• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

বৃহস্পতিবার দুই ঘণ্টার ‘অবস্থান কর্মসূচি’ বিএনপির


নিজস্ব প্রতিবেদক মার্চ ১, ২০১৭, ০৯:২৯ এএম
বৃহস্পতিবার দুই ঘণ্টার ‘অবস্থান কর্মসূচি’ বিএনপির

ঢাকা : গ্যাসের মূল্য বৃদ্ধির প্রতিবাদে আগামীকাল বৃহস্পতিবার (০২ মার্চ) রাজধানী ঢাকাসহ সারাদেশে দুই ঘণ্টার ‘অবস্থান কর্মসূচি’ ঘোষণা দিয়েছে বিএনপি। ওই দিন সারাদেশে সকাল ১০টা থেকে বেলা ১২টা পর্যন্ত এই ‘অবস্থান কর্মসূচি’ পালন করা হবে বলে জানিয়েছেন সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। গতকাল মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এ কর্মসূচির ঘোষণা দেন তিনি।

এ সময় রিজভী বলেন, ‘এই যে গ্যাসের মূল্য বৃদ্ধি হল, এটা সরকার জনগণের পকেট কেটে টাকা তুলে নেবে। গণবিরোধী সরকারের এই সিদ্ধান্ত জনগণের দুর্ভোগ সৃষ্টি করেছে। তাই সরকারের অগণতান্ত্রিক সিদ্ধান্তের প্রতিবাদে বিএনপি দুই ঘণ্টার এই অবস্থান ‘প্রতিবাদ কর্মসূচি’ পালন করবে।’ রাজধানী ঢাকায় অবস্থান কর্মসূচি কোথায় পালিত হবে- তা আজ বুধবার গণমাধ্যমকে জানানো হবে বলে জানান এই বিএনপি নেতা।

এদিকে গ্যাসের দাম বাড়ানোর প্রতিবাদে ঢাকায় বামদলগুলোর অর্ধদিবসের হরতাল কর্মসূচির পর আয়োজিত এই সংবাদ সম্মেলনে বিএনপি নেতা রিজভী হরতাল পালনকারীদের ওপর পুলিশি নির্যাতন ও টিয়ারগ্যাস নিক্ষেপের নিন্দা জানান। তিনি বলেন, ‘গ্যাসের দাম বৃদ্ধির প্রতিবাদে কয়েকটি রাজনৈতিক সংগঠনের ডাকা আজকের হরতালে শাহবাগে পুলিশ জলকামানের গরম পানি নিক্ষেপ, বেপরোয়া লাঠিচার্জ ও টিয়ার গ্যাস নিক্ষেপ করেছে। এর ফলে হরতাল সমর্থকরা আহত হয়েছেন। আর এটা প্রমাণ করে, জনস্বার্থ সমর্থিত কোনো প্রতিবাদ সরকার সহ্য করতে পারে না। আমি বিএনপির পক্ষ থেকে পুলিশের এহেন আচরণের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।’

সংবাদ সম্মেলনে ‘অবস্থান কর্মসূচি’ ঘোষণার সময় দলের সিনিয়র যুগ্ম মহাসচিব বলেন, ‘ক্ষমতাসীন হওয়ার পর থেকে এই সরকার ৫ গুণ গ্যাসের দাম বাড়িয়েছে। গ্যাসের মূল্য বাড়লে জনগণ কতটুকু কষ্ট পাবে, ব্যবসা-বাণিজ্য-শিল্প কতটুকু প্রভাব পড়বে, এটা সরকার বিবেচনা করেনি। কারণ এই গণবিরোধী সরকার, ভোটারবিহীন সরকারের এটা বিবেচনা করতে হয় না। তিনি বলেন, ক্ষমতায় থাকার জন্য প্রভুদের খুশি রাখতে পারলেই তাদের টিকে থাকাটা নিশ্চিত হয়। আর জনগণের ওপরে যত ধরনের নিপীড়ন করা যায়, শোষণ করা যায়, সেটা তারা করছে।’ রিজভী বলেন, সমাজের কোনো অংশের কথা পাত্তা না দিয়ে, সরকারের একতরফাভাবে গ্যাসের মূল্য বৃদ্ধির সিদ্ধান্ত জনগণকে তাচ্ছিল্য করারই শামীল। সত্যিকার অর্থে সরকার লুটপাটের মহোৎসবে মেতে উঠেছে বলে এখন তারা বোবা-কালা হয়ে গেছে। এখন জনগণের কোনো দাবি তাদের কান দিয়ে ঢুকছে না।

এছাড়া বিএনপির ফেনী সদর উপজেলার সহ প্রচার সম্পাদক মোহাম্মদ শাহজাহান সিরাজী আদালতে হাজিরা দিতে গেলে তার জামিন বাতিল করে কারাগারে প্রেরণ এবং সোনাগাজী উপজেলার যুবদলের সহ সাংগঠনিক সম্পাদক আবুল কাশেমকে মামলায় কারফটক থেকে পুনরায় গ্রেফতারের নিন্দা জানান রিজভী।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে দলের ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টু, চেয়ারপারসনের উপদেষ্টা আবুল খায়ের ভূঁইয়া, যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, কেন্দ্রীয় নেতা মাহবুবুর রহমান শামীম, মুনীর হোসেন, সেলিমুজ্জামান সেলিম, খন্দকার মাসুকুর রহমান, আবদুল আউয়াল খান, মোরত্তাজুল করীম বাদরু, আবু নাসের মুহাম্মদ রহমাতুল্লাহ প্রমুখ উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, গ্যাসের দাম বাড়ানোর প্রতিবাদে সিপিবি-বাসদ ও গণতান্ত্রিক বাম মোর্চার কর্মীরা সকাল থেকে রাজধানীর শাহবাগ মোড়, পল্টন, প্রেসক্লাব, গুলিস্তান, দৈনিক বাংলা মোড়সহ বিভিন্ন এলাকায় খণ্ড খণ্ড মিছিল নিয়ে সরকারের ‘গণবিরোধী সিদ্ধান্ত’ বাতিলের দাবি জানায়। বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন গত ২৩ ফেব্রুয়ারি গ্যাসের দাম বাড়ানোর ঘোষণা দেয়ার পরদিন সিপিবি-বাসদ ও গণতান্ত্রিক বাম মোর্চা আলাদাভাবে এই হরতালের ঘোষণা দেয়। তাতে সমর্থন জানায় আরো কয়েকটি রাজনৈতিক দল।

২০ দলের মহাসচিব পর্যায়ের বৈঠক কাল : বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের মহাসচিব পর্যায়ের বৈঠক আহ্বান করা হয়েছে। আগামীকাল বৃহস্পতিবার দুপুর ১২টায় রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হবে। এতে সভাপতিত্ব করবেন বিএনপির মহাসচিব ও জোটের সমন্বয়কারী মির্জা ফখরুল ইসলাম আলমগীর। গতকাল মঙ্গলবার দুপুরে এ তথ্য জানিয়েছেন বাংলাদেশ ন্যাপের মহাসচিব গোলাম মোস্তফা ভূঁইয়া।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!