট এনকুরুনজিজা একজন নব্যরক্ষণশীল (বর্ন-এগেইন) খ্রিষ্টান।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেছেন গীর্জা এবং রাষ্ট্র-অনুমোদিত বিয়েই জনসংখ্যা বিস্ফোরণ ঠেকানোর উপায় এবং এটি দেশপ্রেমিকদের একটি কর্তব্যও বটে। তবে এ আইন যারা ভঙ্গ করবে তাদের কি শাস্তি হবে তা স্পষ্ট নয়।

পিয়ের নামে একজন কৃষক - যিনি বিয়ে না করেও তার প্রেমিকার সাথে থাকছেন - বলেছেন, তাকে স্থানীয় কর্মকর্তারা ইতিমধ্যেই তাদের জরিমানার হুমকি দিয়েছেন, এবং বলেছেন, বিয়ে ছাড়া তাদের সন্তান হলে সে বিনামূল্যে শিক্ষা বা চিকিৎসার সুযোগ পাবে না। সূত্র: বিবিসি।

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!