• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

বৈঠকে বসছেন দুই প্রধানমন্ত্রী


নিজস্ব প্রতিবেদক এপ্রিল ৮, ২০১৭, ০৯:৫০ এএম
বৈঠকে বসছেন দুই প্রধানমন্ত্রী

ফাইল ছবি

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনার চার দিনের ভারত সফরের দ্বিতীয় দিনে নরেন্দ্র মোদীর সঙ্গে শনিবার (৮ এপ্রিল) দুপুরে বৈঠকে বসবেন। সেখানেই দুই দেশের মধ্যে ত্রিশটির বেশি চুক্তি ও সমঝোতা স্মারকে স্বাক্ষর করার কথা আছে।

দুপুরে নয়া দিল্লির ঐতিহাসিক হায়দ্রাবাদ হাউজে দুই নেতার উপস্থিতিতে এসব চুক্তি ও সমঝোতা স্মারকে স্বাক্ষর করবেন দুই সরকারের প্রতিনিধিরা।

প্রধান প্রধান চুক্তি ও সমঝোতা:
প্রতিরক্ষা, সাইবার নিরাপত্তা, পরমাণু বিদ্যুৎ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, স্যাটেলাইট ও মহাকাশ গবেষণা, ঋণ সহযোগিতা, বর্ডার হাট স্থাপন, কমিউনিটি ক্লিনিক স্থাপন এবং বিদ্যুৎ ও জ্বালানি ক্ষেত্রে সহযোগিতার চুক্তি ও এমওইউ। তবে এর মধ্যে তিস্তা চুক্তি যে হচ্ছে না, তা একপ্রকার নিশ্চিত হয়ে গেছে।

তিস্তার অচলাবস্থা কাটানোর বিষয় সেখানে আলোচনা করবেন শেখ হাসিনা। শুক্রবার সন্ধ্যায় দিল্লিতে বাংলাদেশ হাই কমিশনে এক সংবর্ধনা অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেছেন, তিনি ‘আশাবাদী’। দেশটির রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের আমন্ত্রণে ইতোমধ্যে দিল্লি পৌঁছেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার সঙ্গে তিস্তা নিয়ে কথা হবে বলে শেখ হাসিনা জানিয়েছেন।

প্রসঙ্গত, মমতার আপত্তির কারণেই ২০১১ সালে ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের ঢাকা সফরের সময় তিস্তা চুক্তি আটকে যায়। ২০১৫ সালে নরেন্দ্র মোদীর ঢাকা সফরেও তার সুরাহা হয়নি।

সোনালীনিউজ ডটকম/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!