• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

বৃদ্ধাশ্রমে কাঁদলেন কাঁদালেন তাসকিন


ক্রীড়া প্রতিবেদক ফেব্রুয়ারি ২৩, ২০১৭, ০৮:২৪ পিএম
বৃদ্ধাশ্রমে কাঁদলেন কাঁদালেন তাসকিন

ঢাকা: ছেলে আমার মস্ত মানুষ মস্ত অফিসার
মস্ত ফ্লাটে যায় না দেখা এপার ওপার
নানান রকম জিনিস আর আসবাব দামি দামি
সবচে কমদামি ছিলাম একমাত্র আমি
ছেলের আমার, আমার প্রতি অগাধ সম্ভ্রম
আমার ঠিকানা তাই বৃদ্ধাশ্রম।...

নচিকেতার এই গানটি শুনলেই বুকের ভেতর কেমন জানি হাহাকার করে উঠে। জীবনের সেরা সময়টাকে যারা একসময় বিলিয়ে দিয়েছেন পরিবারকে, সমাজকে তারাই একদিন হয়ে যায় অবহেলিত, বলা কি পরিত্যক্ত। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে নিজেদের কর্মক্ষমতা যেমন হারিয়ে ফেলেন তেমনি হারিয়ে যায় পরিবার আর সমাজের মনোযোগ। যে বয়সে পরিবারের সবার সেবা-ভালোবাসা পাওয়ার কথা, সে বয়সেই ঠাঁই হয় বৃদ্ধাশ্রমে। এমন নির্মমতা আমাদের ছুঁইয়ে যায়। অনুভূতিকে নাড়িয়ে দিয়ে যায়। এরকমটাই হয়েছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের তারকা পেসার তাসকিন আহমেদের। এক বৃদ্ধাশ্রমে গিয়ে আবেগে আপ্লুত হয়ে পড়েন।

বুধবার (২২ ফেব্রুয়ারি) বিকেলে বাবা আবদুর রশীদ ও দুই বোন প্রিয়ন্তি ও রোজাকে নিয়ে হাজির হন আগারগাঁ প্রবীণ সংঘে। সেখানে থাকা প্রায় ৫০ জন বয়স্ক ব্যক্তির মাঝে উপহার বিতরণ করেন। তাদের সঙ্গে একান্তে কিছুটা সময়ও কাটান এই পেসার। অসহায় বৃদ্ধ মানুষদের স্মৃতিচারণ শুনতে গিয়ে এক পর্যায়ে কেঁদে ফেললেন তাসকিন। এসময় তার আবেগ অন্যদেরও ছুঁয়ে যায়। এক বৃদ্ধা সস্নেহে মুছে দিলেন তাসকিনের চোখের পানি।

বৃদ্ধাশ্রমটিতে অবস্থান করা কারো কারো চোখের জ্যোতি আগের মতো প্রখর নয়। বয়সের ভারে সব কিছুই যেন আবছা। তার পরেও অগ্নি দৃষ্টি প্রিয় পরিবার আর সন্তানের জন্য। কিন্তু নির্মম বাস্তবতা পরিবারের বন্ধনে নেই বাবা-মা'র প্রিয় সন্তানকে। কাছ থেকেও যেন তারা এখন দুর বহু দুরে। তাদের এই জীবন সন্ধিক্ষণে ভিন্ন মাত্রার আনন্দের উপলক্ষ্য দিলেন তাসকিন। ক্রিকেট ভক্তদের এই স্বপ্ন সারথিকে কাছে পেয়ে সব কষ্ট যেন নিমিষেই ভুলে গেলেন তারা। নিজ সন্তানের মতো তাসকিনকে কাছে পেয়ে অশ্রু ধরে রাখতে পারেন নি এই মা। বল হাতে ক্ষিপ্রো তাসকিনও হেরে যান এই মায়ের প্রচন্ড ভালবাসার কাছে।

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের ফাস্ট বোলার তাসকিন আহমেদ বলেন, 'ছেলে মেয়ে বিয়ে করার পর মা বাবাকে ভুলে গেছে, একথাগুলো বলে তারা যখন আবেগ প্রকাশ করেছেন, তাদের সাথে আমিও আমার আবেগ ধরে রাখতে পারিনি। এর আগেও বিভিন্ন সময়ে তাসকিন অসহায়দের পাশে দাড়ানোর দৃষ্টান্ত রেখেছেন। সন্তানের এমন কার্যক্রমে সমর্থন দেয় তার পরিবার।

তাসকিনের বাবা আব্দুর রশিদ বলেন, 'আমার ছোট্ট তাসকিনটার চোখে পানি এসে গেছে মুরুব্বিদের পাশে থেকে। সন্তান কি জিনিস এখন তা উপলব্ধি করা যাচ্ছে।

প্রবীণ হিতৈষী সংঘের মহাসচিব এ এস এম আতিকুর রহমান বলেন, 'প্রবীণরা সম্মানিত হয়েছেন, তারা খুব খুশি হয়েছে এবং তারা প্রান ভরে সবাই দোয়া করেছেন তাসকিনের শারিরীক মানসিকভাবে সুস্থ থাকার জন্য।'

মা-বার প্রতি তাসকিনের অগাধ ভালবাসা। তাই নাকি নিজ আবেগ সংযত করতেই বিদেশের মাটিতে থাকা অবস্থায় বাবা-মার সাথে ভিডিও কল থেকে বিরত থাকেন তাসকিন। তবে, এই বাবা-মাদের বুক চাপা কষ্টের মাঝে তাসকিনের ঘন্টাখানিকের উপস্তিস্থি মুখ ভরা হাসি ফুটিয়েছে। মাঠের ক্রিকেটে নিজেকে উজার করে দেয়া তাসকিন।

মাঠের বাইরে এমন আন্তরিকতা দেখিয়ে সমাজের বৃত্তবানদের দৃষ্টি আকর্ষণ করে বলেছেন। বৃদ্ধাশ্রমে জীবনের উপসংহারে থাকা এই মানুষগুলো পাশে যেন দাঁড়ায় সবাই।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!