• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
পাইকারি বাজারে

বেড়েছে চালের দাম


নিজস্ব প্রতিবেদক জুন ৩০, ২০১৮, ০৯:৫৪ এএম
বেড়েছে চালের দাম

ঢাকা: শুল্ক কার্যকর হওয়ার আগেই পাইকারি বাজারে বেড়েছে আমদানি করা চালের দাম। আর ধানের দাম বাড়ার অজুহাতে বেড়েছে বেশিরভাগ দেশী মোটা চালের দামও। এদিকে আমাদানি কমে যাওয়ায় ভারতীয় পেঁয়াজের দাম বেড়েছে কেজিপ্রতি ৫ টাকা পর্যন্ত। কমেছে চায়না আদা ও রসুনের দাম। ঈদের পরে চাহিদা কমায় কমেছে সব ধরণের ডাল ও ছোলার দাম।

বাজেটে চাল আমাদনিতে ২৫ শতাংশ শুল্ক ও ৩ শতাংশ সারচার্জ আরোপ হওয়ায় আমদানি খরচ বাড়বে। যদিও এখনো বাড়তি আমদানি খরচের চাল রাজধানীর পাইকারি বাজারে আসেনি। তারপরও বাজেট ঘোষণার পরপরই বেড়ে গেছে বেশিরভাগ চালের দাম। আমদানি করা গুটি স্বর্ণা প্রতিকেজি ৪০ টাকা ও নাজিরশাইল বিক্রি হচ্ছে ৫৫ টাকা কেজিতে। দেশী মিনিকেটে ছাড়া অন্যান্য চালের কেজিতে বেড়েছে ৩ টাকা পর্যন্ত।

চাল ব্যবসায়ী জানান, সরকার চালের ওপর ভ্যাট বসানোর প্রভাব  এখনো পড়ে নেই। তবে, আংশিক কিছুটা প্রভাব পড়েছে। যার ফলে কেজিতে ৩-৪ টাকা বেড়েছে। সেই সঙ্গে ভারতের চাল আমদানি করা কমেছে। দেশি চালের আমদানি আছে, বাজার বেশি।

সপ্তাহ ব্যবধানে প্রতি কেজি ভারতীয় পেঁয়াজের কেজিতে দাম বেশখানিকটা বেড়েছে, যদিও অপরিবর্তিত দেশীয় পেঁয়াজের দাম। কেজিপ্রতি ৫ থেকে ৮ টাকা কমেছে চায়না আদা ও রসুনের দাম।

ব্যবসায়ীরা জানান, ভারতীয় পেয়াজের আমদানি কম হওয়ায় দাম বেড়েছে। কমেনি দেশীয় পেঁয়াজের দাম। আলুর দাম বেড়েছে। কেজিপ্রতি ৫ থেকে ৮ টাকা কমেছে চায়না আদা ও রসুনের দাম।

ঈদের পর মুদি দোকানে মুগ, মসুর, মটর ডাল আর ছোলার কেজিতে মান ভেদে ৩ থেকে ৭ টাকা কমেছে। মসলার মধ্যে প্রতিকেজি জিরা বিক্রি হচ্ছে মানভেদে ৩শ ৪০ থেকে ৪শ'২০ টাকায় জয়ত্রীর কেজি ১৯শ' আর সাদাএলাচ ১৬শ থেকে ১৯শ' টাকা।

অন্য ব্যবসায়ীরা জানান, মশুর ডাল কেজিতে দুই টাকা কমেছে। খেসারি ডালও ৫ টাকা কমেছে। ছোলা কমেছে কেজিতে ৫-৬ টাকা কমে গেছে।

পাইকারি বাজারে ৫ লিটার বোতলজাত সয়াবিন তেল মানভেদে ৪৮০ থেকে ৫শ' ১০ টাকায় এবং খোলা সয়াবিন তেল ৮৫ আর পামওয়েল ৭২ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!