• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

বেড়েছে শীত, বেড়েছে ওদের ব্যস্ততা


রাজবাড়ী প্রতিনিধি নভেম্বর ৫, ২০১৭, ০৭:৪২ পিএম
বেড়েছে শীত, বেড়েছে ওদের ব্যস্ততা

রাজবাড়ী: গ্রীষ্ম শেষে শীতের আগমনে ঠাণ্ডা হাওয়া বইতে শুরু করেছে রাজবাড়ীতে। দিনে দিনে শীতের তীব্রতা বাড়তে শুরু করেছে। এ সময়ে ব্যস্ত সময় কাটাচ্ছে রাজবাড়ীর লেপ তোষকের কারিগররা। 

তাদের অভিযোগ মালিকরা অনেক কম মুজুরি দিয়ে কাজ করিয়ে নেন। আর মালিকরা জানান, দ্রব্য মুল্যের সাথে পাল্লা দিয়ে বেড়েছে তুলা ও কাপড়ের দাম। যে কারণে সামান্য লাভে করতে হচ্ছে ব্যাবসা। 

সারাদেশের মতো রাজবাড়ীর প্রতিটি উপজেলা লেপ তোষকের কারখানা ও দোকানে শীত বরণের প্রস্তুতি চলছে। সময়ের পরিবর্তনের সাথে সাথে নিত্য-নতুন অনেক ধরনের শীত বস্ত্র বাজারে থাকলেও লেপ ও তোষক ব্যবহারে বাড়তি আগ্রহ রয়েছে সবার মধ্যে। কারণ প্রাচীনকাল থেকেই চলে আসছে লেপ তোষকের ব্যবহার। 

রাজবাড়ী শহরের লেপ তোষক বাজার এলাকার প্রায় ২৫ টির অধিক কারখানা ও দোকান রয়েছে। প্রতিদিন সকাল থেকে শুরু করে রাত ১০ টা পর্যন্ত কাজ চলছে প্রতিটি কারখানা ও দোকানে। এছাড়া শীত মৌসুমে প্রতিদিন একটি কারখানায় ১৫ থেকে ২০টি করে লেপ তৈরি করা হচ্ছে বলে জানা গেছে।

রাজবাড়ীর লেপ তোশক কারিগর আনোয়ার মল্লিক জানান, সারাদিন কাজ করে তারা দেড় থেকে দুই শত টাকা মুজুরি পান এতে তাদের সংসার চালাতে অনেক কষ্ট হয়। মালিকরা তাদের সঠিক মূল্য দেন না বলেও তারা অভিযোগ করেন।

রাজবাড়ী বাজারের লেপ তোষক ব্যাবসায়ী শামীম হোসেন জানান, শীতের শুরুতেই একটু কাজের পরিমাণ বেশি থাকে। তাছাড়া শীত জুরেও কাজ থাকে। তবে শীত বাড়তে থাকলে কাজ আরো বাড়বে বলে আশা করছেন তারা। তবে বর্তমানে তুলা ও লেপের কাপড়ের দাম বেশি হওয়াতে একটু বেশি খরচ পড়ছে। 

রাজবাড়ী জেলার পাচটি উপজেলায় শতাধীক লেপ ও তোষকের কারখানা রয়েছে, যাতে কাজ করছে অন্তত চারশত কারিগর। 

সোনালীনিউজ/জেএ

Wordbridge School
Link copied!