• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

‘বেস্ট সেলার’ বিভ্রান্তি


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ১৯, ২০১৮, ০১:২১ পিএম
‘বেস্ট সেলার’ বিভ্রান্তি

ঢাকা : অমর একুশে গ্রন্থমেলার ১৮তম দিনে এসে সর্বাধিক বই বিক্রির হিসাব অনেকটা পরিষ্কার হয়ে ওঠার কথা। কিন্তু চিত্রটা ধোঁয়াশায় ভরা। বেস্ট সেলার বই নিয়ে প্রকাশকদের বিভ্রান্তিকর তথ্যই এর কারণ। প্রথম সংস্করণে বই মুদ্রণের সাধারণ হিসাব কমপক্ষে আটশ’ কপি।

কিন্তু এখন বেশিরভাগ প্রকাশক আটশ’ কপির প্রথম সংস্করণের নিয়ম মানেন না। প্রথমে তিন-চারশ’ কপি ছাপার পর দ্বিতীয় সংস্করণের ঘোষণা দেন। তাতে আটশ’ কপির সাধারণ নিয়ম মেনে চলাদের সঙ্গে তুলনা করে বেস্ট সেলার চিহ্নিত করা কঠিন। এক্ষেত্রে প্রকাশকদের দাবির ওপরই নির্ভর করতে হয়।

তবে প্রকাশক ও ক্রেতাদের সঙ্গে কথা বলে জানা যায়, এবারের মেলাতেও বিক্রির শীর্ষে হুমায়ূন আহমেদের বই। জনপ্রিয়তায় তার ধারে-কাছে কেউ নেই এখনো। নতুন বই বিক্রির তালিকায় সবচেয়ে এগিয়ে তার ছোটভাই মুহম্মদ জাফর ইকবাল। মেলায় এখনো এগিয়ে রয়েছে হুমায়ূন পরিবার।

সংশ্লিষ্ট প্রকাশকদের দাবি, তাদের বেস্ট সেলার জাফর ইকবাল। এবারের মেলা উপলক্ষে প্রকাশিত বইগুলোর মধ্যে তার লেখা তিনটি বই রয়েছে বিক্রির তালিকার শীর্ষে। পার্ল পাবলিকেশন্স থেকে প্রকাশিত এই লেখকের ‘তবুও টুনটুনি তবুও ছোটাচ্চু’ ও সাকিব আল হাসানের ‘হালুম’ মেলায় সবচেয়ে বেশি বিক্রীত দুটি বই। সময় প্রকাশন থেকে প্রকাশ হওয়া জাফর ইকবালের বৈজ্ঞানিক কল্পকাহিনীর বই ‘ত্রাতিনা’রও কাটতি বেশ।

জাফর ইকবালের পরই আনিসুল হকের বইয়ের বিক্রি ভালো। সর্বোচ্চ বিক্রির তালিকায় রয়েছে জনপ্রিয় এই লেখকের নতুন উপন্যাস ‘দ্বিতীয়’।

বাংলা একাডেমি থেকে প্রকাশিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘কারাগারের রোজনামচা’ রয়েছে সবচেয়ে বেশি বিক্রি হওয়া বইয়ের তালিকায়। পাঠক টানছে সদ্যপ্রয়াত কথাসাহিত্যিক শওকত আলীর লেখা দুটি বইও, যা তার জীবদ্দশায় প্রকাশ হয়নি। ইমদাদুল হক মিলনের লেখা উপন্যাসের বিক্রি নিয়েও সন্তুষ্ট প্রকাশকরা। রকিব হাসান, বুলবুল সরওয়ার, সুমন্ত আসলাম, গুলতেকিন খান, সাদাত হোসেন, রাফিক হারিরি, আয়মান সাদিকের লেখা বইগুলোও রয়েছে সবচেয়ে বেশি বিক্রি হওয়া বইয়ের তালিকায়। এ তালিকায় রয়েছে তাম্রলিপি থেকে প্রকাশিত আয়মান সাদিকের ‘নেভার স্টপ লার্নিং’ ও গুলতেকিন খানের প্রথম উপন্যাস ‘চৌকাঠ’।

বাংলা একাডেমি প্রকাশিত অভিধানও বিক্রি হচ্ছে প্রচুর। ঐতিহ্য প্রকাশিত রাফিক হারিরির ‘ওমর’, বুলবুল সরওয়ারের ‘মহাভারতের পথে ১ ও ২’, দেবব্রত মুখোপাধ্যায়ের ‘নায়ক’ও রয়েছে বেস্ট সেলারে।

অন্যপ্রকাশ-এর বইয়ের মধ্যে এখনো বিক্রির তালিকার শীর্ষে হুমায়ূন আহমেদের ‘মধ্যাহ্ন’, ‘দেয়াল’ এবং ‘জোছনা ও জননীর গল্প’। একই প্রকাশনার সুমন্ত আসলামের ‘স্পর্শের বাইরে’ বইটির কাটতিও মন্দ নয়। প্রথমা প্রকাশিত আনিসুল হকের ‘আলো-আঁধারের যাত্রী’, আসিফ নজরুলের ‘বেকার দিনের প্রেম’ ও গোলাম মুরশিদের ‘বিদ্রোহী রণক্লান্ত নজরুল জীবনী’ বই তিনটি খুবই ভালো বিক্রি হচ্ছে। অবসর থেকে প্রকাশিত রকিব হাসানের ‘ঘুমন্ত দানব’-এর বিক্রিও সন্তোষজনক।

নতুন বই : বাংলা একাডেমির তথ্যমতে, গতকাল নতুন ১৩৩টি বই মেলায় এসেছে। এর মধ্যে পারভেজ হোসেনের ‘বাংলাদেশের ছোটগল্প’ (নবযুগ); মুহম্মদ নূরুল হুদার ‘ইউনুস এমরের কবিতা’ (পাঞ্জেরি); প্রভাষ আমিনের ‘স্বর্গ নেই, আছে উপসর্গ’ (অন্যপ্রকাশ); আনোয়ারা সৈয়দ হকের ‘রকমারি রচনা’ (রাত্রি); জাকির তালুকদারের ‘উপন্যাস চতুষ্টয়’ (পুঁথিনিলয়); কামরুন নাহার শিল্পীর ‘কবিতার নীড়ে আলোর বীজ’ (মনন প্রকাশ); কাজী সাজেদুর রহমানের ‘উদ্যোগ ও উদ্যোক্তা : উন্নয়নের রূপরেখা’ (দেশ পাবলিকেশন্স) উল্লেখযোগ্য।
আজকের অনুষ্ঠান

আজ ১৯তম দিন বিকেল ৪টায় গ্রন্থমেলার মূল মঞ্চে অনুষ্ঠিত হবে ‘বাংলাদেশের অর্থনীতি’ শীর্ষক আলোচনা। প্রবন্ধ উপস্থাপন করবেন ড. মোহাম্মদ ফরাসউদ্দিন। আলোচনা করবেন কাজী খলীকুজ্জমান আহমদ, হেদায়েতুল্লাহ আল মামুন এবং ফাহমিদা খাতুন। সভাপতিত্ব করবেন হাসনাত আবদুল হাই।

সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে পরিবেশিত হবে সামিউন জাহান দোলার একক অভিনয়ে ধ্রুপদী অ্যাক্টিং স্পেস-এর নাটক ‘নভেরা’।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!