• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

বেশি বয়সে যৌনতায় পুরুষের বাড়তি ঝুঁকি!


লাইফস্টাইল ডেস্ক সেপ্টেম্বর ৯, ২০১৬, ০৬:৪৯ পিএম
বেশি বয়সে যৌনতায় পুরুষের বাড়তি ঝুঁকি!

স্বাভাবিকভাবে যৌনতায় পুরুষ-নারী উভয়েরই নানা শারীরিক উপকারিতার কথা বলেন গবেষকরা। তবে বয়স বাড়ার সঙ্গে সঙ্গে পাল্টে যেতে পারে দৃশ্যপট। বেশি বয়সেও যদি বেশিমাত্রায় যৌনতার অভ্যাস থাকে তাহলে তা কিছু স্বাস্থ্যগত ঝুঁকি তৈরি করতে পারে বলে জানিয়েছেন গবেষকরা। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।

বেশি বয়সে যৌনতা শুধু উপকার নয়, অপকারও করতে পারে। গবেষকরা জানান, প্রতিসপ্তাহে একবার করে যৌনতাতেও বয়স্ক পুরুষদের হার্ট অ্যাটাক ও অন্যান্য হৃদরোগের ঝুঁকি বাড়াতে পারে।

বয়স্ক নারীদের ক্ষেত্রে অবশ্য এ ঝুঁকি নেই বললেই চলে। গবেষকরা বলছেন, বাস্তবে বয়স্ক নারীদের যৌনতার ফলে কোনো বাড়তি ঝুঁকি পাওয়া যায়নি। এটি তাদের হাইপারটেনশনের ঝুঁকি কমায়।

এ বিষয়ে গবেষকদের একজন যুক্তরাষ্ট্রের মিশিগান স্টেট ইউনিভার্সিটির অ্যাসোসিয়েট প্রফেসর হুই লিউ। তিনি বলেন, ‘এ গবেষণার ফলাফল একটি প্রতিষ্ঠিত ধারণাকে চ্যালেঞ্জ করছে, যেখানে ধারণা করা হতো যৌনতা সবার জন্যই উপকারী।’

তিনি আরও বলেন, ‘গুরুত্বপূর্ণ বিষয় হলো, আমরা দেখেছি বয়স্ক পুরুষদের সপ্তাহে একবার বা তার বেশি যৌনতা হৃদরোগের ঝুঁকি বাড়ায়, যা অন্য বয়স্ক ব্যক্তিদের তুলনায় দ্বিগুণও হতে পারে।’

পাশাপাশি গবেষকরা আরও জানিয়েছেন, বয়স্ক ব্যক্তিরা যদি যৌনতায় যথেষ্ট সন্তুষ্ট হন তাহলে এ ঝুঁকি আরও বেড়ে যায়। এ ক্ষেত্রে তারা যদি সন্তুষ্ট না হন তাহলে এই ঝুঁকি কমে যায়।

এ বিষয়ে গবেষণাটি পরিচালিত হয় ২২০৪ জন অংশগ্রহণকারীর ওপর। তাদের বয়স ছিল ৫৭ থেকে ৮৫ বছর। এ বিষয়ে গবেষকরা প্রাথমিক তথ্য সংগ্রহ করেন ২০০৫ থেকে ২০০৬ সালে। এরপর পাঁচ বছর পর ফলোআপ তথ্য সংগ্রহ করা হয়।

এ বিষয়ে গবেষণাটির তথ্য সংগ্রহ করা হয় হেলথ অ্যান্ড সোসাল বিহ্যাভিওর জার্নালে।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!