• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

বিয়ের প্রতিশ্রুতি দিয়ে সহবাস ধর্ষণ নয় : হাইকোর্ট


আন্তর্জাতিক ডেস্ক জানুয়ারি ২২, ২০১৭, ০১:৩০ পিএম
বিয়ের প্রতিশ্রুতি দিয়ে সহবাস ধর্ষণ নয় : হাইকোর্ট

ঢাকা : শিক্ষিত এবং প্রাপ্ত বয়স্ক মেয়েদের ক্ষেত্রে বিয়ের প্রতিশ্রুতি দিয়ে সহবাসকে আর ধর্ষণ হিসেবে গণ্য করা হবে না। প্রেমিকের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ আনা একটি মামলায় গতকাল শনিবার এই রায় দিয়েছেন ভারতের বোম্বে হাইকোর্টের বিচারপতি মৃদুলা ভাটকার।

বিচারপতি জানান, সমাজ এখন আগের থেকে অনেক পরিবর্তন হয়েছে। অতীতে বিয়ের আগে কোনো মেয়ে বা ছেলে যৌন সম্পর্ক রাখতেন না। কারণ সেটা সমাজের চোখে অপরাধ ছিল। কিন্তু এখনকার যুবসমাজ অনেক বেশি খোলা মনের। বিয়ের আগেই নিজেদের ইচ্ছাতেই প্রেমিক প্রেমিকারা বেশি ঘনিষ্ঠ হয়ে থাকেন। পরে আবার অনেকেই এটাকে বিয়ের প্রতিশ্রুতি দিয়ে সহবাসের তকমা দিয়ে দেন।

যা হওয়া উচিত নয়। এ বিষয়ে বিচারপতি যুক্তি দিয়ে বলেন, বিয়ের আগে যৌন সম্পর্কের পরিণাম কী হতে পারে তা একজন শিক্ষিত এবং প্রাপ্তবয়স্ক মেয়ে অবশ্যই জানবেন। তাই সব ক্ষেত্রেই এমন ঘটনাকে ধর্ষণ বলা উচিত হবে না। তার মানে এই নয় যে, মেয়েদের আনা সমস্ত অভিযোগ আগে থেকেই অস্বীকার করা হবে। তা অবশ্যই পরিস্থিতির বিচারে স্থির করা হবে।

২১ বছরের এক যুবকের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ এনে মামলা করেন তার প্রেমিকা। প্রেমিকার অভিযোগ, ওই যুবক তাকে বিয়ের প্রতিশ্রুতি দিয়ে তার সঙ্গে ঘনিষ্ঠ হয়েছিলেন। পরবর্তীতে সেই যুবক সম্পর্ক ভেঙ্গে তাকে অস্বীকার করেন। এর পরেই প্রেমিকা ওই যুবকের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ আনেন। কিন্তু এমন ঘটনাকে ধর্ষণ হিসেবে মানতে চান না বিচারপতি। তার মতে, দুজন প্রাপ্তবয়স্কের মধ্যে যৌন সম্পর্ক যদি উভয়ের সম্মতিতেই হয়ে থাকে তা হলে তা ধর্ষণ হবে কী করে?  সূত্র :  আনন্দবাজার পত্রিকা

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Wordbridge School
Link copied!