• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

বেড়েই চলছে পেঁয়াজের ঝাজ


নিজস্ব প্রতিবেদক অক্টোবর ২৭, ২০১৭, ০৯:০৫ পিএম
বেড়েই চলছে পেঁয়াজের ঝাজ

ফাইল ফটো

ঢাকা: সম্প্রতি রাজধানীর বাজারগুলোতে লাগামহীনভাবে বেড়েই চলছে পেঁয়াজের দাম। এক মাসের ব্যবধানে দেশি ও আমদানি করা পেঁয়াজের দাম বেড়েছে দ্বিগুণেরও বেশি। আর এর বাস্তব চিত্র দেখা গেছে শুক্রবার (২৭ অক্টোবর) রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে।

আগের দিন তো ৭০ টাকা আছিল, এক দিনেই হেইডা কেমনে ১০ টাকা বাইড়া গেলো? দেখছি, পেঁয়াজ খাওন ছাইড়া দিতে অইবো। ক্ষোভের সঙ্গেই কথাগুলো বললেন রাজধানীর ফার্মগেটে আসা আমিনুল ইসলাম নামে এক ক্রেতা।

তিনি বলেন, ব্যবসায়ীরা আমাদের পেয়ে বসেছে। পাবলিক সব সহ্য করে যাচ্ছে বলেই তারা যা খুশি করছে। আর এসব দেখার এ দেশে কেউ আছে বলে মনে হয় না।

রাজধানীর শুক্রাবাদ বাজারের মুদি দোকানি এক ক্রেতা পেঁয়াজের দাম জানতে চাইলে বিক্রেতা জানায় কেজি ৮০ টাকা। বিক্রেতার কথা শুনে ক্রেতা যখন হতবাক তখন বিক্রেতা শুক্রবার ভোরবেলা কারওয়ান বাজারে পাইকারি বাজার থেকে রীতিমতো লড়াই করে পেঁয়াজ সংগ্রহের চিত্র তুলে ধরলেন ক্রেতার কাছে। শেষ পর্যন্ত ক্রেতা বাধ্য হয়েই অধাকেজি পেঁয়াজ কিনলেন ৪০ টাকায়।

তবে কারওয়ান বাজারে বেলা সাড়ে ১১টার দিকে পাইকারি দোকানগুলোতে গিয়ে দেখা গেছে, স্তূপ স্তূপ পেঁয়াজের বস্তা রাখা আছে। একটি করে বস্তা খুলে রাখা হয়েছে দেখার জন্য।

পাইকারি বিক্রেতা কাওসার মিয়ার কাছে জানতে চাইলে তিনি বলেন, প্রতি পাল্লা (পাঁচ কেজি) ৩৪০ টাকায় বিক্রি করছেন। সে হিসাবে প্রতি কেজি পেঁয়াজের পাইকারি দাম ৬৮ টাকা।

আগের দিনের চেয়ে দাম বেশি জানিয়ে ওই বিক্রেতা বলেন, দেশি পেঁয়াজের সরবরাহ অনেক কম, চাহিদা বেশি। এ কারণে দাম বেড়েছে। নতুন পেঁয়াজ বাজারে না আসা পর্যন্ত দাম কমবে না।

তবে ভোক্তারা বলছে, পাইকারি ও খুচরা বিক্রেতা সবার কাছেই পেঁয়াজ থাকার পরও সংকটের কথা বলা হচ্ছে।

দেশি পেঁয়াজের সঙ্গে আমদানি করা পেঁয়াজের দামও বাড়ছে, এর পক্ষে আড়তদাররা বলছে, ভারতে বন্যার কারণে পেঁয়াজের সংকট তৈরি হয়েছে। এ জন্য চাহিদামতো পাওয়া যায় না। এ কারণে দেশের বাজারেও দাম বাড়ছে।

চট্টগ্রামে পেঁয়াজের আড়তদার মো. ইদ্রিস জানান, ভারতীয় নাসিক জাতের পেঁয়াজের দাম বাড়তি। বর্তমানে প্রতি কেজি পেঁয়াজ আড়তে বিক্রি হচ্ছে ৪৭-৪৮ টাকায়। আর চাহিদা অনুযায়ী পেঁয়াজ পাওয়াও যায় না বলে দাবি করেন তিনি।

এদিকে ঢাকার কারওয়ান বাজারে আমদানি করা প্রতি কেজি পেঁয়াজ ৫০ টাকায় পাইকারি বিক্রি করতে দেখা গেছে। এই পেঁয়াজ আবার খুচরা বাজারে ৬০-৬৫ টাকায় বিক্রি হচ্ছে।

হিলি বন্দর দিয়ে পেঁয়াজ আমদানি করা মো. হারুন-উর-রশীদ জানান, ভারতে হঠাৎ বৃষ্টিতে অনেক পেঁয়াজ নষ্ট হয়ে গেছে। ফলে সংকট তৈরি হয়েছে। কৃষকরা জমি থেকে পেঁয়াজ ঠিকমতো তুলতে পারেনি। তবে আগামী ১০-১৫ দিনের মধ্যে সেখানে পুরোদমে চাষিরা পেঁয়াজ তুলবে বলে তিনি জানান।

বর্তমানে মানভেদে ৪০-৪৫ টাকা দামে প্রতি কেজি পেঁয়াজ আমদানি করা হচ্ছে জানান আমদানিকারক হারুন।

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School
Link copied!