• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
ভুয়া জামিননামা তৈরি

বেঞ্চ সহকারীসহ ৫ জনের ১৪ বছরের কারাদণ্ড


আদালত প্রতিবেদক মার্চ ২২, ২০১৭, ০২:৫০ পিএম
বেঞ্চ সহকারীসহ ৫ জনের ১৪ বছরের কারাদণ্ড

ঢাকা: জালিয়াতি করে ১০৬ আসামিকে জামিনে মুক্ত করার মামলায় ঢাকার এক বেঞ্চ সহকারীসহ পাঁচজনের প্রত্যেককে ১৪ বছরের কারাদণ্ডাদেশ দিয়েছেন আদালত।

বুধবার (২২ মার্চ) ঢাকার পাঁচ নম্বর বিশেষ জজ ড. মো. আখতারুজ্জামান এ দণ্ডাদেশ দেন।

দণ্ডাদেশপ্রাপ্ত আসামিরা হলেন ঢাকার দ্বিতীয় অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালতের বরখাস্তকৃত বেঞ্চ সহকারী মোসলেহ উদ্দিন ভূঁইয়া, মহানগর দায়রা জজ আদালতের নেজারত বিভাগের কর্মচারী শেখ মো. নাঈম, অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালতের উমেদার মো. আলমগীর হোসেন, জাহাঙ্গীর হোসেন ও মো. ইসমাইল।

আদালতের রায়ে দণ্ডবিধি ৪৬৬ ও ৪৭১ ধারায় আসামিদের সাত বছর করে মোট ১৪ বছর কারাদণ্ড দেয়া হয়। একই সঙ্গে প্রত্যেককে ১০ হাজার করে মোট ২০ হাজার টাকা, অনাদায়ে আরও এক মাস করে দুই মাস কারাদণ্ড দেয়া হয়। উভয় ধারায় দেয়া সাজা একই সঙ্গে চলবে বলে রায়ে উল্লেখ করা হয়। আদালতে সরকারপক্ষের কৌঁসুলি (পিপি) শওকত আলম সাংবাদিকদের বিষয়গুলো জানিয়েছেন।

মামলার নথি থেকে জানা যায়, ২০১৫ সালের ১২ আগস্ট ঢাকার দ্বিতীয় অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালতের বেঞ্চ সহকারী মোসলেহ উদ্দিন ও এমএলএসএস শেখ নাঈমসহ অজ্ঞাত কয়েকজন বিচারাধীন ৭৬টি মামলায় বিচারকের সিল-স্বাক্ষর জালিয়াতির মাধ্যমে ভুয়া জামিননামা তৈরি করে ১০৬ আসামিকে মুক্ত করেন। এ ঘটনাটি একটি জাতীয় পত্রিকায় প্রকাশিত হলে আদালতপাড়ায় চাঞ্চল্যের সৃষ্টি হয়।

ওই ঘটনায় ঢাকা মহানগর দায়রা জজ আদালতের নাজির মো. উবায়দুল করিম আকন্দ কোতোয়ালি থানায় একটি মামলা করেন।

পরবর্তী সময়ে ২০১৬ সালের ১৫ মার্চ তদন্ত কর্মকর্তা দুর্নীতি দমন কমিশনের (দুদক) সহকারী পরিচালক মো. শফিউল্লাহ ঢাকার মুখ্য মহানগর হাকিমের (সিএমএম) আদালতে অভিযোগপত্র দাখিল করেন।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ

Wordbridge School
Link copied!