• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

‘বেকুব বলেই আওয়ামী লীগে গিয়েছিলাম’


নিজস্ব প্রতিবেদক জুলাই ১৫, ২০১৭, ০৯:০৪ পিএম
‘বেকুব বলেই আওয়ামী লীগে গিয়েছিলাম’

ঢাকা: আওয়ামী লীগে যোগ দেয়াকে নিজের বড় বোকামির ঘটনা হিসেবে মনে করছেন এক সময়ের তুখোর ছাত্র নেতা মাহমুদুর রহমান মান্না। এসময়ে তিনি আরো বলেন, কিন্তু আওয়ামী লীগের ‘স্বরূপ’ বুঝতে বেশি সময় লাগেনি তার।

শনিবার(১৫ জুলাই) জাতীয় প্রেস ক্লাবে এক অনুষ্ঠানে আওয়ামী লীগ নিয়ে নিজের অভিজ্ঞতার কথা তুলে ধরে এমন মন্তব্য করেন বর্তমানের নাগরিক ঐক্যের আহ্বায়ক। দুই দিন আগে আ স ম রবের বাড়িতে গিয়ে পুলিশের কাছে হেনস্তা হওয়ার কথা স্মরণ করে মান্না একথা বলেন।

মান্না বলেন, ‘নৌকায় (আওয়ামী লীগ) তো আমিও ছিলাম। ড. কামাল নৌকা থেকে নেমেছেন, সেই নৌকায় আমিও চড়েছি। বেকুব না হলে করে এরকম।’

স্বাধীনতার পর আওয়ামী লীগের বিরোধী হয়ে জন্ম নেয়া জাসদে ছিলেন মান্না। জাসদ ভাঙার পর বাসদে যোগ দেন তিনি, দুই বার ডাকসুর ভিপি নির্বাচিত হন। নব্বইয়ের পর আওয়ামী লীগে যোগ দেন মান্না, দলটির সাংগঠনিক সম্পাদকও হন তিনি। ওই সময়ে আওয়ামী লীগ ছেড়েছিলেন দলটির দীর্ঘদিনের নেতা কামাল হোসেন। জরুরি অবস্থার সময় সংস্কারপন্থি হিসেবে চিহ্নিত হওয়ার পর আওয়ামী লীগের পদ হারান মান্না।

আওয়ামী লীগকে বোঝার বিষয়ে মান্না বলেন, ‘ড. কামালের বুঝতে কত সময় লেগেছে জানি না, কিন্তু আমার বুঝতে অত সময় লাগেনি।’ শেখ হাসিনার বর্তমান শাসনামলে রাষ্ট্রদ্রোহের অভিযোগের মামলার আসামি হয়ে বছর খানেক কারাগারে কাটিয়ে আসা মান্না আলোচনা সভায় আওয়ামী লীগের কড়া সমালোচনা করেন।

‘মুক্তিযুদ্ধের চেতনার কথা যখন আওয়ামী লীগ বলে, এই আওয়ামী লীগের কাছে মুক্তিযুদ্ধের কোনো মূ্ল্যবোধ নেই। আমার কাছে মাঝে মাঝে মনে হয়, আওয়ামী লীগের কোনো মূল্যবোধই নেই। তা নাহলে বলেন, ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচন, এটা কোনো নির্বাচন? এর চাইতে রাজনীতির নামে ফোর-টোয়েন্টি আর কী হতে পারে? এবং সেটা করে দিব্যি চালিয়ে যাচ্ছেন, গর্বের সাথে কথা বলছেন, অনুশোচনাও তাদের নেই’ বলে উল্লেখ করেন তিনি।

আ স ম রবের উত্তরার বাসায় অনুষ্ঠানের বিষয়ে মান্না বলেন, ‘আ স ম আবদুর রবের বাসায় আমরা কয়েকজন নিরীহ মানুষ গেলাম। আমি নিরীহ না, আমি দেশদ্রোহী, সেনা বিদ্রোহে উস্কানি দিয়েছি বলে সরকার মনে করে। কিন্তু সুব্রত চৌধুরী, মাহী তো নিরীহ মানুষ। আমাদের মিটিং করতে দেয়নি বাসার মধ্যে। রব ভাই বললেন, আমার বাসায় দাওয়াত করেছি, উনাদেরকে চা খাওয়াব। উনার স্ত্রী বললেন, এতগুলো বড় বড় মানুষ এসেছেন, উনাদের ডিনার খাওয়াব। রান্না-বান্না করতেও তো সময় লাগবে। তারা(পুলিশ) বলল, এখনই যান। না খেয়ে যাব আমরা? শেষ পর্যন্ত রেগে গিয়ে রব ভাই বললেন, ‘সারা রাত থাকব, যা পারেন করেন। সেহেরি খেয়ে যাবেন।’

‘আদর্শ নাগরিক আন্দোলন’র আয়োজনে ‘দেশে অব্যাহত গুম-খুন-অপহরণ : শঙ্কিত নাগরিক সমাজ’ শীর্ষক আলোচনা সভার নিজের গ্রেপ্তার হয়ে ২২ মাস কারাগারে থাকার কথাও বলেন মান্না। ২২ ঘণ্টা আমি নিখোঁজ ছিলাম, প্রতিটা মুহূর্তে আমার নিকটজনরা ভেবেছেন, বোধহয় এখনই মারা গেল। মানবিক দৃষ্টিকোণ থেকে দেখুন, এটা মানবতার কত বড় অপমান।’

এসময়ে তিনি বলেন, ‘ঘরেও বসতে দেবেন না, মাঠেও বসতে দেবে না, মিছিল করতে দেবেন না, সভা-সমাবেশও করতে দেবেন না। মানুষের দুঃখ-কষ্ট নিয়ে রাজপথে নামতে দেবে না, ব্যানার কেড়ে নেবেন, লাঠিপেঠা করবেন। কোন রাজনীতিতে আমরা পৌঁছে গেলাম? বিকল্পধারার যুগ্ম মহাসচিব মাহী বি চৌধুরী বলেন, ‘আওয়ামী লীগ মনে করে, যে কোনো মূল্যে ক্ষমতায় টিকে থাকতে হবে। বিএনপি মনে করে, যে কোনো মূল্যে যাইতে হবে। এটা বন্ধ করতে হবে।

সোনালীনিউজ/ঢাকা/আতা

Wordbridge School
Link copied!