• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

বুদ্ধিজীবী দিবসে প্রতিষ্ঠিত শিশুর প্রতিভা কেন্দ্র


জবি প্রতিনিধি ডিসেম্বর ১৫, ২০১৭, ০২:৫৯ পিএম
বুদ্ধিজীবী দিবসে প্রতিষ্ঠিত শিশুর প্রতিভা কেন্দ্র

জবি: একটি দেশ বা জাতীকে ধ্বংস করতে চুড়ান্ত যে পদক্ষেপ নেওয়া হয় তা হলো সে জাতিকে মেধা শুণ্য করার নীল নকশা। এমন উদ্দেশ্য নিয়ে ১৯৭১ সালে স্বাধীনতার বিজয়ের ঠিক ২ দিন আগে পাকিস্থানী হানাদার বাহিনীর হাতে নির্মমভাবে শহীদ হন দেশের ও জাতীর বেশ কিছু শ্রেষ্ঠ সন্তান।

এই দিনে দেশকে মেধাশূন্য করার পূর্বপরিকল্পনা নিয়ে ঘর থেকে তুলে নিয়ে রায়েরবাজার বধ্যভূমিতে নৃশংসভাবে হত্যা করা হয় বাঙালি জাতির সেরা শিক্ষক, সাংবাদিক, চিকিত্সক, প্রকৌশলী, সাহিত্যিক, বুদ্ধিজীবীসহ দেশের বরেণ্য কৃতী সন্তানদের।

সেদিন যেমন দেশের সূর্য সন্তানদের কেড়ে নিয়ে দেশকে মেধাশূণ্য, জ্ঞানশূণ্য করা হয়েছিল, তারই জবাবে বুদ্ধিজীবী দিবসে দেশে নতুন নতুন বুদ্ধিজীবী তৈরির লক্ষে কাজ করে যাচ্ছে একঝাক তরুণ সমাজ। সমাজের নতুন প্রজম্মে মুক্তিযুদ্ধের চেতনায় বিকশিত করার লক্ষ্যে রাজধানীর ফার্মগেটে ২০১৪ সালের ১৪ ডিসেম্বর প্রতিষ্ঠা করা হয়েছে  ‘শিশু প্রতিভা বিকাশ কেন্দ্র’ (এস.পি.বি.কে)।

১৪ ডিসেম্বর (বৃস্পতিবার) বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা নিবেদন শেষে সুবিধাবঞ্চিত শিশুদের সাথে নিয়ে তৃতীয় বর্ষ উদযাপন করে সংগঠনটি।

এস.পি.বি.কে এর সংশ্লিষ্টরা জানান, দেশের কোমলমতি শিশু-কিশোরদের উচ্চতর জীবনাদর্শ ও মুল্যবোধ বৃদ্ধির সাথে সাথে পিছিয়ে পড়া অসহায় নির্যাতিত, নিপীড়িত, অন্নহীন, বস্ত্রহীন, চিকিৎসা ও শিক্ষাহীন সুবিধা বঞ্চিতদের মৌলিক অধিকার আদায়সহ প্রাথমিক শিক্ষা নিশ্চিত করার লক্ষ্যে কাজ করে যাচ্ছে সংগঠনটি। এছাড়াও সংগঠনটি ডিজিটাল বাংলাদেশকে সমৃদ্ধ করতে শিশুদের তথ্য প্রযুক্তি অপব্যবহার রোধে বদ্ধ পরিকর বলে জানান তারা।

সংগঠনটির চেয়ারম্যান ডা. সৈয়দ মিজানুর রহমান বলেন, “গরীব ও অসহায় শিশুদের প্রাথমিক শিক্ষা নিশ্চিত করতে ‘শিশু প্রতিভা বিকাশ কেন্দ্র’র এই কার্যক্রম। সংগঠনটির এ কার্যক্রমে প্রাথমিক বিদ্যালয়ের ৬০ জন দরিদ্র অসহায় শিশুকে তাদের পড়ালেখার মান বৃদ্ধি ও ঝরে না পড়ার লক্ষে বিনামূল্যে বাংলা, ইংরেজি ও গণিত বিষয়ে প্রাইভেট পড়ানো হয়। প্রতিমাসে প্রয়োজনীয় শিক্ষা উপকরণ দেওয়া হয় শিক্ষার্থীদের।

মুলত কোমলমতি শিশুদের মুক্তিযুদ্ধের চেতনায় বেড়ে উঠতে সহায়তা করা আমাদের আমাদের কাজ। একাত্তরের ১৪ ডিসেম্বর দেশের বরেণ্য মেধাবীদের শহীদ করা হয়েছিল আর ২০১৪ সালের ১৪ ডিসেম্বর দেশে মেধা বিকাশের লক্ষ্যে তৈরী করা হয় ‘শিশু প্রতিভা বিকাশ কেন্দ্র’।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!