• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

বেসরকারি হজ নিবন্ধন শেষ হচ্ছে বুধবার


নিজস্ব প্রতিবেদক এপ্রিল ২৫, ২০১৮, ১০:০২ এএম
বেসরকারি হজ নিবন্ধন শেষ হচ্ছে বুধবার

ঢাকা : চলতি বছর বেসরকারি ব্যবস্থাপনায় হজ করতে ইচ্ছুক প্রাক নিবন্ধিত ব্যক্তিদের চূড়ান্ত ক্রম প্রকাশ করেছে ধর্ম মন্ত্রণালয়। প্রাক নিবন্ধনের ৩ লাখ ৮২ হাজার ৯০৭ থেকে ৩ লাখ ৮৩ হাজার ৪২৪ ক্রমিক পর্যন্ত হজ গমনেচ্ছুরা বুধবার (২৫ এপ্রিল) রাত ৮টা পর্যন্ত নিবন্ধনের সময় পাবেন। এরপর আর সময় বাড়ানো হবে না।

মঙ্গলবার (২৪ এপ্রিল) ধর্ম মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার মোহাম্মদ আনোয়ার হোসেইন স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বেসরকারি ব্যবস্থাপনায় মাত্র ২৩৬ জন ছাড়া অন্য কোটায় হজযাত্রী নিবন্ধন কার্যক্রম ইতোমধ্যে শেষ হয়েছে। ২০১৮ সালের হজে বেসরকারি ব্যবস্থাপনায় নির্ধারিত ১ লাখ ২০ হাজার জনের বিপরীতে প্রতি ৪৫ হজযাত্রীর জন্য একজন করে গাইড ও মোনাজ্জেমসহ মোট ৩ হাজার ৪০০ জনের সংখ্যা সংরক্ষণ করা হয়েছিল।

চলমান নিবন্ধন কার্যক্রমে দেখা যায়, ১ লাখ ২০ জনের বিপরীতে ৪৫ জনের জন্য একজন গাইড হিসেবে প্রকৃত সংখ্যা দাঁড়ায় ২ হাজার ৬০৯। অন্যদিকে নিবন্ধনে অংশগ্রহণকারী ৫৫৫ এজেন্সির মোনাজ্জেম ৫৫৫ জন। সে হিসাবে গাইড ও মোনাজ্জেম ৩ হাজার ১৬৪। প্রথম পর্যায়ে সংরক্ষিত সংখ্যা ৩ হাজার ৪০০ থেকে ৩ হাজার ১৬৪ বাদ দিলে ২৩৬ জনের কোটা অবশিষ্ট থাকে। অপেক্ষমাণ তালিকা থেকে ২০১৮ সালে হজ নিবন্ধনের জন্য নির্বাচিত যেসব হজযাত্রীর এজেন্সি ন্যূনতম কোটা পূরণ করতে পারবে না তারা জাতীয় হজ ও ওমরাহ নীতি অনুযায়ী সমন্বয় করে ‘লিড এজেন্সি’ নির্ধারণের মাধ্যমে স্থানান্তর করবে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!