• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

বেতন-বোনাস না দিয়ে উধাও গার্মেন্টস মালিক


নিজস্ব প্রতিবেদ জুন ২৫, ২০১৭, ০৫:১৭ পিএম
বেতন-বোনাস না দিয়ে উধাও গার্মেন্টস মালিক

ঢাকা: গাজীপুরের কালিয়াকৈর এরিনা অ্যাপারেলস লিমিটেড নামের একটি কারখানার  ভেতরে অবস্থান নিয়ে বকেয়া বেতন ও ভাতার দাবিতে বিক্ষোভ করছেন শ্রমিকরা। উপজেলার ভান্নারা মুরাদপুর এলাকা অবস্থিত তৈরি পোশাক কারখানাটির কর্তৃপক্ষ পাওনা বুঝিয়ে না দিয়ে পালিয়ে গেছে বলে অভিযোগ উঠেছে। বকেয়া বেতন ও উৎসব ভাতার দাবিতে কারখানার ভেতরে তিন দিন ধরে অবস্থান নিয়ে বিক্ষোভ মিছিল করছেন শ্রমিকেরা।

কারখানার শ্রমিক ও কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, এরিনা অ্যাপারেলস লিমিটেডে প্রায় ২৫০ থেকে ৩০০ শ্রমিক রয়েছে। দেড় বছর ধরে ওই কারখানায় কাজ করছেন তারা। গত তিন মাস ধরে বেতন পাচ্ছেন না তারা। উৎসব ভাতাও দেয়া হয়নি। এমন অবস্থায় ২১ জুন কারখানা থেকে পালিয়ে যায় কর্তৃপক্ষ। পরদিন সকালে শ্রমিকেরা কাজে যোগ দিতে এসে দেখেন কর্তৃপক্ষ নেই। ওই দিন থেকে শ্রমিকেরা তাদের দাবিতে কারখানার ভেতর অবস্থান নেন।

আন্দোলনকারীরা জানান, গত তিন মাসের বেতন ও ঈদ বোনাস না দিয়েই কর্তৃপক্ষ পালিয়ে গেছে। আমরা বাসাভাড়া এবং দোকানের বাকি বিল দিতে পারছি না। বাড়ি যাওয়ার মতো টাকাও নেই আমাদের কাছে। তাই খেয়ে না-খেয়ে কারখানার ভেতরেই অবস্থান নিয়ে আছি। বকেয়া বেতন ও ঈদ বোনাস না দেওয়া পর্যন্ত আমরা কারখানার ভেতরেই থাকব।

ওই কারখানার ব্যবস্থাপক মো. আরমান খান জানান, কারখানার ব্যবসা ভালো না হওয়ায় ব্যবসা পরিবর্তন করার চিন্তাভাবনা চলছে। শ্রমিকদের বেতন দেওয়ার জন্য কারখানার মেশিনপত্র বিক্রি করার চেষ্টা চলছে। মেশিনপত্র বিক্রি করা হলে শ্রমিকদের বেতন দেওয়া হবে। এ বিষয়ে গাজীপুর শিল্প পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. শহিদুল্লাহ জানান, কারখানার কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা চলছে। তারা জানিয়েছে, কারখানার মেশিনপত্র বিক্রি করার চেষ্টা করছেন। মেশিনপত্র বিক্রির টাকা ব্যবস্থা হলে বেতন দিয়ে দেবে।

সোনালীনিউজ/ঢাকা/আতা

Wordbridge School
Link copied!