• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

বেতন বাড়ছে পোশাক কর্মীদের


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ১৪, ২০১৮, ০৫:৪৩ পিএম
বেতন বাড়ছে পোশাক কর্মীদের

ঢাকা: পোশাক শ্রমিকদের জন্য ন্যূনতম বেতন নির্ধারণ করার জন্য নতুন মজুরি (ওয়েজ) বোর্ড গঠন করেছে সরকার। পোশাক কারখানার মালিকদের সংগঠন বিজিএমইএ’র সভাপতি, সরকারের স্থায়ী চার সদস্য ও শ্রমিকদের একজন প্রতিনিধি নিয়ে গঠিত এ মজুরি বোর্ডের ঘোষণা করেছে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়।

সচিবালয়ে রোববার(১৪ জানুয়ারি) শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন। প্রতিমন্ত্রী বলেন, আগামী ছয় মাসের মধ্যে এ বোর্ড পোশাক শ্রমিকদের বেতন কাঠামো যাচাই-বাছাই করে সুপারিশসহ প্রতিবেদন জমা দেবে। এরপর সরকার তাদের নতুন বেতন কাঠামো চূড়ান্ত করবে।

এসময় বিজিএমইএ সভাপতি সিদ্দিকুর রহমান ও জাতীয় শ্রমিক লীগের মহিলাবিষয়ক সম্পাদক শামসুন্নাহার ভূঁইয়াকে এ বোর্ডে অন্তর্ভুক্ত করা হয়েছে বলেও জানান প্রতিমন্ত্রী।

চুন্নু বলেন, গুরুত্বপূর্ণ এ খাতের জন্য বিভিন্ন শ্রমিক সংগঠন বিদ্যমান বেতন-কাঠামো পর্যালোচনার জন্য মজুরি বোর্ড গঠনের দাবি জানিয়ে আসছিলেন। শ্রম আইন অনুযায়ী, ২০১৩ সালে সর্বশেষ এ খাতের জন্য মজুরি বোর্ড গঠন করে মজুরি ঘোষণা করা হয়। নিয়মানুযায়ী সরকার ইচ্ছা করলে তিন বছরের মধ্যে রিভিউ করতে পারে এবং পাঁচ বছর পর পর্যালোচনার সুযোগ থাকে। বিজিএমইএ এক মাস আগে মজুরি বোর্ড গঠনের জন্য চিঠি দিয়েছিল।

স্থায়ী মজুরি বোর্ডে একজন জেলা জজ চেয়ারম্যান, মালিকদের পক্ষ থেকে একজন ও শ্রমিকদের পক্ষ থেকে একজন করে প্রতিনিধি এবং নিরপেক্ষ হিসেবে একজন সদস্য থাকেন। যখন যে সেক্টরের জন্য মজুরি বোর্ড গঠন করা হয় সেখান থেকে মালিক ও শ্রমিক পক্ষ থেকে একজন করে প্রতিনিধি নেয়া হয় বলে জানান শ্রম প্রতিমন্ত্রী।

এ সময় শ্রম ও কর্মসংস্থান সচিব আফরোজা খান উপস্থিত ছিলেন।

সোনালীনিউজ/আতা

Wordbridge School
Link copied!