• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

বুমরাহ-শামিদের সামনে কাঁপতে কাঁপতে শেষ দক্ষিণ আফ্রিকা


ক্রীড়া ডেস্ক জানুয়ারি ৮, ২০১৮, ০৬:১৪ পিএম
বুমরাহ-শামিদের সামনে কাঁপতে কাঁপতে শেষ দক্ষিণ আফ্রিকা

ঢাকা: ভারতের সামনে ২০৭ রানের লক্ষ্য ছুঁড়ে দিয়েছে দক্ষিণ আফ্রিকা। হাতে রয়েছে দেড় দিন। ধরে খেলতে পারলে এই রান করে ফেলাটা কঠিন নয়। এ প্রতিবেদন লেখার সময় ২ উইকেট হারিয়ে ৩০ রান তুলেছে ভারত। আউট হয়ে ফিরে গেছেন মুরালি বিজয় (১৩) ও শিখর ধাওয়ান (১৬)।

তৃতীয় দিনের খেলা ভেস্তে গিয়েছিল বৃষ্টির জন্য। কিন্তু চতুর্থ দিন কেপ টাউনের সকাল হল ঝকঝকে আকাশ নিয়েই। যার ইঙ্গিত ছিল তৃতীয় দিন খেলা বাতিলের সিদ্ধান্ত নেওয়ার আগে থেকেই। বৃষ্টি থেমে গিয়েছিল রোববার দুপুরেই। কিন্তু মাঠ ভেজা থাকায় সেই পিচে আর খেলানোর ঝুঁকি নেয়নি আয়োজকরা। পিচ খারাপ হয়ে যেতে পারত। কিন্তু সোমবার খেলা শুরু হলো পরিষ্কার আকাশেই।

চতুর্থ দিন দক্ষিণ আফ্রিকা ব্যাট করতে নেমেছিল ২ উইকেটে ৬৫ নিয়ে। ২০ ওভার খেলা হয়েছিল রোববার। তাতে একরান যোগ হতেই ড্রেসিংরুমে ফিরলেন হাশিম আমলা। দিনের দ্বিতীয় ওভারের তৃতীয় বলে মোহাম্মদ শামির বলে রোহিত শর্মাকে ক্যাচ দিয়ে আউট হন তিনি। তার সঙ্গী কাগিসো রবাদাও ফেরেন কিছু পরেই। তাঁর রান ৫। তিনিও শামির শিকার।

যেখানে শামি থামলেন দ্বিতীয় ইনিংসে সেখান থেকেই ধরলেন জসপ্রীত বুমরাহ। দিনের শুরুতে যখন রাবাদা ও আমলাকে ফেরালেন শামি তখন ফাফ ডু প্লেসি ও কুইন্টন ডি কককে ড্রেসিংরুমে পাঠালেন বুমরাহ। ডু প্লেসি তো রানের খাতাই খুলতে পারলেন না। অন্যদিকে ককের রান ৮। এখন ভরসা এবি ডি ভিলিয়ার্স।

দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় ইনিংসের শুরুতেই দুই ওপেনার মার্করাম ও এলগারকে ড্রেসিংরুমে ফিরিয়েছিলেন হার্দিক পাণ্ডিয়া। প্রথম ১০ ওভারেই চার উইকেট তুলে নেন ভারতের বোলাররা। সাত নম্বর উইকেটটি আবার নিজের নামে লিখে নেন শামি। ফিলান্ডার কোনও রান না করেই এলবিডব্লু হয়ে ফেরেন।

শেষ বেলায় বাজিমাত ভুবনেশ্বর কুমারের। দিনের শুরুটা করে দিয়েছিলেন শামি ও অভিষেক হওয়া জসপ্রীত বুমরাহ। আর শেষটা ভুবনেশ্বর কুমারের। মহারাজা ও মরকেলকে ফেরালেন তিনি। মহারাজাকে ফেরালেন ১৫ রানে, মর্কেলকে ২ রানে। বল হাতে  শেষটা করে গেলেন বুমরাহ। দুরন্ত ক্যাচ নিয়েছেন ভুবনেশ্বরের। অভিষেক ম্যাচের দ্বিতীয় ইনিংসে নিজের জাত চিনিয়ে গেলেন বুমরাহ। নিলেন তিনটি উইকেট। শামির দখলেও থাকল তিনটি উইকেট। ভুবনেশ্বর ও হার্দিকের উইকেট দুটি করে।

সোনালীনিউজ/ঢাকা/আরআইবি/জেডআই

Wordbridge School
Link copied!