• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
স্টল নম্বর বরাদ্দের লটারি অনুষ্ঠিত

বৃহত্তম গ্রন্থমেলা হচ্ছে এ বছর


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ২৪, ২০১৮, ১২:০৫ পিএম
বৃহত্তম গ্রন্থমেলা হচ্ছে এ বছর

ঢাকা : একুশে গ্রন্থমেলায় প্রকাশকদের জন্য স্টল নম্বর বরাদ্দে মঙ্গলবার (২৩ জানুয়ারি) লটারি অনুষ্ঠিত হয়েছে। স্টলের ইউনিট, পরিসর, অংশগ্রহণকারী প্রকাশনা সংস্থা ইত্যাদি মিলিয়ে আগের যেকোনো সময়ের চেয়ে এ বছর বৃহত্তম মেলা অনুষ্ঠিত হতে যাচ্ছে।

বাংলা একাডেমি সূত্রে জানা গেছে, একুশের গ্রন্থমেলার ইতিহাসে অতীতের যেকোনো বারের চেয়ে এবার মেলার পরিসর বাড়ছে। সেই সঙ্গে বাড়ছে অংশগ্রহণকারী স্টল ও প্রকাশনা সংস্থার সংখ্যা।

গত বছর মোট ৫ লাখ ১৩ হাজার বর্গফুট এলাকায় মেলা বসেছিল। এবার শেষ মুহূর্তের পরিকল্পনায় মেলার পরিসর আরো বাড়িয়ে সাড়ে পাঁচ লাখ বর্গফুটে উন্নীত করার সিদ্ধান্ত হয়েছে। স্টলের ইউনিট এবার বেড়েছে ৪১টি। গত বছর মেলায় ইউনিট ছিল ৬৫৯টি। এবার ৪৬০টি প্রতিষ্ঠানকে ৭০০ ইউনিট বরাদ্দ দেওয়া হয়েছে। প্রকাশনা সংস্থার সংখ্যা বেড়েছে মোট ৬০টি। এর মধ্যে নতুন প্রকাশনা ৩৪ এবং লিটল ম্যাগ ও অন্যান্য সংস্থার সংখ্যা বেড়েছে ২৬টি।
প্যাভিলিয়ন বেড়েছে ১২টি। গতবার প্যাভিলিয়ন ছিল ১১টি। এবার তা ২৩টি। বাংলা একাডেমির সংশ্লিষ্ট বিভাগ থেকে এসব তথ্য জানানো হয়।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, মেলা আয়োজনের জন্য সোহরাওয়ার্দী উদ্যান ও বাংলা একাডেমি প্রাঙ্গণে স্টল ও প্যাভিলিয়ন নির্মাণের কাজ এগিয়ে চলছে। মেলা অঙ্গনের উভয় স্থানে দেখা যায়, বিপুলসংখ্যক নির্মাণকর্মী স্টল তৈরির কাজে ব্যস্ত। কাঠমিস্ত্রি, নির্মাণ শ্রমিক ও মাটি ভরাটের শ্রমিকরা কাজ করছেন। একাডেমির লোকদের সঙ্গে নিয়ে মেলার অবকাঠামো নির্মাণ সংস্থার লোকজন দিনরাত অবিরাম ব্যস্ত সময় পার করছেন।

বাংলা একাডেমির পরিচালক ও একুশের গ্রন্থমেলা কমিটির সদস্য সচিব ড. জালাল আহমেদ বলেন, এবার ৮৩টি নতুন প্রকাশনা সংস্থা আবেদন করেছিল। তাদের মধ্যে ৬০টিকে স্টল দেওয়া হয়েছে। ফলে এবারের মেলায় অংশগ্রহণের জন্য প্রকাশকদের সংখ্যা বেড়েছে। সেই সঙ্গে বাড়ছে মেলার পরিসর। অংশগ্রহণকারী সংস্থা বাড়ানোর কারণে সোহরাওয়ার্দী উদ্যানে গতবারের চেয়ে বেশি জায়গায় স্টল হচ্ছে।

তিনি জানান, প্রথমবারের মতো এবারই সোহরাওয়ার্দী উদ্যানের মেলায় লেখক, সাহিত্যিক, কবি, সাংবাদিক, বিভিন্ন অঙ্গনের সিনিয়র ব্যক্তিত্ব, বুদ্ধিজীবীসহ বিশিষ্ট নাগরিকদের প্রবেশের জন্য আলাদা একটি গেট স্থাপন করা হচ্ছে।

আগামী ১ ফেব্রুয়ারি অমর একুশে গ্রন্থমেলা শুরু হবে। গ্রন্থমেলায় মাসব্যাপী থাকছে বিভিন্ন অনুষ্ঠানমালা। এর মধ্যে রয়েছে সেমিনার, বইয়ের মোড়ক উন্মোচন, প্রকাশনা উৎসব ও সাংস্কৃতিক অনুষ্ঠান। ২২ ফেব্রুয়ারি থেকে তিন দিনব্যাপী অনুষ্ঠিত হবে আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন। এতে দশটি দেশের লেখকরা অংশগ্রহণ করবেন।

সোনালীনিউজি/এমটিআই

Wordbridge School
Link copied!