• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

বৃষ্টিও আটকাতে পারল না দক্ষিণ আফ্রিকার জয়


ক্রীড়া ডেস্ক ফেব্রুয়ারি ১৯, ২০১৭, ০৫:৫৬ পিএম
বৃষ্টিও আটকাতে পারল না দক্ষিণ আফ্রিকার জয়

ঢাকা: নিউজিল্যান্ডে জয়ের ধারা অব্যাহত রেখেছে দক্ষিণ আফ্রিকা। একমাত্র টি-টোয়েন্টিতে জয় দিয়ে সফর শুরু করা প্রোটিয়ারা জয় দিয়েই নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ শুরু করলো। রোববার (১৯ ফেব্রুয়ারি) হ্যামিল্টনে অনুষ্ঠিত বৃষ্টিবিঘ্নিত ম্যাচে ব্ল্যাক-ক্যাপসদের ৪ উইকেটে হারিয়েছে ডি ভিলিয়ার্সের দল। ফলে পাঁচ ম্যাচের সিরিজের ১-০ ব্যবধানে এগিয়ে গেলো সফরকারিরা।

এই নিয়ে টানা ১২ ওয়ানডে জিতে পুনরায় নিজেদের রেকর্ড স্পর্শ করে পাকিস্তানের পাশে বসলো প্রোটিয়ারা। ওয়ানডেতে টানা ১২ ম্যাচ জয়ের রেকর্ড রয়েছে পাকিস্তানের। তবে টানা ২১ ম্যাচ জিতে এই তালিকায় সবার উপরে অস্ট্রেলিয়া।

বৃষ্টির কারনে প্রায় তিন ঘন্টা পর  শুরু হওয়া ম্যাচটি নির্ধারিত হয় ৩৪ ওভারে। টস জিতে প্রথমে ফিল্ডিং-এর সিদ্বান্ত নেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক এবি ডি ভিলিয়ার্স। ব্যাটিং-এ নেমে ব্যক্তিগত শুন্য রানে ওপেনার টম লাথাম থামলেও দ্বিতীয় উইকেটে ৫০ রানের জুটি গড়েন আরেক ওপেনার ডিন ব্রাউনলি ও অধিনায়ক কেন উইলিয়ামসন। ৩১ রান করে ব্রাউনলি আউট হলে মিনি ধস নামে নিউজিল্যান্ড ইনিংসে।

১৫৬ রান পৌঁছাতে আরও ৫ উইকেট হারিয়ে বসে স্বাগতিকরা। শেষ পর্যন্ত উইলিয়ামসনের ৫৩ বলে ৫৪ ও শেষদিকে কলিন গ্র্যান্ডহোম ও টিম সাউদির ২৩ বলে অবিচ্ছিন্ন ৫১ রানের জুটিতে৭ উইকেটে ২০৭ রান পায় দক্ষিণ আফ্রিকা। গ্র্যান্ডহোম ৩টি ছক্কায় ১৯ বলে ৩৪ ও সাউদি ৩টি চার ও ১টি ছক্কায় ১৩ বলে ২৪ রান করেন। দক্ষিণ আফ্রিকার ক্রিস মরিস ৪ উইকেট নেন।

জবাবে ওপেনার উইকেটরক্ষক ব্যাটসম্যান কুইন্ট ডি ককের কল্যাণে জয়ের পথেই হাটতে থাকে দক্ষিণ আফ্রিকা। তবে অন্যপ্রান্ত দিয়ে হাশিম আমলা ৩৫, ফাফ ডু-প্লেসিস ১৪, জেপি ডুমিনি ১ ও ফারহান বেহারদিয়ান ০ রানে ফিরেন। এতে ৫ উইকেটে ১২৬ রানে পরিণত হয় দক্ষিণ আফ্রিকা।

সপ্তম উইকেটে আন্দিল ফেলুকুয়াইও’র সাথে ৪৩ বলে ৫৪ রানের জুটি দলের জয় নিশ্চিত করেন ডি ভিলিয়ার্স। ৩৪ বলে ৩৭ রানে ডি ভিলিয়ার্স ও ফেলুকুয়াইও ২৩ বলে ২৯ রানে অপরাজিত থাকেন। ম্যাচের সেরা হয়েছেন দক্ষিণ আফ্রিকার কক। আগামী ২২ ফেব্রুয়ারি ক্রাইস্টচার্চে অনুষ্ঠিত হবে সিরিজের দ্বিতীয় ওয়ানডে।

সংক্ষিপ্ত স্কোর:
নিউজিল্যান্ড: ২০৭/৭, ৩৪ ওভার (উইলিয়ামসন ৫৯, গ্র্যান্ডহোম ৩৪*, মরিস ৪/৬২)।
দক্ষিণ আফ্রিকা: ২১০/৬, ৩৩.৫ ওভার (ডি কক ৬৯, ডি ভিলিয়ার্স ৩৭*, সাউদি ২/৪৭)।
ফল: দক্ষিণ আফ্রিকা ৪ উইকেটে জয়ী।
সিরিজ: পাঁচ ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল দক্ষিণ আফ্রিকা।
ম্যান অব দ্য ম্যাচ: কুইন্ট ডি কক (দক্ষিণ আফ্রিকা)।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!