• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

বীমা কোম্পানির কর্মকর্তাদের বিদেশ সফর, তথ্য চেয়েছে আইডিআরএ


নিজস্ব প্রতিবেদক জুলাই ৩, ২০১৬, ০৩:২১ পিএম
বীমা কোম্পানির কর্মকর্তাদের বিদেশ সফর, তথ্য চেয়েছে আইডিআরএ

দেশের বীমা কোম্পানিগুলোর শীর্ষস্থানীয় কর্মকর্তাদের বিগত ৬ বছরের বিদেশ ভ্রমণের তথ্য চেয়েছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। ইতিমধ্যে সে লক্ষ্যে আইডিআরএর পক্ষ থেকে দেশের বীমা কোম্পানিগুলোর চেয়ারম্যান, উপদেষ্টা, পরামর্শক, প্রধান নির্বাহীসহ সব কর্মকর্তার গত ৬ বছরের বিদেশ ভ্রমণের তথ্য চেয়ে চিঠি দেয়া হয়েছে।

দু’সপ্তাহের মধ্যে বিগত ২০১২ সালের জানুয়ারি থেকে চলতি বছরের এপ্রিল পর্যন্ত সময়ের মধ্যে বীমা কোম্পানির ঊর্ধ্বতন কর্মকর্তাদেও বিদেশ ভ্রমণ সংক্রান্ত সব তথ্য পাঠানোর নির্দেশ দেয়া হয়েছে। তাছাড়া প্রতি ৬ মাসের বিদেশ ভ্রমণ সংক্রান্ত তথ্যও জুলাই ও জানুয়ারিতে কর্তৃপক্ষের কাছে পাঠানোর নির্দেশ দিয়েছে আইডিআরএ। আইডিআরএ সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা যায়।

সংশ্লিষ্ট সূত্র মতে, অন্যান্য খাতের তুলনায় বীমা খাতের কর্মকর্তারা তুলনামূলকভাবে বেশি বিদেশ সফরে যাচ্ছে। তাতে কী পরিমাণ টাকা খরচ হচ্ছে এবং বিদেশ ভ্রমণের নামে কোম্পানির অর্থ পাচার হচ্ছে কিনা তা নিশ্চিত হতে চাচ্ছে নিয়ন্ত্রক সংস্থা। আর সেজন্যই বীমা কোম্পানির কর্মকর্তাদের বিদেশ সফরের তথ্য চাওয়া হয়েছে।

আইডিআরএর নির্দেশ অনুযায়ী বীমা কোম্পানিগুলোকে কর্মকর্তাদের বিদেশ ভ্রমণের ক্ষেত্রে দেশের নাম, ভ্রমণের সময়, ভ্রমণকারীর সংখ্যা, নাম, পদবি, ভ্রশণের ব্যয়নির্বাহের উৎস, ভ্রমণের কারণসহ প্রতিটি ভ্রমণের ক্ষেত্রে কোম্পানির মোট ব্যয়ের পরিমাণ জানাতে হবে। 

একই সাথে ওই ভ্রমণ ব্যক্তিগত না দাফতরিক তাও নির্ধারিত ছকে জানাতে হবে। কারণ অনেক বীমা কোম্পানির চেয়ারম্যান, প্রধান নির্বাহী কর্মকর্তাসহ অনেক ঊর্ধ্বতন কর্মকর্তাই প্রশিক্ষণ, সভা, সেমিনার ও ওয়ার্কশপের নামে প্রতি মাসেই বিদেশ যাচ্ছেন। তাতে অনেক কোম্পানিই বিদেশ ভ্রমণ খাতে বছরে কোটি কোটি টাকা খরচ করছে।

আবার কখনো কখনো বীমা কর্মকর্তারা ব্যক্তিগত কাজে বিদেশ গেলেও তা অফিশিয়াল ট্যুর দেখিয়ে কোম্পানি থেকে টিএ/ডিএ বাবদ টাকা নিচ্ছেন। ফলে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে অনেক বীমা কোম্পানিই। পাশাপাশি ঝুঁকির মধ্যে পড়ছে ওসব প্রতিষ্ঠানের গ্রাহকরাও। এ পরিস্থিতিতে বীমা কোম্পানিগুলোর কর্মকর্তাদের অযথা বিদেশ ভ্রমণের নামে যাতে কোম্পানির টাকা খরচ না করতে সেজন্য কড়াকড়ি আরোপ করতে যাচ্ছে আইডিআরএ।

