• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

বৃষ্টিতে ফুট-তরমুজ ক্ষেতে ব্যাপক ক্ষতি


গোপালগঞ্জ প্রতিনিধি এপ্রিল ২৩, ২০১৭, ১২:২০ পিএম
বৃষ্টিতে ফুট-তরমুজ ক্ষেতে ব্যাপক ক্ষতি

গোপালগঞ্জ: জেলার কোটালীপাড়া উপজেলায় বৃষ্টিতে ফুট-তরমুজের ক্ষেতে ব্যপক ক্ষতি হয়েছে। তাই প্রতি বছর ফুট-তরমুজ থেকে এখানকার কৃষক প্রচুর পরিমাণে অর্থ আয় করলেও এ বছর তার ব্যতিক্রম ঘটবে বলে জানান ক্ষতিগ্রস্ত কৃষকরা।

কোটালীপাড়া উপজেলায় এবার মোট ৮১০ হেক্টর জমিতে ফুট-তরমুজের চাষ করা হয়েছে। এর মধ্য ৩১০ হেক্টর জমিতে ফুট চাষ ও ৫০০ হেক্টর জমিতে তরমুজের চাষ করা হয়েছে। গত কয়েক দিনে প্রচুর বৃষ্টিপাত হওয়ার কারণে ফুট-তরমুজ গাছের গোড়ায় পানি জমে গাছ নষ্ট হয়ে যাওয়ায় তেমন ভাল ফলন হয়নি। তাই কৃষকের মাঝে নেই কোন হাসি-আনন্দ।

এখানকার অধিকাংশ কৃষক বিভিন্ন এনজিও থেকে এবং চড়া সুদে টাকা নিয়ে ফুট-তরমুজ চাষ করেন। ভাল ফলন ফলিয়ে পাওনাদারদের টাকা মিটিয়ে দিয়ে বছরের খরচের টাকা জমা করেন তারা। এ বছর তার ব্যতিক্রম হবে বলে জানান এখানকার কৃষকেরা।

মিলন অধিকারী নামে এক তরমুজ চাষী বলেন, মাত্র তিন থেকে চার মাস কষ্ট করলে এক বিঘা (৫২শতাংশ) জমিতে প্রায় ৭০ থেকে ৮০ হাজার টাকার ফুট-তরমুজ ফলানো সম্ভব। আর সেখানে গত মাসে প্রচুর বৃষ্টির কারণে সব ফুট-তরমুজ গাছ নষ্ট হয়ে যাওয়ায় ভাল ফল না হওয়াতে বিঘা প্রতি ১৫ থেকে ২০ হাজার টাকায় তরমুজ বিক্রি করা হচ্ছে। তবে জেলা-উপজেলার বিভিন্ন পর্যায়ের কৃষি কর্মকর্তাদের সহযোগিতা ও পরামর্শে আমরা খরচের টাকাটা ঘরে তুলতে সম্ভব হবো। প্রতি বিঘা জমিতে ফুট-তরমুজের চাষ করতে ১৫ থেকে ২০ হাজার টাকা খরচ আছে বলে জানান তিনি।

এদিকে জমিতে ফুট-তরমুজ না থাকায় তরমুজ আড়ৎদারেরা লাভের আশায় লাখ লাখ টাকা স্থানীয় পাইকারদের কাছে দিয়ে আরো সমস্যায় আছেন।

সরেজমিনে দেখা যায়, উপজেলার কালিগঞ্জ বাজারে বিভিন্ন চায়ের দোকান, মনোহরির দোকান, মুদির দোকান, খাবারের দোকানে ক্রেতাদের কোন ভিড় নেই। গত কয়েক দিন ধরে প্রচুর বৃষ্টির কারণে ফুট-তরমুজসহ ধান ও পাটের ব্যাপক ক্ষতি হয়েছে। সব মিলিয়ে এখানকার মানুষের মাঝে নেই কোন হাসি, আনন্দ।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!