• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

বেঙ্গল ফাউন্ডেশনের ‘হামিদুর রাহমান পুরস্কার’ পাচ্ছেন শিল্পী মর্তুজা বশীর


নিজস্ব প্রতিবেদক আগস্ট ২৪, ২০১৬, ০৪:৩৪ পিএম
বেঙ্গল ফাউন্ডেশনের ‘হামিদুর রাহমান পুরস্কার’ পাচ্ছেন শিল্পী মর্তুজা বশীর

এ বছর বেঙ্গল ফাউন্ডেশনের ‘হামিদুর রাহমান পুরস্কার-২০১৫’ পাচ্ছেন খ্যাতিমান চিত্রশিল্পী মর্তুজা বশীর। শনিবার (২৭ আগস্ট) বিকেল ৫টায় ধানমন্ডির ছায়ানট মিলনায়তনে  এ পুরস্কার প্রদান করা হবে। 

বুধবার (২৪ আগস্ট) বিকেলে বেঙ্গল শিল্পালয় থেকে বিভিন্ন গণমাধ্যমের কাছে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামী শনিবার (২৭ আগস্ট) বিকেল ৫ টায় ছায়ানট মিলনায়তনে (বাসা-৭২, সড়ক-১৫/এ, ধানমন্ডি, ঢাকা) এ পুরস্কার প্রদান করা হবে। পুরস্কার বিতরণী অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বরেণ্য শিল্পী রফিকুন নবী, শিল্পী মাহমুদুল হক এবং মিসেস পারভীন আহমদ। 

অনুষ্ঠানে ২০০৫ সালে নির্মিত, বেঙ্গল ফাউন্ডেশন প্রযোজিত ও সৈয়দ তানভীর আহমেদ এবং পল জেমস গোমেজ পরিচালিত ‘মুর্তজা বশীর: শিল্প অন্বেষার ৫৫ বছর’ শীর্ষক প্রামান্যচিত্রটি প্রদর্শিত হবে। 

পঞ্চাশের ও ষাটের দশকের কীর্তিমান শিল্পী, কেন্দ্রীয় শহীদ মিনারের স্থাপত্য-নকশার প্রধান রূপকার ও আধুনিক শিল্প-আন্দোলনের অন্যতম ব্যক্তিত্ব হামিদুর রহমানের স্মৃতি রক্ষার্থে তাঁর পরিবারের পক্ষ থেকে ‘হামিদুর রাহমান পুরস্কার’ ২০০৭ সাল থেকে প্রবর্তন করা হয়েছে। এ পুরস্কার প্রদানের সার্বিক ব্যবস্থা ও পরিচালনার দায়িত্বে রয়েছে বেঙ্গল ফাউন্ডেশন। 

২০১৫ সালের ‘হামিদুর রাহমান পুরস্কার’-এর জন্য মনোনীত হয়েছেন বরেণ্য শিল্পী মুর্তজা বশীর। ইতিপূর্বে শিল্পী মনিরুল ইসলাম ২০০৭ সালে, শিল্পী সৈয়দ জাহাঙ্গীর ২০১১ সালে এবং শিল্পী রফিকুন নবী ২০১৩ সালের ‘হামিদুর রাহমান পুরস্কার’ পেয়েছেন।

চিত্রশিল্পী মুর্তজা বশীর :
বাংলাদেশের আধুনিক শিল্প-আন্দোলনের অন্যতম পথিকৃৎ মুর্তজা বশীর। বিগত শতাব্দীর পঞ্চাশের দশক থেকে অদ্যাবধি তাঁর নানামাত্রিক সৃজনে যে বৈচিত্র্য তা তাঁকে স্বাতন্ত্র্যে উজ্জ্বল করেছে। শক্তিশালী ড্রইং, রঙের সুমিত ব্যবহার এবং সমাজচেতনায় উদ্দীপিত দৃষ্টিভঙ্গি তাঁর সৃজন বৈভবে প্রাণময় হয়ে ওঠে। 

শিল্পী মুর্তজা বশীর দীর্ঘদিনের চিত্র সাধনা ও চর্চার মধ্যে দিয়ে এ দেশের চিত্রকলা প্রয়াসকে মনীষা ও শিল্পগুণে সমৃদ্ধ করেছেন। এছাড়া তাঁর কবিতা চর্চা ও কথাসাহিত্যের ভূবনে বিচরণ, মুদ্রা সংগ্রহ ও পোড়ামাটির কাজ নিয়ে যে গবেষণা তা নিশ্চিতই আমাদের ঐতিহ্যিক সাংস্কৃতিক প্রবাহে নবমাত্রা দান করেছে। 

শিল্পী মুর্তজা বশীর ঢাকায় জন্মগ্রহণ করেন ১৯৩২ সালে। ১৯৫৪ সালে গভর্ণমেন্ট ইনস্টিটিউট অব্ আর্টস থেকে প্রথম বিভাগে পাশ করেন। ১৯৫৬-৫৮ সাল পর্যন্ত আকাদেমিয়া দ্য বেলি¬ আর্টি, ফ্লোরেন্সে অধ্যয়ন করেন। একক প্রদর্শনী করেছেন ১৮টি। ১৯৮০ সালে একুশে পদক লাভ করেন। ১৯৯৮ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে ২৫ বছরের শিক্ষকতা শেষে অধ্যাপক হিসাবে অবসর গ্রহণ করেন।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি

Wordbridge School
Link copied!