সূত্র জানায়, ইতিপূর্বে বাংলাদেশ ব্যাংক ২০১৪ সালে ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকদের বিদেশ সফর সংক্রান্ত তথ্য জানানোর নির্দেশ দিয়েছিল। কেন্দ্রীয় ব্যাংকের ওই নির্দেশনায় কোনো ব্যাংকের এমডি বিদেশ ভ্রমণের ক্ষেত্রে কর্মস্থল ত্যাগের ৭ দিন আগেই তার অনুপস্থিতিতে কে দায়িত্ব পালন করবেন তার নাম, পদবি, দাফতরিক ও ব্যক্তিগত ফোন নম্বর এবং ইমেইল ঠিকানা কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর, সচিবালয়, এবং প্রবিধি ও নীতি বিভাগকে জানাতে বলা হয়।

কারণ ব্যাংক ব্যবস্থাপনায় সুশাসন নিশ্চিত করার ক্ষেত্রে প্রধান নির্বাহীর সার্বক্ষণিক দায়িত্বপালনের গুরুত্ব খুবই অপরিসীম। কিন্তু কিছু ব্যাংকের প্রধান নির্বাহী দাফতরিক কাজে বা ব্যক্তিগত ছুটিতে দীর্ঘদিনই কর্মস্থলে উপস্থিত থাকছেন না। আবার বেশ কিছু ব্যাংকের এমপি একযোগে দীর্ঘদিন বিদেশ থেকে প্রশিক্ষণ গ্রহণ ও ব্যক্তিগত ছুটি কাটাচ্ছেন।

ফলে ব্যাংকিং খাতে গতিশীলতা কমে যাওয়ার পাশাপাশি ব্যবস্থাপনাগত ঝুঁকি বাড়ছে। সেজন্যই ব্যাংকের এমডিদের কর্মস্থলর বাইওে দীর্ঘদিন অবস্থান যতোদূও সম্ভব পরিহার করার পরামর্শ দেয়া হয়েছে।

এদিকে বীমা কোম্পানির কর্মকর্তাদের বিদেশ সফরের তথ্য প্রদান প্রসঙ্গে সংশ্লিষ্টরা বলছেন- তাতে বীমা কোম্পানির ওপর চাপ বাড়বে।কারণ বীমা কোম্পানির চেয়ারম্যান বা এমডি বিভিন্ন প্রয়োজনেই বিদেশ যেতে পারেন। তা ব্যক্তিগতও হতে পারে। আর এ সংক্রাস্ত তথ্য দাখিরের বাধ্যবাধকতা কোম্পানিকে অতিরিক্ত চাপে ফেলবে।

তাছাড়া বীমা কোম্পানির কর্মকর্তাদের বিদেশ ভ্রমণের নামে অতিরিক্ত ব্যবস্থাপনা ব্যয় দেখাচ্ছে কিনা তা জানতেই আইডিআরএ নির্দেশ দিয়েছে। তবে তাতে খুব বেশি উপকার হওয়ার সম্ভাবনা নেই। কারণ বীমা কোম্পানির কর্মকর্তাদের নানা কারণেই বিদেশ যেতে হতে পারে।

অন্যদিকে ব্যাংকিং খাতের মতো বীমা খাতেও কর্মকর্তাদের বিদেশ সফরের তথ্যাদি সরবরাহে আইডিআরএর নির্দেশনা প্রসঙ্গে বাংলাদেশ ইন্সুরেন্স অ্যাসোসিয়েশনের (বিআইএ) চেয়ারম্যান শেখ কবীর হোসেন জানান- আগে এ ধরনের নিয়ম ছিল না। বর্তমান সরকার এসব তথ্য রাখতে চাইছে। সে প্রেক্ষিতেই আইডিআরএ এমন নির্দেশনা দিয়েছে। বীমা খাতের স্বার্থসংশ্লিষ্ট সবারই এই নির্দেশনা মেনে চলা উচিত।

এ প্রসঙ্গে আইডিআরএ সদস্য জুবের আহমেদ খান বলেন- বিদেশ ভ্রমণের নামে বীমা কোম্পানির অর্থ পাচার হচ্ছে কিনা তা আইডিআরএ খতিয়ে দেখতে পারে। মূলত বীমা গ্রাহক ও বিনিয়োগকারীদের স্বার্থেই এই নির্দেশনা জারি করা হয়েছে।

সোনালীনিউজ/ঢাকা/এএম

Wordbridge School
Link copied!